আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)

আমি অনলাইনে ব্যাসিক টু এডভান্স ইন্টারন্যাশনাল তাজওইদ পড়েছি এবং বর্তমানে এখনো এডভান্স তাজওইদ ও এডভান্স নাজারা করছি। উস্তাজারা বলেছেন আমার ব্যাসিক তিলাওয়াত ঠিক আছে । আলহামদুলিল্লাহ আমার ইন্টারমিডিয়েট লেভেলের তিলাওয়াতও অনেকটাই ঠিক হয়েছে।অনলাইনে Circle of Quran তে মুআল্লিমা ট্রেনিং করেছি এবং উত্তীর্ণ হয়েছি। বর্তমানে অনলাইনে নুরানী মুআল্লিমা ট্রেনিং করছি।
আমি চাচ্ছি,  কারী সেলিমের লিখা বইটা দিয়ে  আমার মতো করে অনলাইনে কুরআন  সহীহ করার কোর্স করাবো।

১.এই বইয়ের ওপর তো আমি ট্রেনিং করি নি। বইটা দিয়ে সহীহ করার কোর্স করানো কি ঠিক হবে?
 

২. আমার যোগ্যতা অনুযায়ী অনলাইনে কুরআন নাজারা করানো যাবে?

৩.আমি তিন মাস আগে ফেসবুকে একটা কুরআন একাডেমির পেইজ করেছি। এটা কি ঠিক হয়েছে?

আমার ফাইনালশিয়াল প্রবলেমের জন্য  পেইজ করেছিলাম যাতে কুরআন শিখিয়ে হালাল আয় করতে পারি। আমার হয়তো উচিত ছিল আমার যোগ্যতা অনুযায়ী একাডেমি হিসাবে কোনো পেইজ খোলা ঠিক হবে কিনা এটা নিয়ে আলেমকে জিজ্ঞেস করা।
<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_bodytext_231214_103440_274.sdocx-->

1 Answer

0 votes
by (714,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

জাবের ইবনু আবদুল্লাহ্ (রাঃ) হতে বর্ণিত। 
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ خَرَجَ عَلَيْنَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم وَنَحْنُ نَقْرَأُ الْقُرْآنَ وَفِينَا الأَعْرَابِيُّ وَالأَعْجَمِيُّ فَقَالَ " اقْرَءُوا فَكُلٌّ حَسَنٌ وَسَيَجِيءُ أَقْوَامٌ يُقِيمُونَهُ كَمَا يُقَامُ الْقِدْحُ يَتَعَجَّلُونَهُ وَلاَ يَتَأَجَّلُونَهُ "
তিনি বলেনঃ একদা যখন আমরা কিরাআত পাঠে মগ্ন ছিলাম, তখন হঠাৎ সেখানে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আগমন করেন এবং এ সময় আমাদের মধ্যে আরব বেদুইন ও অনারব লোকেরা ছিল। তিনি বলেনঃ তোমরা পাঠ কর, সকলেই উত্তম। কেননা অদুর ভবিষ্যতে এমন সম্প্রদায় নির্গত হবে, যারা কুরআনকে তীরের মত ঠিক করবে (অর্থাৎ পরিপূর্ণ  তাজবীদ নিয়ে অত্যন্ত বাড়াবাড়ি করবে), এদ্বারা তারা দুনিয়াতেই প্রতিদানের আশা করবে, পরকালের প্রতিদানের ফিকির অনেকটাই লগু হয়ে যাবে।(সুনানু আবি দাউদ-৮৩০)


মুল্লা আলী কারি রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
 وَأَمَّا قَوْلُ ابْنِ حَجَرٍ: وَمَعَ ذَلِكَ هُمْ مَذْمُومُونَ لِأَنَّهُمْ رَاعَوْا هَذَا الْأَمْرَ السَّهْلَ، وَزَادُوا فِي الْقُبْحِ أَنَّهُمْ ضَمُّوا إِلَى هَذِهِ الْغَفْلَةِ أَنَّهُمْ يَقْرَؤُونَهُ لِأَجْلِ حُطَامِ الدُّنْيَا فَغَيْرُ مَحْمُودٍ إِذْ لَيْسَ الذَّمُّ عَلَى مُبَالَغَتِهِمْ فِي مُرَاعَاةِ الْأَمْرِ السَّهْلِ بَلِ الذَّمُّ مِنْ جِهَةِ تَرْكِ الْأَمْرِ الْمُهِمِّ 
(يَتَعَجَّلُونَهُ) ، أَيْ: ثَوَابَهُ فِي الدُّنْيَا (وَلَا يَتَأَجَّلُونَهُ) بِطَلَبِ الْأَجْرِ فِي الْعُقْبَى; بَلِ الذَّمُّ يُؤْثِرُونَ الْعَاجِلَةَ عَلَى الْآجِلَةِ وَيَتَوَكَّلُونَ. 
মর্মার্থ - তাজবীদকে পরিপূর্ণ রূপে পড়া নিন্দনীয় নয় বরং এটা প্রশংসাযোগ্য এমনকি এদ্বারা বেশী সওয়াবের আশাও করা যায়। তবে এটা তখনই নিন্দনীয় হবে যখন এদ্বারা দুনিয়াতেই প্রতিদানের আশা করা হবে।আখেরাতের প্রতিদানকে যথেষ্ট মূল্যায়ন করা হবে না।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার ব্যসিক লেভেলের কিরাত সঠিক রয়েছে,তাই  আপনি কারী সেলিম সাহেবের বইটি একাডেমিক অধ্যায়ন না করলেও সেই বইয়ের আলোকে কিরাত পড়াতে পারবেন। তবে শর্ত হল, আপনার প্রাথমিক উদ্দেশ্য হতে হবে, দ্বীন প্রচার। যেহেতু ফ্রিতে কোনো কাজই সঠিকভাবে হয় না, তাই আপনি ফিস নিয়ে পড়াতে পারবেন। কুরআন শিখানোর মূল উদ্দেশ টাকা উপার্জন কখনো প্রশংসনীয় হতে পারে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,760 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...