আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আসসালামু আলাইকুম শায়েখ,
শায়েখ গতকাল রাতে আমার আম্মু আর আমার বোন আমাদের বাসায় এক Aunty এবং অন্য এক ভাবীকে Invite করেছিল নাস্তার জন্য। তারা আসেন। তারা কিন্তুু একে অপরের আগে থেকে পূর্ব পরিচিত নন। ভাবীর বিয়ে হয়েছে প্রায় এক বা দেড় বছর হয়েছে। আমরা যতটুকু জানি ভাবী এবং ভাইয়া বাচ্চার জন্য try করছে But হচ্ছে না, ডাক্তার ও দেখিয়েছে, ডাক্তার বলেছে কোন Problem নেই। আল্লাহ যখন দেয়ার মালিক দিবেন। আমাদের সাথে ভাবি Close দেখে আমারা ব্যাপারটা জানি।  এখন হুট করে ওই Aunty টা আমাদের সবার সামনেই ওনাকে জিজ্ঞেস করতেছে বিয়ের কতদিন হইছে? বাচ্চা আছে কিনা? ভাবি যখন বলছে বাচ্চা নাই ওনার তখনি ভাবির ব্যক্তিগত ব্যাপার নিয়ে কথা বলা উচিত ছিল না বলে আমি মনে করি। কিন্তুু না উল্টো সাজেশন দেয়া শুরু করে যে দেরি করে বাচ্চা নিও না, পরে কিন্তুু বাচ্চা হতে Problem হবে, ওনার বোনেরও নাকি বাচ্চা হতে অনেক problem হইছে, এই সেই। আমার আম্মু তখন বলে উঠছে যে ওর বিয়ে হইছে বেশিদিন হয় নাই, আল্লাহ যখন চাইবে তখন দিবে। আমি তো ভাবির মুখের দিকেও তাকাতে পারছিলাম না লজ্জায়, কিন্তুু যখন ভাবির মুখের দিকে তাকাই তখন উনার মুখটা ভালো দেখাচ্ছিল না। বেচারিকে আমাদের বাসায় Invite করে আনার পর এমন একটা বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হলো। নিশ্চয়ই তিনি মনে কস্ট পেয়েছেন বলে আমার মনে হচ্ছিল। আমাদের কি কারো ব্যক্তিগত ব্যাপারগুলোতে ঢুকা উচিৎ? ইসলাম কি আমাদেরকে আরেকজনের পেরেশানি বাড়ানোর কথা বলে?  আমি আমার আম্মুকে যখন ওনারা চলে যায় তখন বলি আম্মু Aunty এর আজকের ব্যাপারটা আমার একদম ভালো লাগেনি। উনি আরেকজন এর Personal ব্যাপারে কথা না বললেও পারতো। আম্মু বললো বেশিরভাগ মানুষ এমনি হয়। এসব ব্যাপারে এতো গায়ে মাখতে নেই। আমার বোনও Same কথাই বললো। আমার এ ব্যাপারটা একদম ভালো লাগেনি। বেচারি আমাদের বাসায় এসে এমন পরিস্থিতিতে পড়ছে। আমার আম্মুকে আমি বলতে চেয়েছিলাম Next time আর Aunty কে আমাদের বাসায় Invite করবা না আর ওনাকে যদি তুমি Invite করো তাহলে আমাদের পরিচিত অন্য কাউকে আর Invite করবা না। কারণ উনি কোথায় কি বলা উচিত জানে না মানুষকে হেয় করে কথা বলে ফেলে। আর আমার মনে হয় সেটা উনি ইচ্ছে করেই করে। কিন্তুু আমি আর বলতে পারি নাই কারণ আমার আম্মু আর বোন উনাকে পছন্দ করে। এখন এগুলো বললে আমার সাথে উনাদের বাজাবাজি হবে। বুঝতেই পারছেন আমাদের Society কেমন? একজন মানুষের মনে কস্ট যায় এমন কথা কি আমাদের বলা উচিত? আমারা তো তার Situation জানি না, না জেনেই কেন তার সাথে এমন কথা বলি যাতে সে আঘাত পায়? আমার কি এইখানে কোন গুনাহ হবে? আমার সত্যি খুব খারাপ লাগছে আমাদের বাসায় এসে বেচারি এমন Situation এ পড়লো। নিশ্চয়ই ওনার মনে কস্ট পেয়েছেন। আমার কি গুনাহ হবে? আমি তো উনার মনে আঘাত লাগে এমন কথা বলিনি।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) থেকে বর্ণিত,
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو ـ رضى الله عنهما عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم قَالَ" الْمُسْلِمُ مَنْ سَلِمَ الْمُسْلِمُونَ مِنْ لِسَانِهِ وَيَدِهِ، وَالْمُهَاجِرُ مَنْ هَجَرَ مَا نَهَى اللَّهُ عَنْهُ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, প্রকৃত মুসলিম সে-ই, যার জিহ্বা ও হাত থেকে সকল মুসলিম নিরাপদ থাকে এবং প্রকৃত মুহাজির সে-ই, যে আল্লাহ্ তা’আলার নিষিদ্ধ কাজ ত্যাগ করে।(সহীহ বোখারী-০৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাউকে কষ্ট দেওয়া কখনো জায়েয হবে না,বরং এটা পরিস্কার হারাম। এমন কেউ যে পরিবেশ পরিস্থিতি বুঝেনা, তাকে অন্যান্য লোকদের সামনে ইনভাইট করা করা উচিৎ হবে না বরং তাকে একাকি দাওয়াত দিয়ে বাসায় নিয়ে আসা উচিৎ। আপনার উক্ত মনোভাবের কারণে আপনার গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...