আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম  ওয়া রহমাতুল্লাহি ওয়াবারকাতুহ

১) স্ত্রীর ভরণপোষণ এর মধ্যে কি কি পরে বিস্তারিত জানতে চাচ্ছিলাম উস্তায।শুধু কি খাওয়া-দাওয়ার মধ্যেই সীমাবদ্ধ?
স্ত্রীর চিকিৎসার খরচ কার? মেয়েদের তো কতো রকম প্রসাধনীর প্রয়োজন পরে।তেল,সাবান,শ্যাম্পু, লোশন,স্কীনের বেসিক কেয়ারের জন্য যা প্রয়োজন আরকি। টুকিটাকি হাতখরচ। এগুলোর দায়িত্ব কার? না মানে জানতে চাচ্ছিলাম বিয়ের আগে শুধু ৩ বেলা খাওয়ানো ছাড়াও মেয়ের সকল নিড গুলোই তো বাবা -মা তার সাধ্য মতো পুরন করে। স্বামীর স্বামর্থ্য আছে, এমন অবস্থায় স্ত্রীর তেল,সাবান,শ্যাম্পু, লোশন,বেসিক স্কীন কেয়ারের জন্য টাকা দিলে এগুলো কি বিলাসিতা ? নাকি এগুলো একজন মানুষের প্রয়োজনীয় জিনিসপত্র। এগুলো দেওয়া যদি স্বামীর দায়িত্ব না থাকে তাহলে একজন নারী সেই ক্ষেত্রেই তো চায় নিজে ইনকাম করতে।

আর হ্যাঁ, উম্মাহের ফিকির করবো ঠিক আছে।মুমিন হিসেবে এটাইতো কাম্য।তাই বলে স্ত্রীর যেই বেসিক প্রয়োজন গুলো এগুলো কি অপ্রয়োজনীয়?  স্বামী-স্ত্রী দুজনেই প্র‍্যাক্টিসিং মুসলিম।


২)স্বামী যদি প্রথম স্ত্রীর কথা মতো  বলে যে, তুমি জীবিত থাকা অবস্থায় আমি কোন মেয়েকে বিয়ে করলে সে তালাক(মন থেকেই বলেছে)।এই ক্ষেত্রে বিস্তারিত জানতে চাচ্ছি। প্রথম আহলিয়া পরবর্তীতে অনুমতি দিলেও কি সে বিয়ে করলে তালাক হয়ে যাবে? বা স্বামী কি এই কথা পরবর্তীতে ফিরিয়ে নিতে পারবে?

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আল্লাহ তা'আলা বলেন,
وَعَلَى الْمَوْلُودِ لَهُ رِزْقُهُنَّ وَكِسْوَتُهُنَّ بِالْمَعْرُوفِ ۚ
আর সন্তানের অধিকারী অর্থাৎ, পিতার উপর হলো সে সমস্ত নারীর খোর-পোষের দায়িত্ব প্রচলিত নিয়ম অনুযায়ী। (সূরা বাকারা-২৩৩)

মূলত স্বামীর উপর খাদ্য বস্র এবং বাসস্থান ওয়াজিব।তবে স্ত্রীর চিকিৎসা এবং প্রয়োজনীয় প্রসাধনী সামগ্রী ও টুকটাক হাত খরচ দেয়া স্বামীর নৈতিক দায়িত্ব দায়িত্ব ও কর্তব্য। কেননা স্বামীর খানা তৈরী,কাপড় ধৌত করা,স্বামীর পরিবারের লোকজনের খেদমত বিশেষ করে শাশুড়ীর খেদমত স্ত্রীর উপর ওয়াজিব নয়। যেহেতু স্ত্রী এগুলোকে আঞ্জাম দেন,তাই স্ত্রীর চিকিৎসা সহ যাবতীয় জরুরী খরচাদি আদায় করাও স্বামীর দায়িত্ব।

পাকিস্তানের বিন্নুরী টাউন মাদরাসার দারুল ইফতা থেকে প্রকাশিত  একটি ফাতাওয়ায় বলা হয় যে,
شریعت کا حسن ہی یہ ہے کہ اس نے میاں بیوی کے حقوق میں توازن رکھا ہے  اور حسنِ معاشرت کا حکم دے کر  یہ واضح کیا ہے کہ میاں بیوی کا رشتہ باہم اخلاقیات اور ایثار اور ہم دردی سے چلتا ہے،  کچھ چیزیں  بیوی کے ذمہ لازم نہیں کیں  ،اور کچھ شوہرکے ذمہ لازم نہیں کیں، لیکن حسنِ معاشرت کے باب میں دیانۃً اور اخلاقاً یہ چیزیں  دونوں کی ایک  دوسرے پر لازم ہیں۔فقط واللہ اعلم
فتوی نمبر : 144001200404


(২)
স্বামী যদি প্রথম স্ত্রীর কথা মতো বলে যে, তুমি জীবিত থাকা অবস্থায় আমি কোন মেয়েকে বিয়ে করলে সে তালাক(মন থেকেই বলেছে)।

প্রথম আহলিয়া পরবর্তীতে অনুমতি দিলেও  স্বামী বিয়ে করলে সাথে সাথেই তালাক হয়ে যাবে। স্বামী  এই কথা পরবর্তীতে ফিরিয়ে নিতে পারবে না।

হ্যা,প্রথম স্ত্রী মারা যাওয়ার পর অন্যত্র বিয়ে করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...