আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১. কেউ নির্দিষ্ট টাকার বিনিময়ে কোনো অর্ডার নিয়ে অন্যকে দিয়ে কম টাকায় কাজটা করালে‌‌ বা ২য় জন নিজ থেকে কম টাকায় কাজটা করে দিলে এই দুজনের উপার্জন কি হালাল হবে?


২. কোনো আত্মীয় ঘনঘন মূল্যবান উপহার, খাদ্যদ্রব্য দিলে কিন্তু তার উপার্জন হালাল কিনা তা নিশ্চিত না থাকলে সামর্থ্যবান হলে সেই মূল্যবান সামগ্রী, খাদ্যদ্রব্য খাওয়া ও ব্যবহার করা যাবে কি? সেই মূল্যবান সামগ্রী দিয়ে দ্বীনি কাজ করা যাবে কি?


৩. চিংড়ি, শিং মাছের রগ খাওয়া কি হালাল?


৪. কোনো কারণে ফজরের নামাজের ওয়াক্ত শেষ হয়ে গেলে নিষিদ্ধ সময়ে ফজরের নামাজ পড়া যাবে কি? নিষিদ্ধ সময়ে ফজরের নামাজ পড়লে নামাজটি ফরজের নিয়তে পড়া যাবে নাকি কাযার নিয়তে পড়তে হবে?


৫. বিয়ের জন্য পাত্রী দেখতে এসে পাত্রের বাবা পাত্রীর কুরআন তেলাওয়াত শুনতে পারবেন কি? ঘরে শুধু পাত্র পাত্রী দুজন কথাবার্তা বলতে পারবে কি?


৬. একবার আবু বকর (রা) ও আয়িশা (রা) বাবা মেয়ে হওয়া সত্ত্বেও নির্জন ঘরে অবস্থান করায় রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপত্তি করেছেন” এই তথ্যটি কি কোনো সহি হাদিসে আছে? থেকে থাকলে সহি হাদিসটি চাচ্ছি।


৭. https://ifatwa.info/83793/ এর ১নং উত্তরে বলা হয়েছে:- ব্লগ লিখে ইনকাম নাজায়েজ হবে না। কিন্তু আমার জানামতে ব্লগ লিখে ইনকাম বিজ্ঞাপন প্রদর্শনের জন্যই পাওয়া যায়। আর বিজ্ঞাপন সাধারণত হারাম দৃশ্যের হয়ে থাকে তাহলে এই ইনকাম হালাল হবে কিভাবে?

1 Answer

0 votes
by (685,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
এই দুইজনের উপার্জন হালাল হবে।
তবে এক্ষেত্রে কোনো মিথ্যার আশ্রয় নেয়া যাবেনা।

(০২)
এক্ষেত্রে তার ইনকাম সোর্চ জানতে হবে।
না জেনে মনের মধ্যে  সন্দেহ রেখে এভাবে হাদিয়া নিবেননা।

(০৩)
আল্লাহ তাআলার বাণী;

ل لاَّ أَجِدُ فِي مَا أُوْحِيَ إِلَيَّ مُحَرَّمًا عَلَى طَاعِمٍ يَطْعَمُهُ إِلاَّ أَن يَكُونَ مَيْتَةً أَوْ دَمًا مَّسْفُوحًا أَوْ لَحْمَ خِنزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ

আপনি বলে দিন, যা কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌঁছেছে, তন্মধ্যে আমি কোন হারাম খাদ্য পাই না কোন ভক্ষণকারীর জন্যে, যা সে ভক্ষণ করে; কিন্তু মৃত অথবা প্রবাহিত রক্ত অথবা শুকরের মাংস এটা অপবিত্র। (সূরা আল আনআ’ম ১৪৫)

বাদায়ে’-গ্রন্থে  (৫/৬১) এসেছে,

وَأَمَّا بَيَانُ مَا يَحْرُمُ أَكْلُهُ مِنْ أَجْزَاءِ الْحَيَوَانِ الْمَأْكُولِ فَاَلَّذِي يَحْرُمُ أَكْلُهُ مِنْهُ سَبْعَةٌ: وهي: الدم المسفوح، والذكر، والأنثيان، والقبُل، والغدة، والمثانة، والمرارة. لقوله عز شأنه: {ويحل لهم الطيبات ويحرم عليهم الخبائث} [الأعراف:157/ 7] وهذه الأشياء السبعة مما تستخبثه الطباع السليمة. وروي عن مجاهد أنه قال: «كره رسول الله صلّى الله عليه وسلم من الشاة: الذكر، والأنثيين، والقبل، والغدة، والمرارة، والمثانة والدم» والمراد منه كراهة التحريم، بدليل أنه جمع بين الأشياء الستة وبين الدم، في الكراهة، والدم المسفوح محرم. والمروي عن أبي حنيفة أنه قال: «الدم حرام، وأكره الستة» أطلق اسم الحرام على الدم المسفوح، لأنه ثبت بدليل مقطوع به وهو المفسر من الكتاب قال الله تعالى – { أَوْ دَمًا مَّسْفُوحًا }
‘হালাল প্রাণীর সাতটি অংশ খাওয়া নিষেধ। তাহল, প্রবাহিত রক্ত, পুরুষ লিঙ্গ, অন্ডকোষ, স্ত্রী লিঙ্গ , চামড়ার নিচের টিউমারের মতো উঁচু গোশত, মুত্রথলি, পিত্ত। কেননা, আল্লাহ তাআলা বলেন, তাদের জন্য যাবতীয় পবিত্র বস্তু হালাল ঘোষণা করেন ও নিষিদ্ধ করেন নোংরা বস্তুসমূহ।–সূরা আল-আ’রাফ ১৫৭। 

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
চিংড়ি, শিং মাছের রগ খাওয়া হালাল।
তবে কেহ কেহ অপছন্দ করে থাকেন।

(০৪)
নিষিদ্ধ সময়ে পড়া যাবেনা।
নিষিদ্ধ সময় পার হওয়ার পর কাজা আদায় করতে হবে।
নিষিদ্ধ সময়ে পড়লে সেটি আদায় হবেনা। 
পুনরায় আদায় করা আবশ্যক হবে।
এটিই হানাফি মাযহাবের ফতোয়া।

(০৫)
বিয়ের জন্য পাত্রী দেখতে এসে পাত্রের বাবা পাত্রীর কুরআন তেলাওয়াত শুনতে পারবেননা।
তার জন্য এটি নাজায়েজ।

ঘরে শুধু পাত্র পাত্রী দুজন কথাবার্তা বলতে পারবে। তবে একাকিত্ব জায়েজ নয়। অবশ্যই সেই ঘরে মেয়ের মাহরাম বা অন্য কোনো ব্যাক্তি থাকতে হবে।
তবে সেই রুমে (পাত্র ছাড়া) পাত্রীর গায়রে মাহরাম কেউ থাকবেনা।

(০৬)
হাদীসের কিতাবের কোথাও উক্ত তথ্য পাইনি।

(০৭)
এক্ষেত্রে নাজায়েজ বিজ্ঞাপন ছাড়া যদি হালাল বিজ্ঞাপন না থাকে,সেক্ষেত্রে ইনকাম হালাল হবেনা।

বিজ্ঞাপন হালাল হতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...