আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
https://ifatwa.info/89406/
এই প্রশ্নের উত্তরে বলা হয়েছে কাফফারা দিতে হবে।
কি কি জিনিস কাফফারা দেওয়া যাবে?

এক আলেম বললো, মানত করলে মানত পূরণই করতে হবে। কাফফারা নেই। আবার শুনলাম পূরণ করতে না পারলে মাফ চাইলেই হবে। কাফফারা না দিলেও চলবে।এটা নিয়ে কি ইখতেলাফ আছে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

কেহ যদি মান্নত করার পর তাহা পূরন না করতে চায়,সেক্ষেত্রে তাকে কাফফারা আদায় করতে হবে। 


এক্ষেত্রে কসমের কাফফারাই মানতের কাফফারাহ।


হাদীস শরীফে এসেছেঃ- 


وَحَدَّثَنِي هَارُونُ بْنُ سَعِيدٍ الأَيْلِيُّ، وَيُونُسُ بْنُ عَبْدِ الأَعْلَى، وَأَحْمَدُ بْنُ عِيسَى، قَالَ يُونُسُ أَخْبَرَنَا وَقَالَ الآخَرَانِ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، أَخْبَرَنِي عَمْرُو بْنُ الْحَارِثِ، عَنْ كَعْبِ بْنِ، عَلْقَمَةَ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ شُمَاسَةَ، عَنْ أَبِي الْخَيْرِ، عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ، عَنْ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " كَفَّارَةُ النَّذْرِ كَفَّارَةُ الْيَمِينِ " . 

হারূন ইবনু সাঈদ আইলী, ইউনুস ইবনু আবদুল আলা আহমাদ ইবনু ঈসা (রহ) ...… উকবাহ ইবনু আমির (রাযিঃ) হতে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কসমের কাফফারাই মানতের কাফফারাহ। (মুসলিম শরীফ, ইসলামিক ফাউন্ডেশন ৪১০৭, ইসলামিক সেন্টার ৪১০৫)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এই মাসয়ালা নিয়ে জানা মতে হানাফি মাযহাবের ইমামদের মাঝে কোনো ইখতিলাফ নেই।

উপরে উল্লেখিত হাদীসে যেহেতু মান্নতের কাফফারার কথা উল্লেখ রয়েছে,সুতরাং মান্নত পূরন না করতে পারলে তার কাফফারা আদায় করতে হবে।

এক্ষেত্রে কসমের কাফফারাই মানতের কাফফারাহ।

তাহা হলো,
১০জন মিসকিনকে সকাল-বিকাল দু'বেলা খাদ্য খাওয়াতে হবে।
অথবা ১০ জন মিসকিনকে বস্ত্র পরিধান করাতে হবে।

খাওয়ানো পড়ানো সম্ভব না হলে,১০জনের প্রত্যেকজনকে একটি ফিতরা সমপরিমাণ টাকা দিলেই কাফফারা আদায় হয়ে যাবে।

কসমের কাফফারা সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...