আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in পবিত্রতা (Purity) by (7 points)
আসসালামু 'আলাইকুম।

১)রুকুথেকে ওঠার সময় সামিআল্লাহু লিমান হামিদা পাঠ করা পরে তাকবীর পাঠ করে যদি যদি রাব্বানা লাকাল হামদ বলে তাহলে কি সাহু সিজদা দিতে হবে? এ ক্ষেত্রে কিভাবে দিতে হবে?


২)বাড়িতে একটি বাচ্চা আচ্ছে বাচ্চার গায়ে প্রশ্রাব লেগে শুকিয়ে গেলে তাকে একটি পাত্রে পানি নিয়ে তার মধ্যে বসিয়ে গোসল করালে কি বাচ্চার শরীর পবিত্র  হবে?

৩)বাচ্চার হাত অপবিত্র হয় যদি তারপর সেটা সুখিয়ে যায় এরপর বাচ্চার মুখে হাত দিয়ে বাচ্চা হাত ভিজিয়ে ফেলে এবং সেই  ভিজা হাত দিয়ে কারো শরীর কিংবা কাপড়ে লাগলে তা নাপাক হয়ে যাবে?

৪)পরিষ্কার ভেজা হাত মোছার পরেও হাতে খুব সামান্য পানিতে ভেজা ভেজা তারপর এমন বাচ্চার শরীরে হাত দেওয়া হয় যে বাচ্চার শরীর প্রসাব লেগে শুকিয়ে গেছে তাহলে কি হাত নাপাক হয়ে যাবে?


৫)বাচ্চার প্রস্রাব হাতে লেগে গেলে তা শুকিয়ে গেলে ওই হাত তেলের বতলে মুখে দিয়ে তেল নিলে ওই তেল কি নাপাক হয়ে যাবে?


৬)হালকা ভিজা পাক কাপড় শুকনো নাপাক কাপড়ে লাগলে কি তা নাপাক হয়ে যাবে?


৭)নাপাক ফ্লরের উপর ভিজা জুতা পায়ে দিয়ে হাটলে জুতার তলার পানি ছিটকে পায়ে লাগলে পা কি নাপাক হয়ে যাবে?


৮)ঢাকা বা অন্য শহরে ফ্লাট বন্ধক নেয়া কি জায়েয? যেমন ৫ লাখ টাকা দিয়ে ১বছরের জন্য ফ্লাট নিলাম।১ বছর পর ফ্লাট ছেড়ে দিলে বাড়ির মালিক ৫লাখ টাকা ও ফেরৎ দিয়ে দিবে।এটা কি জায়েজ?

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১)রুকু থেকে ওঠার সময় ইমাম সাহেব শুধুমাত্র তাসবিহ (সামিআল্লাহু লিমান হামিদা) পাঠ করবেন।আর মুক্তাদি শুধুমাত্র তাহমিদ (রাব্বানা লাকাল হামদ) পাঠ করবে। এবং মুনফারিদ  তাকবীর(আল্লাহু আকবার) ও তাহমিদ উভয়টি বলবে।এটাই মুস্তাহাব। কেউ যদি তাসবিহের পর তাকবীর দিয়ে তারপর তাহমিদ বলে ফেলে তাহলে নামাযে কোনো সমস্যা হবে না। কেননা এটা দু'আর জায়গা।অতিরিক্ত বলে ফেললে কোনো সমস্যা হবে না।

