আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
আসসালামু আলাইকুম হুজুর,


১.জিনার পর পেটে বাচ্চা আসলে, বাচ্চা প্রসবের আগে কি বিয়ে করা যাবে?

২.যদি কেউ এমতাবস্থায় বিয়ে করে ফেলে, সে বিয়ে কি হবে নাকি বাতিল?


জিনার পর পেটে বাচ্চা আসলে, বাচ্চা প্রসবের আগে কি বিয়ে করা যাবে?

জিনার পর পেটে বাচ্চা আসলে, বাচ্চা প্রসবের আগে কি বিয়ে করা যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নারী পুরুষের বিবাহ বহির্ভূত শারিরিক সম্পর্ক, দেখা সাক্ষাৎ সবকিছুই হারাম। এতে কোনো প্রকার সন্দেহ নাই। বিবাহ বহির্ভূত শারিরিক সম্পর্ককে ইসলাম যিনা ব্যভিচার বলেই আখ্যায়িত করেছে। কেউ এমনটা করলে মারাত্বক পর্যায়ের গোনাহ হবে,তাকে তাওবাহ ইস্তেগফার করতে হবে।

যিনা ব্যভিচারের কারণে যদি গর্ভে সন্তান চলে আসে, তাহলে এই গর্ভাবস্থায় যিনাকারী ব্যক্তিটির সাথে বিয়ে-শাদি নাজায়েয হবে না। বিয়ের ৬ মাসের পর যদি বাচ্ছা ভুমিষ্ট হয়, তাহলে স্বামীর দিকেই সন্তানের নসব প্রমাণিত থাকবে। কিন্তু যদি বিয়ের ৬ মাসের পূর্বে সন্তান ভূমিষ্ট হয়ে যায়, তাহলে উক্ত সন্তানের নসব স্বামী থেকে প্রমাণিত থাকবে না। হ্যা, তখন যদি যিনাকারী ব্যক্তিটি যিনার কথা উল্লেখ না করে,নিজের সন্তান বলে স্বীকার করে নেয়, তাহলে (কাযাআন) তখন ঐ সন্তানের নসব যিনাকারী ব্যক্তি থেকে প্রমাণিত হয়ে যাবে।(তখন মনে করা হবে যে, ৬ মাস পরেই ভূমিষ্ট হয়েছে)

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 49):
"لو نكحها الزاني حل له وطؤها اتفاقاً، والولد له ولزمه النفقة.
 (قوله: والولد له) أي إن جاءت بعد النكاح لستة أشهر، مختارات النوازل، فلو لأقل من ستة أشهر من وقت النكاح لايثبت النسب، ولايرث منه إلا أن يقول: هذا الولد مني، ولايقول: من الزنى، خانية. والظاهر أن هذا من حيث القضاء، أما من حيث الديانة فلايجوز له أن يدعيه؛ لأن الشرع قطع نسبه منه، فلايحل له استلحاقه به، ولذا لو صرح بأنه من الزنى لايثبت قضاءً أيضاً، وإنما يثبت لو لم يصرح؛ لاحتمال كونه بعقد سابق أو بشبهة حملاً لحال المسلم على الصلاح، وكذا ثبوته مطلقاً إذا جاءت به لستة أشهر من النكاح؛ لاحتمال علوقه بعد العقد، وأن ما قبل العقد كان انتفاخاً لا حملاً، ويحتاط في إثبات النسب ما أمكن".  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...