আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (2 points)
আসসালামু আলাইকুম ।আমার একটি প্রশ্ন ছিল।
অনেকেই বলে নামাযের আগে এইসব নিয়ত বা কোনো দোয়া দরুদ এইসব বিদাত।
কিন্তু  এই যে নিয়ত গুলা আছে, মনে মনে করার পাশাপাশি আল্লাহর কাছে সুন্দর ভাবে আরবীতে বলা কেনো ভুল বা দোষ হবে?
আমরা যারা বাংলা ভাষাভাষী কিন্তু আরবি ভাষা ও ভালোবাসি,তারা এই আরবীতে বলা তো নিজ থেকে পারব না। কেউ যদি এইভাবে নিয়ত গুলা আরবীতে বলে থাকে, সেটা আমরা বললে কেনো ভূল হবে।
অর্থ গুলো তো অনেক সুন্দর।
যেমন:
নাওয়াইতু আন উসালিয়া-লিল্লাহি তা'আলা রাকা'আতাই সালাতিল ফাজরে সুন্নাতু রাছুলিল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

ফজরের দুই-রাক'আত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম, আল্লাহু আকবার।

জায়নামাজ এর দোয়া:
ইন্নি ওয়াজ্জাহাতু ওজহিয়া লিল্লাযী ফাতারাচ্ছামাওয়াতি ওয়াল আরদা হানিফাঁও ওয়ামা আনা মিনাল মুশরিকীন ।

বাংলা অর্থ

নিশ্চই আমি তাঁহার দিকে মুখ ফিরাইলাম, যিনি আসমান জমিন সৃষ্টি করিয়াছেন । আমি মুশরিকদিগের দলভুক্ত নই।

এমনিতেই শয়তান নামাযে অনেক ঝামেলা করে। আমি  এইসব ফরজ মনে করছি না।
কিন্তু বাংলায় ও তো সুন্দর ভাবে বলতে পারি না। এগুলা বললে কেনো বিদাত হবে ?
আর অনেক জায়গায় থাকে যে মহানবী (সা) এর কোরআন তিলাওয়াত কাফিররা লুকাই লুকাই শুনতো। অবশ্যই মধুর ছিল। কিন্তু সেটা তো কোরাইশ ভাষা হলেও তাদের ভাষা তাই তারা বুঝে।
আমাদের দেশে তো বাংলা অর্থ ছাড়া কেউ শুনবে না। তাই না?
তাহলে বাংলা পড়া টাও উচিত তাই না ?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by


وعليكم السلام ورحمة الله وبركاته 

بسم الله الرحمن الرحيم 


জবাবঃ-

আল্লাহ তা'আলা বলেন,

ﻭَﻣَﺎ ﺃُﻣِﺮُﻭﺍ ﺇِﻟَّﺎ ﻟِﻴَﻌْﺒُﺪُﻭﺍ ﺍﻟﻠَّﻪَ ﻣُﺨْﻠِﺼِﻴﻦَ ﻟَﻪُ ﺍﻟﺪِّﻳﻦَ ﺣُﻨَﻔَﺎﺀ ﻭَﻳُﻘِﻴﻤُﻮﺍ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ﻭَﻳُﺆْﺗُﻮﺍ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ ﻭَﺫَﻟِﻚَ ﺩِﻳﻦُ ﺍﻟْﻘَﻴِّﻤَﺔِ

তাদেরকে এছাড়া কোন নির্দেশ করা হয়নি যে, তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর এবাদত করবে, নামায কায়েম করবে এবং যাকাত দেবে।এটাই সঠিক ধর্ম। (সূরা বাইয়্যিনাহ- ৫)

কোনো কাজের ব্যাপারে অন্তরের দৃঢ় ইচ্ছাকেই নিয়ত বলে। সুতরাং নামায-রোযা এবং অন্যান্য আমলের ক্ষেত্রে অন্তরের সংকল্পই নিয়ত হিসেবে যথেষ্ট। মুখে উচ্চারণ করে বলা জরুরি নয়। তবে অন্তরের নিয়তের সাথে সাথে মুখেও উচ্চারণ করে বলতে নিষেধ নেই। কেউ যদি ইচ্ছার দৃঢ়তার জন্য মুখেও উচ্চারণ করে নেয় তবে তা দোষণীয় হবে না। -উমদাতুল কারী ১/৩৩; শরহুল মুনইয়া ২৫৪; আদ্দুররুল মুখতার ১/৪১৫


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. নামাযের জন্য নিয়ত করা শর্ত। নিয়ত ছাড়া নামায হবে না। সেই নিয়ত মুখেই বলতে হবে, বা আরবীতেই করতে হবে এমন কোন শর্ত নেই। মনে মনে নিয়ত করলেই নামায শুদ্ধ হয়ে যাবে। তবে মুখেও নিয়ত করা যায়। মুখে আরবি নিয়ত করা বিদআত নয়।  কিন্তু নিয়ত ছাড়াই নামায পড়লে নামায হবে না। আর সাধারণ মানুষ মুখে নিয়ত না করার কথা বললে অনেক সময় বেখেয়ালে নিয়ত ছাড়াই নামায শুরু করে দেয়। এ কারণে অনেক উলামাগণ মুখে নিয়ত করতে বলেছেন। জরুরী হিসেবে নয়। বরং নিয়ত ছুটে যাওয়া থেকে বাঁচার জন্য।

কিন্তু আরবীতে নিয়ত করাকে জরুরী মনে করলে তা বিদআত হবে। কারণ, আরবীতেই নিয়ত করার কোন বাধ্যবাধকতা ফিক্বহের কিতাবে আসেনি।

২. কুরআন তেলাওয়াত আরবীতেই করতে হবে। তবে অর্থ ও তাফসীর জানার জন্য বাংলা পড়তে পারেন। কিন্তু মূল ও অনুবাদের মাঝে ভিন্নতা আছে। আরো জানুন: https://ifatwa.info/56553/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
...