আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in সালাত(Prayer) by (5 points)
6১.অনেক সময় কেরাতে সূরা ফাতিহার সাথে অন্য সূরা যেমন সূরা কাফিরূন পড়ার নিয়ত থাকে কিন্তু ভুলে অন্য কোন সূরা পড়া শুরু করে এ সূরা শেষ বা ৩ আয়াত না পড়ে নিয়ত করা সূরা দিয়ে নামাজ শেষ করলে কি নামাজ আদায় হবে? এক্ষেত্রে সাহু সিজদা ওয়াজিব হবে?

২.কেরাত পড়া শুরুর পর হঠাৎ মনে হয় সূরা ফাতিহা পড়া হয় নি। এমতাবস্থায় ঐ রাকাতে আবার সূরা ফাতিহা থেকে  কেরাত শুরু করলে নামাজ হবে?

৩.ফজরে উঠতে দেরি হয়ে গেলে  নামাজ পড়া শেষ করে দেখা যায় চিরস্থায়ী ক্যালেন্ডার অনুযায়ী আরও ১ বা ২ মিনিট আগে ওয়াক্ত শেষ হয়ে গেছে নামাজ পড়া অবস্থায়। এক্ষেত্রে নামাজ কি কাযা করতে হবে?

1 Answer

+1 vote
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কেরাতে সূরা ফাতিহার সাথে অন্য সূরা যেমন সূরা কাফিরূন পড়ার নিয়ত থাকে কিন্তু ভুলে অন্য কোন সূরা পড়া শুরু করে এ সূরা শেষ বা ৩ আয়াত না পড়ে নিয়ত করা সূরা দিয়ে নামাজ শেষ করলে নামাজ আদায় হবে।এক্ষেত্রে সাহু সিজদা ওয়াজিব হবে না।
তবে এমনটা করা মাকরুহ। যদি তিন তাসবিহ সমপরিমাণ দেড়ী করা না হয়, তাহলে এতে সাহু সিজদা ওয়াজিব হবে না।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 547):
"وفي الخلاصة افتتح سورة وقصده سورة أخرى فلما قرأ آية أو آيتين أراد أن يترك تلك السورة ويفتتح التي أرادها يكره اهـ. وفي الفتح: ولو كان أي المقروء حرفًا واحدًا."
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 93)

(২)কেরাত পড়া শুরুর পর হঠাৎ মনে হয় সূরা ফাতিহা পড়া হয় নি। এমতাবস্থায় ঐ রাকাতে আবার সূরা ফাতিহা থেকে কেরাত শুরু করা যাবে না, বরং তাহাররি তথা গভীর চিন্তাভাবনা করতে হবে। গভীর চিন্তাভাবনার পর যে দিকে মন সায় দিবে, সেই অনুযায়ী নামায পড়তে হবে। যদি এক্ষত্রে তিন তাসবিহ পরিমাণ সময় ব্যয় হয়, তাহলে সাহু সিজদা দিতে হবে।

(৩)ফজরে উঠতে দেরি হয়ে গেলে নামাজ পড়া শেষ করে যদি দেখা যায় চিরস্থায়ী ক্যালেন্ডার অনুযায়ী আরও ১ বা ২ মিনিট আগে ফজরের ওয়াক্ত শেষ হয়ে গেছে, এক্ষেত্রে উক্ত নামাজকে কাযা করতে হবে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/471

এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/6561


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (5 points)
জাঝাকাল্লাহু খইরন 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...