আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in পবিত্রতা (Purity) by (20 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ,


আমি চাকরি সূত্রে ময়মনসিংহে থাকি। তো সেখানে একটা ম্যাচে আমাকে থাকতে হয়। আমি ছাড়াও আমার সহকর্মীরা সেই ম্যাচেই থাকি এবং খাওয়া-দাওয়ার সবকিছুই সেই ম্যাচেই সম্পন্ন করি। সেই ম্যাচের ম্যাচ ম্যানেজার যিনি আছেন আমার সহকর্মীদের ধারণা তিনি সুদের সাথে জড়িত। সে ব্যাপারে সুস্পষ্ট কোনো প্রমাণ নেই যে তিনি সুদের সাথে জড়িত আছেন। আমরা প্রত্যেকেই প্রতি মাসে খাওয়া-দাওয়ায় যত খরচ হয় সব টাকা পরিশোধ করি। ওনার সুদের সংশ্লিষ্টতা আমাদের ম্যাচ পরিচালনার ক্ষেত্রে জড়িত কি-না জানা নেই। এখন ওনি যদি সুদের সাথে জড়িত হন তাহলে আমাদের উপরেও কি সুদের পাপ বর্তাবে? যেহেতু আমরা প্রতিমাসে আমাদের হালাল টাকা ম্যাচের টোটাল খরচ হিসেবে প্রদান করে থাকি। এক্ষেত্রে সেটার বিধান কি হবে?

1 Answer

0 votes
by (714,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না।  আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাদের হল ম্যানাজার যদি সুদি কাজে লিপ্ত থাকে, এবং আপনারা যদি সুদি লোনদেনে তাকে কোনো প্রকার সহযোগিতা না করেন, তাহলে আপনাদের কোনো প্রকার গোনাহ হবে না। কেননা একজনের পাপের বোঝা অন্যজনের ঘাড়ে বর্তাবে না। সুতরাং তার সাথে ম্যাচে একত্রে থাকতে পারবেন। হ্যা, এরকম মানুষ থেকে দূরে থাকাই সর্বোত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 51 views
...