আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in সালাত(Prayer) by (7 points)
আসসালামু আলাইকুম,
কিছুদিন আগে আমি শীত প্রধান একটি দেশে আসি। এখানে মসজিদ গুলাও একটু দূরে দূরে। আমার বাসা থেকে সাইকেল এ করে মসজিদে যেতে ৮-১০ মিনিট সময় লাগে। সাধারণত সমস্যা হয় না যেতে। কিন্তু শীত বাড়ার সাথে সাথে ফজরে জামাতে যাওয়াটা কিছুটা কষ্টকর হয়ে যায় যেহেতু আমি এত ঠান্ডা আবহাওয়া র সাথে অভ্যস্ত না ( ভোরে ৫° এর ও নিচে নেমে যায় তাপমাত্রা) । এমতাবস্থায় ফজরের সালাত বাসায় পড়লে কি আমি গুনাহগার হব?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

আল্লাহ তাআলা বলেন,

وَإِذَا كُنتَ فِيهِمْ فَأَقَمْتَ لَهُمُ الصَّلاَةَ فَلْتَقُمْ طَآئِفَةٌ مِّنْهُم مَّعَكَ وَلْيَأْخُذُواْ أَسْلِحَتَهُمْ فَإِذَا سَجَدُواْ فَلْيَكُونُواْ مِن وَرَآئِكُمْ وَلْتَأْتِ طَآئِفَةٌ أُخْرَى لَمْ يُصَلُّواْ فَلْيُصَلُّواْ مَعَكَ وَلْيَأْخُذُواْ حِذْرَهُمْ وَأَسْلِحَتَهُمْ

যখন আপনি তাদের মধ্যে থাকেন, অতঃপর নামাযে দাঁড়ান, তখন যেন একদল দাঁড়ায় আপনার সাথে এবং তারা যেন স্বীয় অস্ত্র সাথে নেয়। অতঃপর যখন তারা সেজদা সম্পন্ন করে, তখন আপনার কাছ থেকে যেন সরে যায় এবং অন্য দল যেন আসে, যারা নামায পড়েনি। অতঃপর তারা যেন আপনার সাথে নামায পড়ে এবং আত্মরক্ষার হাতিয়ার সাথে নেয়। (সূরা নিসা ১০২)

উক্ত আয়াতের আলোকে অধিকাংশ ফকিহর মত, যে পুরুষ জামাতের সঙ্গে নামায আদায় করতে সক্ষম তার জন্য জামাতের সঙ্গে নামায আদায় করা ওয়াজিব।

ইবন মুনযির রহ. বলেন,

ففي أمر الله بإقامة الجماعة في حال الخوف : دليل على أن ذلك في حال الأمن أوجب

(উক্ত আয়াতে) আল্লাহ তাআলা ভয়ের পরিস্থিতিতে জামাত কায়েমের নির্দেশ দিয়েছেন। এটা একথার প্রমাণ যে, এটি সাধারণ অবস্থায় তিনি ওয়াজিব করেছেন। (আলআওসাত ৪/১৩৫)

এজন্য বিনা উযরে মসজিদের জামাতে শরিক না হলে গুনাহ হয়। (এলাউস সুনান  ৪/১৬৬; আহসানুল ফাতাওয়া ৩/২৭১)

 পক্ষান্তরে যদি উযর থাকে অথবা যদি সে মুসাফির হয় তাহলে তার জন্য জামাতে নামায না পড়ার অনুমতি আছে। কেননা আল্লাহ তাআলা বলেছেন,

وَمَا جَعَلَ عَلَيْكُمْ فِي الدِّينِ مِنْ حَرَجٍ

তিনি ধর্মের ব্যাপারে তোমাদের উপর সংকট আরোপ করেন নি।। (সূরা হজ ৭৮)

ইবন কুদামা রহ. বলেন,

وَيُعْذَرُ فِي ترك الجماعة... الْخَائِفُ ; لِقَوْلِ النَّبِيِّ ﷺ الْعُذْرُ : خَوْفٌ أَوْ مَرَضٌ. وَالْخَوْفُ , ثَلَاثَةُ أَنْوَاعٍ : خَوْفٌ عَلَى النَّفْسِ , وَخَوْفٌ عَلَى الْمَالِ , وَخَوْفٌ عَلَى الْأَهْلِ

আর জামাত ছেড়ে দেয়ার ব্যাপার ভীত ব্যক্তিকে মাযুর হিসবে গণ্য করা হবে।  কেননা রাসুলুল্লাহ বলেছেন, ‘উযর হল, ভয় অথবা অসুস্থতা।’ আর ভয় তিন প্রকার-প্রাণের ভয়, সম্পদের ক্ষতির ভয় বা পরিবারের ক্ষতির ভয়। (আল মুগনী ১/৩৬৬)

