আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (42 points)
edited by
আস্সালামু আলাইকুম...

আমি একবার এখানেই কোনো একটা প্রশ্ন জিজ্ঞেস করে জানতে পারি যে, কোন কিছু পাওয়ার আশায় কোন নেক আমল করলে , সেটা শিরক হয়ে যায়। অনেকে দশ হাজার বার ইস্তেগফার পড়ে দিনে, তার জীবনে উন্নতি প্রয়োজন । রিজিকে প্রশস্ততা প্রয়োজন। এজন্য মাগরিবের পর সূরা ওয়াকিয়া পড়া ,এটা একটি প্রচলিত প্রসিদ্ধ আমল ।এটাও রিজিক বৃদ্ধির জন্য করে। তাহলে এগুলো কোন কিছু অর্জনের জন্যই তারা করছে। এটা কি শিরক হয়ে যাবে? এমনটা কেন বলা হলো? এর ব্যাখ্যা জানতে চাই।

এখন দিনের কিছু সময় ইস্তেগফার করে গুনাহ মাফের আশায়, সওয়াবের আশায় ,আল্লাহর সন্তুষ্টি আশায়। কিন্তু এত বেশি সংখ্যক বারতো কোন কিছু পাওয়ার আকাঙ্ক্ষাতেই করছে। এখন এটা কি করা যাবে না?

২/ রিজিক এ প্রশস্ততা আনার , মানসিক সক্ষমতা বাড়াতে - এ জন্য কোনো একটা আমল খুব বেশি বেশি করা যাবে?

1 Answer

0 votes
by (715,560 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
অাল্লাহর সন্তুষ্টির নিমিত্তে ইবাদত করা উচিৎ। কোনো কিছু পাওয়ার আশায় ইবাদত না করাই কাম্য। তবে এজন্য শিরক হবে না।হ্যা, সওয়াবে অবশ্যই তারতম্য হবে।

(২)
রিজিকে প্রশস্ততা নিয়ে আসতে , মানসিক সক্ষমতা বাড়াতে - সূরা ওয়াকেয়া এবং সূরা দ্বোহা বেশী বেশী করে পড়বেন।
সূরা ওয়াকেয়া সম্পর্কে নিম্নোক্ত হাদীস বর্ণিত রয়েছে।
হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﺍﺑﻦ ﻣﺴﻌﻮﺩ ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ـ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ـ ﻳﻘﻮﻝ : " ﻣﻦ ﻗﺮﺃ ﺳﻮﺭﺓ ﺍﻟﻮﺍﻗﻌﺔ ﻛﻞ ﻟﻴﻠﺔ ﻟﻢ ﺗﺼﺒﻪ ﻓﺎﻗﺔ ﺃﺑﺪًﺍ "
তরজমাঃ- তিনি বলেন, নবীজী ﷺ বলেছেন, ‘যে ব্যক্তি প্রত্যেক রাতে সূরা ওয়াকেয়া তিলাওয়াত করবে; সে কখনও অভাব-অনটনে পতিত হবেনা।’ (শু‘আবুল ঈমান, হাদীস নং-২৪৯৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/8773


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
edited by
assalamualaikum hujur ei proshner moto to amar ei proshnotao chilo...mane amio eta bujhate chaichilam onekta,,ami bodhoy mufti saheb k bujhate parini..r noyto ami nijei bujhini.....https://ifatwa.info/87404/    ekhane amio bolechi/bujhate cheyechi, j kono kichu pabar ashay..........jodi boli allah tmi eta kore dile ami tomar ektuo obaddho hobona,,,,please tmi amake eta diye daww!..! etao ki sirk er moddhe pore jabe !? naujubillah allah maf koruk...
by (715,560 points)
জ্বী, শিরক হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...