আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম, আমার পরিচিত এক বোনের তিন মেয়ে কোন ছেলে নাই।বোন টা জব করে। ওনি আর ওনার হাসব্যান্ড মিলে একটা জমি কিনে বাড়ি করে ওইটা ওনার হাসব্যান্ড ওনার নামে করে দেয়।ওনাদের যেহেতু ছেলে নাই। এই বাড়ির সম্পদের ভাগ কিভাবে হবে?ওনাদের এই বাড়ি ছাড়া ও অন্য আরো জায়গা জমি আছে এইগুলার ভাগ কিভাবে হবে?

২য় প্রশ্ন
একটা লোকের বউ মারা যাওয়ায় ২য় বিয়ে করেন।প্রথম সংসারে ৪ মেয়ে ১ ছেলে আছে।২য় সংসারে ১ টা মেয়ে।ওই লোক ওনার বর্তমান বউয়ের নামে একটা জমি লিখে দিছে।প্রশ্ন হল এই জমির ভাগ কিভাবে হবে? সব সন্তানরা ই কি এই জমিতে ভাগ পবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم

আল্লাহ তা’আলা বলেন, 

يُوصِيكُمُ اللَّهُ فِي أَوْلَادِكُمْ ۖ لِلذَّكَرِ مِثْلُ حَظِّ الْأُنثَيَيْنِ ۚ فَإِن كُنَّ نِسَاءً فَوْقَ اثْنَتَيْنِ فَلَهُنَّ ثُلُثَا مَا تَرَكَ ۖ وَإِن كَانَتْ وَاحِدَةً فَلَهَا النِّصْفُ ۚ وَلِأَبَوَيْهِ لِكُلِّ وَاحِدٍ مِّنْهُمَا السُّدُسُ مِمَّا تَرَكَ إِن كَانَ لَهُ وَلَدٌ ۚ فَإِن لَّمْ يَكُن لَّهُ وَلَدٌ وَوَرِثَهُ أَبَوَاهُ فَلِأُمِّهِ الثُّلُثُ ۚ فَإِن كَانَ لَهُ إِخْوَةٌ فَلِأُمِّهِ السُّدُسُ ۚ مِن بَعْدِ وَصِيَّةٍ يُوصِي بِهَا أَوْ دَيْنٍ ۗ آبَاؤُكُمْ وَأَبْنَاؤُكُمْ لَا تَدْرُونَ أَيُّهُمْ أَقْرَبُ لَكُمْ نَفْعًا ۚ فَرِيضَةً مِّنَ اللَّهِ ۗ إِنَّ اللَّهَ كَانَ عَلِيمًا حَكِيمًا

আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেনঃ একজন পুরুষের অংশ দু?জন নারীর অংশের সমান। অতঃপর যদি শুধু নারীই হয় দু' এর অধিক, তবে তাদের জন্যে ঐ মালের তিন ভাগের দুই ভাগ যা ত্যাগ করে মরে এবং যদি একজনই হয়, তবে তার জন্যে অর্ধেক। মৃতের পিতা-মাতার মধ্য থেকে প্রত্যেকের জন্যে ত্যাজ্য সম্পত্তির ছয় ভাগের এক ভাগ, যদি মৃতের পুত্র থাকে। যদি পুত্র না থাকে এবং পিতা-মাতাই ওয়ারিস হয়, তবে মাতা পাবে তিন ভাগের এক ভাগ। অতঃপর যদি মৃতের কয়েকজন ভাই থাকে, তবে তার মাতা পাবে ছয় ভাগের এক ভাগ ওছিয়্যতের পর, যা করে মরেছে কিংবা ঋণ পরিশোধের পর। তোমাদের পিতা ও পুত্রের মধ্যে কে তোমাদের জন্যে অধিক উপকারী তোমরা জান না। এটা আল্লাহ কতৃক নির্ধারিত অংশ নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, রহস্যবিদ।

وَلَكُمْ نِصْفُ مَا تَرَكَ أَزْوَاجُكُمْ إِن لَّمْ يَكُن لَّهُنَّ وَلَدٌ ۚ فَإِن كَانَ لَهُنَّ وَلَدٌ فَلَكُمُ الرُّبُعُ مِمَّا تَرَكْنَ ۚ مِن بَعْدِ وَصِيَّةٍ يُوصِينَ بِهَا أَوْ دَيْنٍ ۚ وَلَهُنَّ الرُّبُعُ مِمَّا تَرَكْتُمْ إِن لَّمْ يَكُن لَّكُمْ وَلَدٌ ۚ فَإِن كَانَ لَكُمْ وَلَدٌ فَلَهُنَّ الثُّمُنُ مِمَّا تَرَكْتُم ۚ مِّن بَعْدِ وَصِيَّةٍ تُوصُونَ بِهَا أَوْ دَيْنٍ ۗ وَإِن كَانَ رَجُلٌ يُورَثُ كَلَالَةً أَوِ امْرَأَةٌ وَلَهُ أَخٌ أَوْ أُخْتٌ فَلِكُلِّ وَاحِدٍ مِّنْهُمَا السُّدُسُ ۚ فَإِن كَانُوا أَكْثَرَ مِن ذَٰلِكَ فَهُمْ شُرَكَاءُ فِي الثُّلُثِ ۚ مِن بَعْدِ وَصِيَّةٍ يُوصَىٰ بِهَا أَوْ دَيْنٍ غَيْرَ مُضَارٍّ ۚ وَصِيَّةً مِّنَ اللَّهِ ۗ وَاللَّهُ عَلِيمٌ حَلِيمٌ