বিনা ওজরে জামাত পরিত্যাগকারীর নিন্দায় নবীজী কঠোর কথা বলেছেন। রাসূল সা: বলেন, ‘আমার প্রাণ যাঁর হাতে, তাঁর শপথ করে বলছি, আমার ইচ্ছা হয় আমি কাঠ সংগ্রহ করার নির্দেশ দেই আর নামাজের আজান দেয়ার জন্য হুকুম দেই। তারপর আমি এক ব্যক্তিকে হুকুম করি, যেন সে লোকদের নামাজের ইমামতি করে। আর আমি ওই সব লোকদের দিকে যাই, যারা নামাজের জামাতে হাজির হয়নি এবং তাদের বাড়িঘরগুলো আগুন দিয়ে জ্বালিয়ে দেই’ (বুখারি, হাদিস : ৬১৮)।

তবে কিছু অপারগতার কারণে জামাতে উপস্থিত না হওয়ার অনুমতি আছে। যথা:

১. যদি মুষলধারে বৃষ্টি হয় (বুখারি : ১১২৬)।

২. প্রচণ্ড ঠাণ্ডা, ঘর থেকে বের হলে অসুস্থ হয়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকলে জামাতে শরিক না হওয়ার অবকাশ আছে (বুখারি : ৬২৬)।

৩. রাস্তায় বেশি কাদা হলে (বদরুল মুনির : ৪/৪১৯)।

৪. অতি আঁধার হওয়া (জমউল জাওয়ামে : ১/৩০৫৮)।

৫. রাতে যদি অতিমাত্রায় মেঘ হয় (মুসনাদে আহমাদ : ৫৩০২)।

৬. অসুস্থ হলে (আবু দাউদ : ৪৬৪)।

৭. দৃষ্টিহীন ব্যক্তির জন্য (সহিহ বুখারি : ৬২৭)।

৮. এমন বৃদ্ধ, যিনি মসজিদে আসতে সক্ষম নন (ইবনে মাজাহ : ৭৮৫)।

৯. কোনো রোগীর সেবাশুশ্রুষায় আত্মনিয়োজিত থাকলে (প্রাগুক্ত)।

১০. ঘন ঘন প্রস্রাব-পায়খানার বেগ হলে (তিরমিজি : ১৩২)।

১১. বন্দী অবস্থায় (ইবনে মাজাহ: ৭৮৫)।

১২. এক পা বা উভয় পা কর্তিত হলে (আবু দাউদ : ৪৬৪)।

১৩. এমন রোগ হওয়া, যার কারণে চলতে অক্ষম। যেমন অর্ধাঙ্গ রোগ ইত্যাদি (প্রাগুক্ত)।

১৪. খানা সামনে, সেও ক্ষুধার্ত, মনের আকর্ষণ খানার দিকে। এমন অবস্থায় জামাতে না গেলেও চলবে (সহিহ বুখারি : ৬৩১)।

১৫. সফরের প্রস্তুতি গ্রহণের সময় (সহিহ বুখারি : ৩/৬৭)।

১৬. জামাতে নামাজ আদায় করতে গেলে কোনো সম্পদ নষ্ট হওয়ার আশঙ্কা থাকলে জামাত ত্যাগ করতে পারবে (আবু দাউদ : ৪৬৪)।

১৭. জামাতে যাওয়ার কারণে ট্রেন, ফ্লাইট বা গাড়ি চলে যাওয়ার আশঙ্কা হলে জামাতে শরিক না হওয়ার অনুমতি আছে (আবু দাউদ : ৪৬৪)। (সংগৃহিত)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

অসুস্থতার কারণে, অনুরূপভাবে নিজের ক্ষতির ভয়, সম্পদের বা পরিবারের ক্ষতির আশঙ্কা থাকলে কিংবা অন্য যুক্তিসঙ্গত উযর থাকলে অথবা যদি মুসাফির হয় তাহলে মসজিদে জামাতে না গিয়ে বাসা-বাড়িতে নামায পড়ার অনুমতি আছে।

সুতরাং প্রশ্নেল্লিখিত ছুরতে শীত প্রধান দেশে ফজরের সালাতের জন্য ঘর থেকে বের হওয়ার ফলে অসুস্থতার প্রবল আশংকা বোধ করেন তাহলে আপনার জন্য বাড়িতে নামায পড়ার অনুমতি আছে। তবে শীত কমলে বা আবহাওয়া সহনীয় হলে আপনাকে জামাতের সাথে সালাত আদায় করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 141 views
...