আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আস সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

ঘটনা অনেক বছর আগের, দুইজন বালেগ-বালেগা এবং দুইজন বালেগ পুরুষ একসাথে দাঁড়িয়ে বিয়ের জন্যে প্রস্তাব দিয়েছে এবং সেটা কন্যা গ্রহণ করেছে( বয়স কম হলেও সেটা মজা করার মতো ছিলো না, মানে ইন্টেনশন ছিলো বিয়ে করে ফেলছি) অর্থাৎ ইজাব এবং কবুল হয়েছে দুই জন সাক্ষীর সম্মুখ্যে, তবে কথার মাঝে মুহর উল্লেখছিলো কি না সেটা বর্তমানে মেয়ে বা ছেলে কারো মনে নেই। অনেক বছর পর এখন তাদের পরিবার তাদের বিয়ে দিতে চাচ্ছে। এখন জানার বিষয় হলো তাদের পূর্বের বিয়ে কি হয়েছিলো নাকি হয়নি?

এই ব্যাপারে ফাতওয়া চাই নির্দিষ্ট ভাবে।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وإن تزوجها ولم يسم لها مهرا أو تزوجها على أن لا مهر  لها فلها مهر مثلها إن دخل بها أو مات عنها، وكذا إذا ماتت هي فإن طلقها قبل الدخول والخلوة فلها المتعة
যদি কেউ বিবাহ করে এবং মহর নির্ধারণ না করে, অথবা মহর দিবে না এই শর্তে কেউ বিয়ে করে, তাহলে স্ত্রী মহরে মিছিল পাবে। সহবাসের পর তালাক বা স্বামী/স্ত্রীর মৃত্যুকালে এই বিধান প্রযোজ্য হবে। সহবাস বা খালওয়াতে সহিহার পূর্বে তালাক দিলে,তখন স্ত্রী মুতআ(মধ্যম ধরণের তিনটি কাপড়) পাবে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১৩০৪)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/5929


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দুজন সাক্ষীর উপস্থিতিতে বিয়ে করলে বিয়ে সহীহ হয়ে যাবে। মহর উল্লেখ থাকুক বা নাই থাকুক। যদি বিয়ের সময়ে মহরের কোনো উল্লেখ না থাকে, তাহলে মহরে মিছিল ওয়াজিব হবে। 
মোহরে মিছিল হল, স্ত্রীর পিতার দিকের বিবাহিতা মহিলা আত্মীয় অর্থাৎ বোন, ফুফু ও চাচাতো বোনদের মধ্যে যারা দ্বীনদারী, বয়স, সৌন্দর্য, গুণাবলি, বংশ মর্যাদা ও জ্ঞান-গরিমা ইত্যাদিতে তার মতো হয় তাদের মোহরের অনুপাতে অনুরূপ মোহর নির্ধারণ করা।(মাবসূত, সারাখসী ৫/৬২; বাদায়েউস সানায়ে ২/৫৫৯; ফাতাওয়া হিন্দিয়া ১/৩০৪; আলবাহরুর রায়েক ৩/১৪৬; রদ্দুল মুহতার ৩/১৩৭(২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...