আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আমাদের বিবাহ হয়েছে প্রায় ৮ মাস। বিবাহ বলতে দেনমোহরের কিছু টাকা দিয়ে বিয়ে করেছেন,  দিবেন বলেছেন তাতে আমার অসুবিধা নেই বলেছি। কিন্তু আমি বাবার বাসাতেই থাকি। কোন ওলিমাও করেন নি। বিদায় দেয়নি। আমাকে তুলে নেয়নি। আমার স্বামীর সরকারি চাকুরির জন্য প্রস্তুতি গ্রহন করছেন। বর্তমানে একটা ছোট খাটো চাকুরি করেন তা দিয়ে নিজের বাবা মার খরচ চালান, আমাকে মাসে যবে যত পারেন তত টাকা হাত খরচ দেন। কথা ছিল, উনার জব হতে ১ বছরের মতো সময় লাগবে তখন বিদায় নিবেন। কিন্তু এখনো উনি কোন প্রত্যাশা মুলক চাকুরি পান নি। এখন উনি কোন অনুষ্ঠান করতে নারাজ, ওলিমাও করবেন না। দেনমোহরও উনার কাছে এখন বেশি মনে হচ্ছে, উনি বলছে যা পারবে তাই দিবেন। আগে কাগজে কলমে যা লিখা হয়েছে সেটা আমার পরিবারের জোর করে চাপিয়ে দেয়া হয়েছে নাকি! যদিও সেখানে আমার পরিবারের ৬ জন ও উনাদের পরিবারের পক্ষ থেকে ৪ জন উপস্থিত ছিলেন, উনারাও সম্মত ছিলেন তখন কোন অসুবিধা হয়নি। আমি স্বামীর উপর চাপ দিতে চাই না। আবার নিজেকেও ঠকাতে চাই না। আল্লাহ আমার জন্য যেই সম্মান যেই মর্যাদা নির্ধারিত করে রেখেছেন সেটা আমি কেন নষ্ট করবো। আমি বুঝছি না আমি কি করবো। ওলিমা না করেই নিজে উনাদের বাসায় চলে যাব? উনার যদি সত্যিই সামর্থ্য না থাকে সেক্ষেত্রে কিভাবে ওলিমা করবেন?

1 Answer

0 votes
by (712,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
গোশত ছাড়াও ওয়ালিমা অনুষ্ঠানের আয়োজন করা বৈধ। সহিহ বুখারীর বর্ণনায় (৪২১৩) আনাস (রাঃ) থেকে বর্ণিত হয়েছে যে, তিনি বলেন: “নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খায়বার ও মদিনার মাঝে তিনদিন অবস্থান করেছিলেন। এ সময় তিনি সাফিয়্যাকে (রাঃ) বিয়ে করেন। আমি মুসলমানদের সকলকে তাঁর বিয়ের ওয়ালিমার দাওয়াত দিলাম। সে ওয়ালিমাতে রুটি বা গোশত কিছুই ছিল না। সে ওয়ালিমাতে কিছুই ছিল না; শুধু নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিলাল (রাঃ) কে চামড়ার চাটাই বিছানোর নির্দেশ দিলেন; চাটাই বিছানো হল। এরপর সে চাটাই এর ওপর খেজুর, পনির ও ঘি ছিটিয়ে দেয়া হল।”

عن أَنَسً ـ رضى الله عنه ـ يَقُولُ أَقَامَ النَّبِيُّ صلى الله عليه وسلم بَيْنَ خَيْبَرَ وَالْمَدِينَةِ ثَلاَثَ لَيَالٍ يُبْنَى عَلَيْهِ بِصَفِيَّةَ، فَدَعَوْتُ الْمُسْلِمِينَ إِلَى وَلِيمَتِهِ، وَمَا كَانَ فِيهَا مِنْ خُبْزٍ وَلاَ لَحْمٍ، وَمَا كَانَ فِيهَا إِلاَّ أَنْ أَمَرَ بِلاَلاً بِالأَنْطَاعِ فَبُسِطَتْ، فَأَلْقَى عَلَيْهَا التَّمْرَ وَالأَقِطَ وَالسَّمْنَ، فَقَالَ الْمُسْلِمُونَ إِحْدَى أُمَّهَاتِ الْمُؤْمِنِينَ، أَوْ مَا مَلَكَتْ يَمِينُهُ قَالُوا إِنْ حَجَبَهَا فَهْىَ إِحْدَى أُمَّهَاتِ الْمُؤْمِنِينَ، وَإِنْ لَمْ يَحْجُبْهَا فَهْىَ مِمَّا مَلَكَتْ يَمِينُهُ. فَلَمَّا ارْتَحَلَ وَطَّأَ لَهَا خَلْفَهُ، وَمَدَّ الْحِجَابَ( رواه البخاري ٤٢١٣)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/83456


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রথমে যে মহর নির্ধারিত হয়েছিলো, আপনি চাইলে সেটাকেই শিরোধার্য রূপে রেখে দিতে পারবেন।আবার আপনি চাইলে কিছু কমাতেও পারবেন।এটা আপনার অধিকার। এখন স্বামী কিছুই কমাতে পারবে না। ওয়ালিমার জন্য গোস্ত রান্না করা জরুরী নয় বরং কয়েকটি খেজুর দ্বারাও ওয়ালিমার সুন্নত আদায় হয়ে যায়। সুতরাং স্বামী কয়েকজনকে দাওয়াত দিয়ে খেজুর খাইয়ে স্ত্রীকে ঘরে তুলে নিতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...