আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
513 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম

বাবার পছন্দের বেদ্বীন ছেলেকে বিয়ে না করে একজন প্র্যাক্টিসিং ছেলেকে মায়ের সম্মতিতে এবং খালু খালা ও অন্যান্য সাক্ষীর  উপস্থিতিতে বিিয়ে করলে বিিিবাহ কী গ্রহনযোগ্য হবে?

এক্ষেত্রে খালা খালু  কি মেয়ের অভিভাবক হিসেবে গন্য হবে? যেহেতু অভিভাবক ছাড়া বিবাহ কোন কোন আলেম বাতিল বলে দাবি করেন?

বাবাকে রাজি করানোর যথেষ্ট চেষ্টা করা হয়েছে ৷অবশেষে একটি বিয়ের দিন ধার্য ও হয়েছে ৷ কিন্তু বাবা এখনও মন থেকে দ্বীনদার মধ্যবিও ছেলেকে মেনে নিতে পারছেেননা।বাবার মনের  এই দোটানা, সামাজিকতা রক্ষার জন্যে বিিয়ের দিন পেছানো ইত্যাদি কারণে মেয়ে বাবার অজ্ঞাতে খালা খালু আর মা র সম্মতি তে আর অন্যান্য  সাক্ষীর উপস্থিিিতে যদি বিয়ে করে নেয় তা হলে কি বিয়ে হয়ে যাাাবে?এখানে যেহেতু মেয়ের মা সম্মত আছেন।

এ সমস্যা থেকে সমাধানের উপায় কি?

1 Answer

0 votes
by (696,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি ঐ ছেলের কু'ফু আপনার সাথে মিল থাকে,তাহলে আপনি যদি পিতার সম্মতি ব্যতীতও বিয়ে করে নেন,তাহলে বিয়ে হয়ে যাবে।তবে সর্বাবস্থায় উত্তম হল,নিজ পিতাকে বুঝিয়ে-সুঝিয়ে পিতার সম্মতি নিয়ে কোথাও বিয়ে করা বা বিয়ে বসা।

কিন্তু যদি কু'ফুর মিল না থাকে,তাহলে আপনি পিতার অনুমতি ব্যতীত বিয়ে করতে পারবেন না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার আলোচনা থেকে বুঝতে পারছি যে,ঐ ছেলের সাথে কু'ফুর মিল রয়েছে।তাই পিতার সম্মতি ব্যতীতও বিয়ে শুদ্ধ হয়ে যাবে।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ) 
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী
তুমি দ্বীনদারীকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২,সহীহ মুসলিম-১৪৬৬) বিস্তারিত জানুন-


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...