আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারাকাতুহ।আমি একজনের মৃত্যু চেয়েছিলাম নিজের স্বার্থের জন্য।আমার এখন তার জন্য অনেক খারাপ লাগছে।কান্না আসছে।আমার এই মৃত্যু কামনা টা যাতে কবুল না হয় বা এধরনের পেশকৃত দোয়া হতে মুক্তির উপায় কি?প্লিজ বলবেন।আসসালামু আলাইকুম।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
 أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَدْعُوا عَلَى أَنْفُسِكُمْ إِلَّا بِخَيْرٍ فَإِنَّ الْمَلَائِكَةَ يُؤَمِّنُونَ عَلَى مَا تَقُولُونَ )
 তিনি বললেনঃ নিজেদের জন্য কল্যাণ কামনা ছাড়া তোমরা অযথা কিছু বলো না।কারণ তোমরা যা বলবে তার সাথে সাথে ফিরিশতারা আমীন বলবেন। (সুনানে আবু-দাউদ-৩১১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই-বোন!
কেউ জুলুম করলে তাকেই ক্ষমা করে দেয়াই উত্তম। এটাই মূলত রাসূলুল্লাহ সা. এর সুন্নাহ। হ্যা অবশ্যই জুলুম পরিমাণ প্রতিশোধ বা বদ-দুআ করা যায়। তবে অতিরিক্ত প্রতিশোধ বা বদ-দুআ করা কখনো জায়েয হবে না। আল্লাহ তা’আলা বলেন,
وَإِنْ عَاقَبْتُمْ فَعَاقِبُواْ بِمِثْلِ مَا عُوقِبْتُم بِهِ وَلَئِن صَبَرْتُمْ لَهُوَ خَيْرٌ لِّلصَّابِرينَ
আর যদি তোমরা প্রতিশোধ গ্রহণ কর, তবে ঐ পরিমাণ প্রতিশোধ গ্রহণ করবে, যে পরিমাণ তোমাদেরকে কষ্ট দেয়া হয়। যদি সবর কর, তবে তা সবরকারীদের জন্যে উত্তম।(সূরা নাহল-১২৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি অন্যায়ভাবে যার উপর বদ-দুআ করেছেন,তার উপর আপনার বদ-দুআ পতিত হবে না। কেননা আল্লাহ তা’আলা অন্যায় দুআকে কবুল করেন না।আপনি যে বদ-দুআ করেছেন, সে সেটার যোগ্য না হলে ,উক্ত বদ-দুআ উল্টো আপনার উপর পতিত হতে পারে! তাই এ বদ-দুআর প্রভাব থেকে বাঁচতে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে।আল্লাহর কাছে তাওবাহ ইস্তেগফার করতে হবে। আল্লাহ আপনাকে সকল প্রকার অনিষ্ট থেকে হেফাজত করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...