আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
আসসালামু আলাইকুম ।
১)

কোনো স্বামী  যদি তার স্ত্রীকে রাগের মাথায়  ১০০, ২০০, ১০০০ এগুলোরও অধিক তালাক দেয় তাহলে কি তালাক পতিত হবে?
এইরকমভাবে তালাক দেয়ার পরও যদি তারা সংসার করে। এক্ষেত্রে ইসলাম কি বলে?
২) আমার আম্মু আব্বুর বিষয়ে একবার প্রশ্ন করেছিলাম আপনারা বলেছিলেন তাদের তালাক হয়ে গেছে।এটা আমি আমার মা কে বলেছিলাম আমার আম্মু  নানু অনেক কান্না করেছে । আমার আব্বুর সংসারে এখনো আম্মু আছে। তারা তাদের ২৫ -২৬ বছরের সংসার ছাড়তে চাচ্ছে না। আমি তাদেরকে বুঝিয়েছি অনেক। ওনারা বলতেছে,, আমাকে কিভাবে বিয়ে দিবে?  ডিভোর্সী নারীর মেয়েকে  কে বিয়ে করবে? ভালো বিয়ে দিতে পারবে না? আর আমরা কিভাবে বাঁচবো আমাদের খরচ কে চালাবে এসব বলতেছে।
আমি তাদের বলেছি,,, এসব দোহায় দিয়ে কোনো লাভ নেই।আপনারা কবরে নিজের হিসাব নিজে দিবেন কেউ দিবে না এমনকি আমিও না।  এখন আম্মু বা আব্বু মারা গেলে তাদের কবরে আজাব হতে পারে। (আল্লাহুম্মাগফিরলি)  আর তাওয়াক্কুল আল্লাহ আমার জন্য আমার রবই যথেষ্ট । আমার বিয়ের জন্য  চিন্তা করতে নিষেধ করেছি। তাদেরকে বলেছি আলাদা হতে খুব দ্রুত। কিন্তু তারা বলছে আলাদা হবে কিন্তু  এখনো সংসার করতেছে।
আমি নিজেও কান্না করি তাদের জন্য কি থেকে কি হলো। এসব গুনাহের শাস্তির কথা সরণ হলে আমি নিজে খুব ভীতু হয়ে যাই ভয় লাগে।
আমি জানি, মা বাবার  এইসব বিষয়ে কথা বলার অধিকার আমি রাখি না হয়তো আদবের খেলাফ। আমি আমার নানু,আন্টি এবং আম্মুকে বলেছি বিষয়টা। ত আমার বাবা তাদেরকে বলেছে,, আমাদের এলাকার কোন হুজুরকে নাকি জিজ্ঞেস করছিল ওই হুজুর নাকি বলছে তালাক হইছে না সংসার করতে পারবে এই কথার ভিত্তিতে তারা আমার কথা মানতে চাচ্ছে  না।
এখন আমার করণীয় কি?  আর তাদেরকে কিভাবে বুঝাতে পারি?
আমি দিন দিন একদম শেষ  হয়ে যাচ্ছি টেনশনে। শত হলেও তারা আমার মা বাবা।  তারা জাহান্নামের আগুন সইবে এটা আমি সহ্য করতে পারবো না।
দয়া করে আমাকে পরামর্শ দিয়ে উপকৃত করুন।

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কোনো স্বামী  যদি তার স্ত্রীকে রাগের মাথায়  ১০০, ২০০, ১০০০ এগুলোরও অধিক তালাক দেয়, তাহলে তিন তালাক পতিত হবে। তিনের অধিক তালাক কার্যকর হবে না।কেননা তিনের অধিক কার্যকর করার কোনো স্থান নেই, বিধায় কার্যকর হবে না।

(২)
আপনার বাবাকে বলেন, স্থানীয় কোনো দারুল ইফতায় যোগাযোগ করে ফাতাওয়া নিয়ে আসতে।সেই ফাতাওয়ায় যে সিদ্ধান্ত আসবে,সেটাকে আপনারা সবাই মনেপ্রাণে মেনে নিবেন।

পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না। আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...