আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম, আমি একজন মেয়ে। আমার বয়স যখন ১৬/১৭ ছিল তখন আমার দুলাভাই আমার সাথে খারাপ কাজ করতে চান।খুব কাছে আসেন। কিন্তু কিছু করতে পারেন নি।কেননা দরজা খোলা ছিল। আমার আম্মা এ ব্যাপারে খুব সচেতন ছিলেন। দুলাভাই বহুবার এমন করার চেষ্টা করেছেন। সেক্স সম্পর্কে আমার তখন কোনো ধারণা ছিল না। তারপর আমি বুঝতে পারি উনি একটা নিচ,,,উনি আমাকে অপবিত্র করতে চেয়েছেন,,ঝরঝর করে কান্না করা ছাড়া আমার আর কোনো রাস্তা নেই। আমি এখন পরিপূর্ণ পর্দা করি। কিন্তু অই লোকটা বাসায় আসলে অনেকদিন থাকেন।আমার মনে হয় যেন আমার শরীরে আগুন লেগে যায় লোকটা আসলে। যাই হোক মূল বিষয় হলো,,নামাজে দাড়ালে,,সূরা ফাতিহা পড়ার পর এবং সিজদারত অবস্থায় আমার এ কষ্ট জেগে উঠে।এবং নিজের অজান্তে তাকে বদদোয়া করি। ভেবেছিলাম আল্লাহর ওয়াস্তে ক্ষমা করে দিবো। কিন্তু লোকটা কিছু দিন পর পর এমন একেকটা নিচু লেভেলের কাজ করে বসে যে চাইলেও আমি তাকে ক্ষমা করতে পারিনি। শুনেছি অভিশাপ দিলে সেটা নিজের উপরেই এসে পড়ে। এখন আমি কি করবো আমাকে বলে দিন?? লোকটা ইচ্ছাকৃত ভাবে আমার সাথে খারাপ কাজের চেষ্টা করেছে। মানসিকভাবে অসুস্থ বানিয়ে দিয়েছে সে আমাকে। নামাজে দাড়ালেই আমি কেদে কেদে আল্লাহর কাছে তার বিচার চাই।

আমার কি গুনাহ হবে হুজুর???? জানতে চাই।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ﻭَﺟَﺰَﺍﺀ ﺳَﻴِّﺌَﺔٍ ﺳَﻴِّﺌَﺔٌ ﻣِّﺜْﻠُﻬَﺎ ﻓَﻤَﻦْ ﻋَﻔَﺎ ﻭَﺃَﺻْﻠَﺢَ ﻓَﺄَﺟْﺮُﻩُ ﻋَﻠَﻰ ﺍﻟﻠَّﻪِ ﺇِﻧَّﻪُ ﻟَﺎ ﻳُﺤِﺐُّ ﺍﻟﻈَّﺎﻟِﻤِﻴﻦَ ) ﺍﻟﺸﻮﺭﻯ 40/ .
আর মন্দের প্রতিফল তো অনুরূপ মন্দই। যে ক্ষমা করে ও আপোষ করে তার পুরস্কার আল্লাহর কাছে রয়েছে; নিশ্চয় তিনি অত্যাচারীদেরকে পছন্দ করেন না।(৪২/৪০)
ﻭَﻟَﻤَﻦ ﺻَﺒَﺮَ ﻭَﻏَﻔَﺮَ ﺇِﻥَّ ﺫَﻟِﻚَ ﻟَﻤِﻦْ ﻋَﺰْﻡِ ﺍﻟْﺄُﻣُﻮﺭِ ) ﺍﻟﺸﻮﺭﻯ 43/ " ﺍﻧﺘﻬﻰ .
অবশ্যই যে সবর করে ও ক্ষমা করে নিশ্চয় এটা সাহসিকতার কাজ।(৪২/৪৩)
নবী কারীম সাঃ বলেনঃ
ﻭﻗﺎﻝ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻳَﺎ ﻋُﻘﺒَﺔَ ﺑﻦَ ﻋَﺎﻣِﺮ : ﺻِﻞْ ﻣَﻦْ ﻗَﻄَﻌَﻚَ ، ﻭَﺃَﻋْﻂِ ﻣَﻦْ ﺣَﺮَﻣَﻚَ ، ﻭَﺍﻋْﻒُ ﻋَﻤَّﻦ ﻇَﻠَﻤَﻚَ ) ﺭﻭﺍﻩ ﺃﺣﻤﺪ ( 4/158 ) ﻭﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ﻓﻲ " ﺍﻟﺴﻠﺴﻠﺔ ﺍﻟﺼﺤﻴﺤﺔ" ( 891 )
হে উকবা তুমি সম্পর্ক স্থাপন কর তার সাথে যে তোমার সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করেছে,এবং দান কর তাকে  যে তোমাকে বঞ্চিত করেছে,এবং মাফ করে দাও তাকে যে তোমার উপর যুলুম করেছে।(মসনদে আহমদ-৪/১৫৮)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/19877


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার দুলাভাই সে তো আপনার শেষ পর্যন্ত কোনো ক্ষতি করতে পারেনি, বরং আল্লাহ আপনাকে তার খারাবি থেকে রক্ষা করেছেন।
তাই আপনার উচিৎ তাকে ক্ষমা করে দিয়ে তার হেদায়তের জন্য দু'আ করা। এবং তার থেকে নিরাপদ দূরত্বে থাকা। ক্ষমা করে দেয়ার জন্য আপনি অবশ্যই উত্তম প্রতিদান পাবেন। বিষয়টা কাউকে না জানানো পারিবারিক শান্তি রক্ষার জন্য কার্যকর ভূমিকা রাখবে। পাশাপাশি ছোট বোন থাকলে তাদেরকে নসিহত করবেন যাতে করে দুলাভাইদের সামনে তারা কখনোই বের না হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
–1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...