আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
Assalamualaikum,

আল্লাহ কসম ওয়াসওয়াসা না। আমি আর এই বিষয় এ প্রশ্ন করব ন। দয়া করে জবাব দেন। আমার রব এর কসম এই নিয়ে আর প্রশ্ন করবনা
আমার বাবা একজন ডাক্তার বিশেষ করে দাতের ডক্টর। আমি গত পরশুদিন একজন কে বললাম এই টা দাতের যন্ত্রণার ভালো কাজ করে । আমার বাড়িতে একজন দাতের যন্ত্রণার ওষধ নিতে এসেছিল তার সঙ্গে ও কথা বলেছি। আমার আব্বা এই ওষধ ব্যাবহার করে।


দাতের বিষয় এ এই নিয়ে কিছু কথা বার্তা হয়েছে। তার পরের দিন


সকাল ৬ টা কি ৭ টা হবে স্বপ্নে দেখলাম , আমার এক বন্ধু আমার দাত এ কি করছে আমার বন্ধু এমনি ডাক্তার প্র্যাকটিস করছে( তার সাতে দেখা হয় কিন্তু কথা হয়না), আর আমাকে কিছু হয়ত কামড়াতে দিয়েছে, বা দাতের কিছু একটা ঠিক করছিল। স্বপ্নে আব্বা ও ছিল , দাতের কি একটা করছিলাম। দিয়ে হটাৎ করে দেখছি আমার দাত উঠে গিয়েছে, । আমি বলছি আমার দাত উঠে গেলো। দিয়ে ভালো করে দেখে বলছি ভেতরে তো দাত আছে তাহলে দাত টা ভেঙে গেলো। দাত ভেঙে গেলো। আব্বা ও দেখল দাত ভেঙে গিয়েছে। এই স্বপ্ন টা দেখার ৩ ঘণ্টা পর মনে হচ্ছে আমিতো স্বপ্নে এই সব দেখেছি দিয়ে খুব ভয় হয়ে জাই। ( এইটাই বাস্তব ঘটনা) ব্যাখ্যা দেন হুজুর। আমি কিন্তু এই দাতের বিষয় নিয়ে বেশি কিছু ভাবিনি তাও সপ্ন দেখলাম।

হুজুর এই স্বপ্নের মানে কি??

১. আমি নিশ্চিন্তে থাকতে পারি তো?

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/24164/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
স্বপ্নে দাত পড়া দেখা সম্পর্কে 'জামিউ তাফসিরিল আহলাম' কিতাবে বলা হয়,
ﻭَﻣﻦ ﺭﺃﻯ ﺃَﻥ ﺃَﺳْﻨَﺎﻧﻪ ﻧﻘﺼﺖ ﻓَﻠَﻴْﺲَ ﺫَﻟِﻚ ﺑﻤﺤﻤﻮﺩ
যদি কেউ স্বপ্নে দেখে যে,তার দাত কমে গেছে,তাহলে এমন স্বপ্ন তার জন্য শুভনীয় নয়।
ﻭَﻣﻦ ﺭﺃﻯ ﺃَﻥ ﺟَﻤِﻴﻊ ﺃَﺳْﻨَﺎﻧﻪ ﺳَﻘَﻄﺖ ﻭَﺫَﻫَﺒﺖ ﻓَﻬُﻮَ ﻋﻠﻰ ﺧَﻤْﺴَﺔ ﺃﻭﺟﻪ ﻣﻮﺕ ﺟَﻤِﻴﻊ ﺃَﻗَﺎﺭﺑﻪ ﻭَﻃﻮﻝ ﻋﻤﺮﻩ ﻭَﺫَﻫَﺎﺏ ﻣَﺎﻟﻪ ﻭﻋﻴﺸﻪ ﻭَﺩﻳﻨﻪ
আর যদি কেউ স্বপ্নে দেখে যে তার সমস্ত দাত পড়ে গেছে তাহলে তার পাচঁটি ব্যাখা হতে পারে,
(১)তার সমস্ত ফ্যামিলি মারা পড়বে।
(২)তার হায়াত লম্বা হবে।
(৩)তার সম্পত্তি চলে যাবে
(৪)তার সুখশান্তি চলে যাবে
(৫)তার দ্বীন ধর্মে ভাটা পড়বে।
জামিউ তাফসিরিল আহলাম-১/৮৭

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এখন আপনার করণীয় হল,
ইসলামের প্রত্যেকটি বিধানকে গুরুত্ব সহকারে মেনে চলুন।
স্বপ্নের কথা কাউকে বলবেননা।
বিশেষকরে সঠিক সময়ে সালাত আদায় করুন এবং কিছুটা দান-সদকাহ করুন।

★তাহলে ইনশাআল্লাহ কোনো সমস্যা হবেনা।

কেননা হাদীসে এসেছে....
হযরত কা'ব ইবনে উজরাহ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻛﻌﺐ ﺑﻦ ﻋﺠﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﻟﻲ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻭﺍﻟﺼﺪﻗﺔُ ﺗُﻄْﻔِﺊُ ﺍﻟﺨﻄﻴﺌﺔ ﻛﻤﺎ ﻳُﻄْﻔِﺊُ ﺍﻟﻤﺎﺀُ ﺍﻟﻨﺎﺭَ ) ﺍﻟﺘﺮﻣﺬﻱ ( 614 )
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহিসসালাম আমাকে বলেছেন,সদকাহ ভূলভ্রান্তিকে এমনভাবে মিটিয়ে দেয় যেভাবে পানি আগুনকে মিটিয়ে দেয়। (তিরমিযি-৬১৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 40 views
...