فَإِنْ كَانَ إمَامًا يَقُولُ: سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ بِالْإِجْمَاعِ، وَإِنْ كَانَ مُقْتَدِيًا يَأْتِي بِالتَّحْمِيدِ وَلَايَأْتِي بِالتَّسْمِيعِ بِلَا خِلَافٍ، وَإِنْ كَانَ مُنْفَرِدًا الْأَصَحُّ أَنَّهُ يَأْتِي بِهِمَا، كَذَا فِي الْمُحِيطِ. وَعَلَيْهِ الِاعْتِمَادُ، كَذَا فِي التَّتَارْخَانِيَّة. وَهُوَ الْأَصَحُّ، هَكَذَا فِي الْهِدَايَةِ. ثُمَّ فِي الرِّوَايَةِ الَّتِي تَجْمَعُ يَأْتِي بِالتَّسْمِيعِ حَالَ الِارْتِفَاعِ وَإِذَا اسْتَوَى قَائِمًا قَالَ: "رَبَّنَا لَكَ الْحَمْدُ"، كَذَا فِي الزَّاهِدِيِّ. وَهُوَ الصَّحِيحُ، كَذَا فِي الْقُنْيَةِ. سُئِلَ يُوسُفُ بْنُ مُحَمَّدٍ عَمَّنْ رَفَعَ رَأْسَهُ مِنْ الرُّكُوعِ وَلَمْ يَقُلْ عِنْدَ الرَّفْعِ "سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهُ" قَالَ: لَا يَأْتِي بِهِ بَعْدَمَا اسْتَوَى قَائِمًا، وَكَذَا كُلُّ ذِكْرٍ يُؤْتَى بِهِ فِي حَالِ الِانْتِقَالِ لَايُؤْتَى بِهِ فِي غَيْرِ مَحِلِّهِ كَالتَّكْبِيرِ الَّذِي يُؤْتَى بِهِ عِنْدَ الِانْحِطَاطِ مِنْ الْقِيَامِ إلَى الرُّكُوعِ أَوْ مِنْ الرُّكُوعِ إلَى السُّجُودِ، وَكَذَا لَا يَأْتِي بِبَقِيَّةِ تَسْبِيحَةِ السُّجُودِ بَعْدَ رَفْعِ رَأْسِهِ بَلْ الْوَاجِبُ أَنْ يُرَاعَى كُلُّ شَيْءٍ فِي مَحَلِّهِ، كَذَا فِي التَّتَارْخَانِيَّة نَاقِلًا عَنْ الْيَتِيمَةِ. إذَا قَالَ: "سَمِعَ اللَّهُ لِمَنْ حَمِدَهْ" يَقُولُ الْهَاءَ بِالْجَزْمِ وَلَايُبَيِّنُ الْحَرَكَةَ فِي الْهَاءِ، كَذَا فِي التَّتَارْخَانِيَّة نَاقِلًا عَنْ الْحُجَّةِ". (الْفَصْلُ الثَّالِثُ فِي سُنَنِ الصَّلَاةِ وَآدَابِهَا وَكَيْفِيَّتِهَا، ١ / ٧٥ - ٧٦، ط: دار الفكر)  فقط واللہ اعلم



(২) বাচ্চার গায়ে প্রশ্রাব লেগে শুকিয়ে গেলে তাকে একটি পাত্রে পানি নিয়ে তার মধ্যে বসিয়ে গোসল করালে বাচ্চার শরীর পবিত্র হবে না। বরং পানি ঢেলে দিয়ে ধৌত করতে হবে।

(৩)বাচ্চার হাত অপবিত্র হয় যদি তারপর সেটা শুকিয়ে যায় এরপর বাচ্চার মুখে হাত দিয়ে বাচ্চা হাত ভিজিয়ে ফেলে এবং সেই  ভিজা হাত দিয়ে কারো শরীর কিংবা কাপড়ে লাগে,তাহলে তা নাপাক হয়ে যাবে।

(৪)পরিষ্কার ভেজা হাত মোছার পরেও হাতে খুব সামান্য পানিতে ভেজা ভেজা তারপর এমন বাচ্চার শরীরে হাত দেওয়া হয় যে বাচ্চার শরীর প্রসাব লেগে শুকিয়ে গেছে,যদি হাতে এমন পরিমাণ পানি থাকে যে, বাচ্ছার শরীর ভিজে যায়, তাহলে হাত নাপাক হবে নতুবা হাত নাপাক হবে না।


(৫)বাচ্চার প্রস্রাব হাতে লেগে শুকিয়ে গেলে ওই হাত তেলের বোতলে মুখে দিয়ে তেল নিলে ওই তেল নাপাক হবে না।


(৬)হালকা ভিজা পাক কাপড় শুকনো নাপাক কাপড়ে লাগলে তা নাপাক হবে না।


(৭)নাপাক ফ্লোরের উপর ভিজা জুতা পায়ে দিয়ে হাটলে জুতার তলার পানি ছিটকে পায়ে লাগলে পা নাপাক হয়ে যাবে।


(৮) জমি বন্ধক নেয়ার পর সেই জমিতে কোনো প্রকার হস্তক্ষেপ করা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...