আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (33 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা-তুহ।
এক, পরিবারের যা উপার্জন তাতে বাসা ভাড়া,  খাদ্য যোগান ও কিছু প্রয়োজনীয় জিনিস ছাড়া সাধারণত আর তেমন কিছুই করা যায়না। পরিবার থেকে পড়াশোনার জন্য খরচ (বই কেনা, ভর্তি-রেজিষ্ট্রেশন ফি, বেতন) দেওয়া হয়না। দেওয়ার সামর্থ্যও তেমন নেই, আবার হয়তো দেওয়ার ইচ্ছাও খুব একটা নাই, আল্লাহ ভাল জানেন। তবে হঠাৎ কখনো কখনো দেওয়া হয়। প্রয়োজনীয় খাতা কলম অনেকসময় সময় দেওয়া হয়। স্ত্রী মাঝে মাঝে টুকটাক কাজ করে কিছু অর্থ উপার্জন করে তবে তা রেগুলার না ও তার ইলম অর্জন করার জন্য পর্যাপ্ত পরিমাণ না। স্ত্রী ইলম অর্জনে অনেক আগ্রহী। বারকাল্লাহু লাকা। এক্ষেত্রে সেই স্ত্রী ফরজে আইন ও ফরজে কিফায়ার মতো, বাস্তব জীবন নিয়ে যেমন সন্তান পরিচর্যা, দাম্পত্য সম্পর্ক, ফিতনা থেকে বাঁচার উপায় ইত্যাদি ইলম অর্জন করতে (কোর্স ফি, বেতন, বই কিনতে) জাকাত নিতে পারবে কিনা?

দুই, একজন মেয়ে ডিভোর্সী। বাবার পরিবারে থাকে। খাদ্য বস্ত্র দিলেও ইসলামিক ইলম অর্জনের কোনো খরচ তাকে দেওয়া হয়না। টিউশন করে কিছু উপার্জন করে। সেটাও পর্যাপ্ত না। সে ফরজে আইন ও ফরজে কিফায়ার মতো ইলম অর্জন করতে জাকাত নিতে পারবে কিনা? সে আলহামদুলিল্লাহ হিদায়াত প্রাপ্ত আলহামদুলিল্লাহ।

1 Answer

0 votes
by (710,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কে যাকাত খেতে পারবে?
وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ كَذَا فِي الْكَافِي. وَيَجُوزُ دَفْعُهَا إلَى مَنْ يَمْلِكُ أَقَلَّ مِنْ النِّصَابِ، وَإِنْ كَانَ صَحِيحًا مُكْتَسَبًا كَذَا فِي الزَّاهِدِيِّ.

অর্থাৎ-নেসাব পরিমাণ মাল(নামী তথা বাড়ন্ত হোক বা না হোক,শরীয়তে নামী মাল চার প্রকার যথা-স্বর্ণ,রূপা বা টাকা,ব্যবসার মাল,গবাদি পশু)
এর মালিক না হলে যাকাত খাওয়া যাবে যদি প্রয়োজন থাকে।তাই গায়রে নামী বা অবাড়ন্ত মালের নেসাব পরিমাণ কেউ মালিক হলে যদিও তার উপর যাকাত আসবে না তথাপিও সে যাকাতের মাল খেতে পারবে না।আর কোনো প্রকার মালই যদি কারো কাছে নেসাব পরিমাণ না থাকে তাহলে সে সুস্থ উপার্জন স্বক্ষম হওয়া সত্তেও তার জন্য যাকাতের মাল খাওয়া জায়েয আছে।(ফাতাওয়া হিন্দিয়া-১/১৮৯)

والأولى أن يفسر الفقير بمن له ما دون النصاب كما في النقاية أخذا من قولهم يجوز دفع الزكاة إلى من يملك ما دون النصاب أو قدر نصاب غير تام، وهو مستغرق في الحاجة،
ফকিরের উত্তম ব্যখা হলো,যার নেসাব পরিমাণ মাল নেই।সুতরাং যার নেসাব পরিমাণ মালে নামী(ক্রমবর্ধমান) নাই বা যার নেসাব পরিমাণ মালে গায়রে নামী(অক্রমবর্ধমান)আছে, তবে সে হাজতে লিপ্ত, এমন ব্যক্তিকে যাকাত দেয়া যাবে।(বাহরুর রায়েক্ব-২/২৫৮)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(এক) যেহেতু ঐ বোনের উপর যাকাত ফরয নয়, এবং ঐ বোনের বাস্তব হাজত রয়েছে, তাই ঐ বোন যাকাত গ্রহণ করতে পারবেন।
(দুই) জ্বী ঐ বোনও যাকাত গ্রহণ করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,960 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...