আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম
১ বিছানাতে নামাজ পরা যাবে কিনা?
২।নামাজ এ সিজদাহ্ তে চোখ বন্ধ রাখতে হবে নাকি খুলা??
৩।নামাজ এর সিজদাহ্ তে  চোখ বন্ধ হয়ে আসে গুনাহ হবে কি??
৪। অন্ধকার ঘরে নামাজ পরা যাবে কিনা??
৫।চোখ  বন্ধ করে নামাজ পরা যাবে কিনা?
৬.আমি মেয়ে ডাক্তার,  ৩২ বছর। ডিভোর্স ৪ বছর।
বাবা মা তেমন বিয়ে নিয়ে চেষ্টা করেনা। নিজেদের সম্মান বাচাইতে সবাই কে বলে আমি বিয়ে করবনা। দূরের  যারা আমার বিয়ের কথা জানতে তাদের বলে জামাই বিদেশ গেছে।
 তেমন বিয়ে ঘর আসেনা।এমনই তে তারা আমার সব খরচ বহন করে।
আমি তাদের অনেক বলি আমাকে বিয়ে দিয়ে দাও। কিন্তু তাদের এমন আচরণ দেখে তাদেরকে আমার আর সহ্য হয়না। আমি খারাপ ব্যবহার করে ফেলি।আমি কি ভাবে নিজেকে ভালো মুমিন বানাতে পারব??

৭। এক ছেলে আমকে পছন্দ করত। আমি উপায় না পেয়ে তাকে বলি আমার বিয়ের প্রপ্রজাল দিতে।ছেলে ইঞ্জিনিয়ার, অবিবাহিত, শ্যামা ৫ বছর এর বড়।মুটামুটি ইসলাম মেনে চলে,দারি আছে,নামাজ পড়ে, কূরআন শিখতেছে,বলেছে বিয়ের পর আই ও এম এ ভতি হবে। ফ্যামিলি মোটামুটি। বাবার কাপড় এর দোকান।  কিন্তু আমার চেয়ে ছেলে উচ্চতায় খাট।
তার উচ্চতা নিয়ে আমার হীনমন্যতা কাজ করে এটা নিয়ে। তাকে ভালো লাগে। আমি মানসিক ডাক্তার এর সাথে কথা বলেছি। উনি ছেলের সাথে কথা বলে মানুসিকতা মিলানো কথা বলেছেন। আমি মাঝে মাঝে কথা বলি উনার সাথে। কিন্তু গুনাহ এর কথা চিন্তা করে তওবাও করি। আমার একজন সংগি খুব দরকার। আমি বিয়ের ওয়েব সাইট এ বায়োডাটা দিয়েছিলাম। তেমন ছেলে পাওয়া যায়না।
আমার আগের বর আমকে মিথ্যা ওয়াদা করে পারিবারিক ভাবে বিয়ে করে ডিভোর্স দেয়। এখন আমি কাওকে বিশসাস করতে পারিনা।
আমি ইস্তেখারা করেছি। কিন্তু তেমন কিছু বুঝতে পারছিনা।
এই মাসে উনাকে আমার বাসা থেকে দেখতে যাবে।
আমার ভয় হয় আমি যদি কাওকে কষত দেই। যদি উনাকে বিয়ে না করলে বদ দোয়া দেয়।
আমার কি ওনাকে বিয়ে করা উচিত???
এমন কি কেও আছেন যিনি ইস্তেখারা করেন??  আমি এবার কোন ভুল করতে চাইনা।
দয়া করে সাহায্য করুন।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) সিজদার সময় জমিনের শক্ততা অনুভূত হতে হবে। জমিনের শক্ততা অনুভূত না হলে নামায বিশুদ্ধ হবে না। যদি বিছানাতে সিজদা দিলে জমিনের শক্ততা অনুভূত না হয়, তাহলে নামায হবে না।

(২) নামাজে সিজদাহ্তে চোখ বন্ধ রাখা যাবে না বরং নিকের দিকে চোখ নিবিষ্ট রাখতে হবে। 

(৩) নামাজ এর সিজদাহ্তে চোখ বন্ধ হয়ে আসলে, খোলা রাখার চেষ্টা করবেন।

(৪) অন্ধকার ঘরে নামাজ পরা মাকরুহ।

(৫) চোখ বন্ধ করে নামাজ পরা মাকরুহ।

(৬) তাদের সাথে খারাপ আচরণ না করে বরং তাদেরকে বুঝিয়ে বলুন। তাদেরকে বুঝানোর আপ্রাণ চেষ্টা করুন। এবং সালাতুল হাজত পড়ে নিজের কল্যাণ চেয়ে চেয়ে দু'আ করতে থাকুন।

(৭) বিবাহ বহির্ভূত কোনো প্রকার সম্পর্ক রাখা জায়েয হবে না। আপনার পরিবার পাত্রকে দেখতে যাক। আপনি আল্লাহর কাছে দু'আ করতে থাকুন। আল্লাহ আপনার সহায় হোক,আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...