আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
edited by
৩বছর আগে আমার দ্বীনের বুঝ হওয়ার পর আমি ফ্রি মিক্সিং পড়াশোনা ছেড়ে মহিলা মাদ্রাসায় জেনারেলের শিক্ষকতা করেছিলাম। কিন্তু আমার মা বোন কান্না করে নিয়ে আসে। আমার মা বলে আমি অনার্স শেষ না করলে ওনি অনেক কষ্ট পাবে।

৩. এখন সরকারি চাকরি পেতে হলে অনেক পড়াশোনা করতে হয়, দৈনিক ১৫ ঘন্টা +। যার ফলে ইবাদত + আইওএম এর পড়াশোনা হয়না। ১ম সেমিস্টার শেষ করছি। আইওএম এ তেমন সময় দিতে পারছিনা।

৪. আমাকে চাকরির আশায় মেসে রাখছে। আমি তো চাকরির জন্য তেমন চেষ্টা করছি না। এটা তো তাদের ধোঁকা দিচ্ছি।

৫. বিয়ের ক্ষেত্রে পরিবার চায় চাকুরীজীবি ছেলে। আর আমি চাই দ্বীনদার। কিন্তু চাকুরিজীবি / দ্বীনদার কোনো ছেলের প্রস্তাব আসেনা।

৬. আহলিয়া তে বায়োডাটা দেয়া আছে। মা বোন রা এটাও বলতেছে যে " কই দ্বীনদার ছেলেও তো চাকরি নাই জন্য বায়োডাটা পছন্দ করছেনা।

এ অবস্থায় আমার করণীয় কি?

১. আমি কি আইওএম আলিম কোর্স বাদ দিয়ে চাকরির জন্য সর্বোচ্চ চেষ্টা করে আল্লাহর উপর ভরসা করব?

২. চাকরির চেষ্টা বাদ দিয়ে শুধু ইবাদত + আইওএম এর আলিম কোর্স সম্পন্ন করে আল্লাহর উপর ভরসা করব?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা পুরুষ এবং নারী দু'টি ভিন্ন জাতিকে তৈরী করেছেন।এবং তাদের কাজকেও বন্টন করে দিয়েছেন।এভাবে যে, সাধারণত পুরুষ বাহিরে কাজে ব্যস্ত থাকবে এবং নারীরা ঘরের ভিতর সামাল দিবে।এবং সন্তানসন্ততি কে শিক্ষাদীক্ষা দেয়ার মত মহান কাজ আঞ্জাম দিবে।

নারীশ্রম কে ইসলাম নিরোৎসাহিত করেছে।তবে শরয়ী জরুরুতে অনুমোদনও দিয়েছে।নারীশ্রমের শরয়ী বিধান জানতে ভিজিট করুন করুন- https://www.ifatwa.info/632

ফিৎনার আশংকা না থাকলে নারীদের জন্য একদিন একরাত (পায়ে হেটে)সফর পরিমাণ দূরত্ব তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা সফর করা মাহরাম ব্যতীত জায়েয আছে।তবে ফিৎনার আশংকা থাকলে জায়েয হবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/212

পর্দা করা ফরয।পর্দার তিনটি স্থর রয়েছে পর্যায়ক্রমে।প্রথম স্থর হল,ঘরে বসে পর্দা করা।বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/572

মানবিক প্রয়োজন,যার জন্য বের না হলেই নয়।যেমন মাহরাম না থাকাবস্থায় খাবার দাবার ও পোষাক ইত্যাদি ক্রয় বা চিকিৎসা কিংবা মাহরাম আত্মীয় স্বজনকে দেখা ইত্যাদির জন্য বাহিরে যাওয়া।সুতরাং বিনা প্রয়োজনে ঘরের বাহিরে না যাওয়াতে ফরয বিধান পালন হবে।

আল্লাহ তা'আলা বলেন,
وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى وَأَقِمْنَ الصَّلَاةَ وَآتِينَ الزَّكَاةَ وَأَطِعْنَ اللَّهَ وَرَسُولَهُ إِنَّمَا يُرِيدُ اللَّهُ لِيُذْهِبَ عَنكُمُ الرِّجْسَ أَهْلَ الْبَيْتِ وَيُطَهِّرَكُمْ تَطْهِيرًا
তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করবে। হে নবী পরিবারের সদস্যবর্গ। আল্লাহ কেবল চান তোমাদের থেকে অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে পূর্ণরূপে পূত-পবিত্র রাখতে।(সূরা আহযাব-৩৩)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3247

ফ্রি মিক্সিং পরিবেশ ব্যতীত পর্দা সম্মত হালাল যেকোনো চাকুরী করতে পারবে।তবে অবশ্যই পিতা বা স্বামীর অনুমতি সাপেক্ষ্যে।বিনা প্রয়োজনে চাকুরীতে না যাওয়াই উত্তম।যদি ফ্রি মিক্সিং চাকুরী করা ব্যতীত খোরাকীর অন্য কোনো ব্যবস্থা না থাকে,তাহলে ইস্তেগফারের সাথে রুখসত হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3503

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি মহিলা কলেজে চাকুরী নিতে পারেন, যদি তাতে পুরুষ সহকর্মী না থাকে। তাছাড়া আপনার পরিস্থিতি বিবেচনায় সর্বদা চক্ষুকে অবনত করার শর্তে আপনার জন্য সহশিক্ষা ব্যবস্থায়ও চাকুরীর অনুমোদন হতে পারে।

এখন আপনাকে আবার বলছি,
আপনার যদি জীবন পরিচালনা করার মত সক্ষমতা থাকে,তাহলে আপনি সরকারী প্রাইমারি স্কুলে চাকুরী করতে পারবেন না। কেননা তাতে পুরপুরুষের সাথে কথা বলা ও দেখা সাক্ষাৎ করাসহ নানাবিধ গায়রে শরয়ী কাজ করা লাগতে পারে। সুতরাং সাধারণ অবস্থায় প্রাইমারি স্কুলে চাকুরী করা এবং চাকুরীর জন্য পরীক্ষায় মুখ খোলা কখনো জায়েয হবে না।

আপনি IOM পড়াশোনা করবেন, চাকুরীর চেষ্টা করে করে ইবাদতও করবেন। যাতেকরে দ্বীনদার কোনো পাত্রের সন্ধান হয়,সেজন্য আল্লাহর কাছে দু'আ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...