আর, তোমাদের হবে অর্ধেক সম্পত্তি, যা ছেড়ে যায় তোমাদের স্ত্রীরা যদি তাদের কোন সন্তান না থাকে। যদি তাদের সন্তান থাকে, তবে তোমাদের হবে এক-চতুর্থাংশ ঐ সম্পত্তির, যা তারা ছেড়ে যায়; ওছিয়্যতের পর, যা তারা করে এবং ঋণ পরিশোধের পর। স্ত্রীদের জন্যে এক-চতুর্থাংশ হবে ঐ সম্পত্তির, যা তোমরা ছেড়ে যাও যদি তোমাদের কোন সন্তান না থাকে। আর যদি তোমাদের সন্তান থাকে, তবে তাদের জন্যে হবে ঐ সম্পত্তির আট ভাগের এক ভাগ, যা তোমরা ছেড়ে যাও ওছিয়্যতের পর, যা তোমরা কর এবং ঋণ পরিশোধের পর। যে পুরুষের, ত্যাজ্য সম্পত্তি, তার যদি পিতা-পুত্র কিংবা স্ত্রী না থাকে এবং এই মৃতের এক ভাই কিংবা এক বোন থাকে, তবে উভয়ের প্রত্যেকে ছয়-ভাগের এক পাবে। আর যদি ততোধিক থাকে, তবে তারা এক তৃতীয়াংশ অংশীদার হবে ওছিয়্যতের পর, যা করা হয় অথবা ঋণের পর এমতাবস্থায় যে, অপরের ক্ষতি না করে। এ বিধান আল্লাহর। আল্লাহ সর্বজ্ঞ, সহনশীল। ( সূরা নিসা-১১-১২)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
শরীয়তের বিধান অনুসারে আপনার সেই পরিচিত বোনের যদি কোনো ভাই,বোন,মা,বাবা, না থাকে, সেক্ষেত্রে আপনার সেই পরিচিত বোনের মৃত্যুর পর তার সম্পদ এভাবে বন্টন হবেঃ-
মোট সম্পত্তি ৮ ভাগ হবে।
তিন কন্যা দুই তৃতীয়াংশ হিসেবে প্রত্যেকে ২ অংশ করে দুই জন মোট ৬ অংশ পাবে। 

স্বামী চার ভাগের এক ভাগ হিসেবে মোট ২ অংশ পাবে। 

(০২)
এই জমির মালিক এখন তার ২য় স্ত্রী।

এখন ঐ ব্যাক্তির সেই ২য় স্ত্রী মারা যাওয়ার পর সেই জমি তার ওয়ারিশদের মাঝে বন্টন হবে। সেক্ষেত্রে তার সব সন্তানরা ই এই জমিতে ভাগ পাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
এই পরিচিত বোনের ভাই বোন  মা বাবা সব আছে তাহলে কিভাবে ভাগ হবে।আর ওনি জীবিত থাকতে কি পুরা বাড়ি টা ওনার তিন মেয়ের নামে দিয়ে দিতে পারবে?ওনি এই বাড়ি তিন মেয়ে ছাড়া আর কাউকে দিতে চাচ্ছেন না।ওনাদের অন্য যে সম্পদ গুলা আছে ওই গুলা থেকে অন্য যারা হক দার আছে তাদের দিতে ওনার কোন প্রবলেম নাই।শুধু এই বাড়ি টা দিতে চায় না।প্লিজ এনসার দিবেন
by (675,600 points)
কয়জন ভাই,কয়জন বোন,সবকিছু লিখে দিলে ভালো হয়।

তিনি জীবিত থাকতে পুরা বাড়ি টা তার তিন মেয়ের নামে লিখে দিয়ে দিতে পারবে।
এ সম্পদ তার,তাই এর একচ্ছত্র মালিকানা ও অধিকার তারই।
সে তার সন্তানদের দিতে পারবে।

তবে এক্ষেত্রে নিজ মা বাবা ও ভাই বোনকে বঞ্চিত করা যাবেনা। 
by
বোনের বাবা মা ভাই বোন ও কি ওনার সম্পদের ভাগ পাবে?ওনারা ২ বোন ২ ভাই. ওই বোন মারা যাওয়ার পর যদি সম্পদের ভাগ হয় তাহলে কে কে ভাগ পাবে?ওনার শশুড় বাড়ির কেউ কি পাবে?
by (675,600 points)
এক্ষেত্রে মোট সম্পদ ৪৫ ভাগে ভাগ হবে।
তিন মেয়ে দুই তৃতীয়াংশ হিসেবে প্রত্যেকে ৮ ভাগ করে মোট ২৪ অংশ পাবে।

স্বামী চার ভাগের এক ভাগ হিসেবে ০৯ ভাগ পাবে।

মা ছয় ভাগের এক ভাগ হিসেবে অংশ পাবে। 
বাবা ছয় ভাগের এক ভাগ হিসেবে অংশ পাবে।

ভাই বোনেরা বঞ্চিত হবে। তারা কোনো সম্পদ পাবেনা।

তার শশুর বাড়ির কেউ সম্পদ পাবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...