আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (18 points)
১)আমরা একটি ব্যবসা শুরু করছি। তাই আমরা চাচ্ছিলাম কোম্পানির প্রোমোশনের জন্য ইন্সটাগ্রামে একাউন্ট খুলে সেখানে মার্কেটিং করতে। কিন্তু আমরা জানি যে ইন্সটাগ্রামে মেয়েদের খুব বাজে বাজে ছবি সামনে এসে পরে। সব সোস্যাল মিডিয়াতেই আসে কিন্তু ইন্সটাগ্রামে এই বিষয়টা মাত্রাতিরিক্ত।  তো এই জায়গায় আমাদের কোম্পানির জন্য একাউন্ট খুলে মার্কেটিং করা জায়েজ হবে কি?
২)আমাদের ব্যবসার জন্য মানুষের ছবি তুলে সেটা সোস্যাল মিডিয়ায় দেওয়া জায়েজ হবে কি?

৩)ব্যবসার যে লাভ্যাংশ আসবে সেখান থেকে কিভাবে জাকাত দিতে হবে?

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
এক্ষেত্রে মার্কেটিং করা নাজায়েজ হবেনা।
তবে মেয়েদের ছবি দেখা হতে বাঁচা সম্ভব না হলে একাউন্ট খুলে সেই একাউন্ট চালানোই জায়েজ হবেনা 

সুতরাং পরামর্শ থাকবে,  সতর্কতা হিসেবে আপনি ভিন্ন কোনো মাধ্যমে মার্কেটিং করবেন।

(০২)
এক্ষেত্রে বিশেষ প্রয়োজনে পুরুষ এর ছবি সোশ্যাল মিডিয়ায় দেয়ার ব্যপারে কিছু উলামায়ে কেরামগন অনুমতি দিয়েছেন।
তবে অনেকে এক্ষেত্রেও নাজায়েজ বলেন।

সুতরাং প্রয়োজনে পুরুষদের ছবি দেয়া গেলেও বিশেষ প্রয়োজন ছাড়া ছবি দিবেননা।

তবে নারীদের ছবি দেয়া কোনোক্রমেই জায়েজ নেই।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَأْمُرُنَا أَنْ نُخْرِجَ الصَّدَقَةَ مِنَ الَّذِي نُعِدُّ لِلْبَيْعِ. رَوَاهُ أَبُو دَاوُد

সামুরাহ্ ইবনু জুনদুব (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে ব্যবসায়ের জন্য তৈরি করা মালপত্রের যাকাত আদায়ের হুকুম দিতেন।
(আবূ দাঊদ ১৫৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৭৫৯৭।

عن الحسن فى رجل اشترى متاعا فحلت فيه الزكاة؟ فقال: يزكيه بقيمته يوم حلت (المصنف لابن أبى شيبة-6\526، رقم-10559)
সারমর্মঃ-
কোনো ব্যাক্তি ব্যবসায়ীক সামানা ক্রয় করেছে,তার উপর কি যাকাত আসবে? হাসান রহ: জবাবে বলেছেন যে সে যাকাত প্রদান করবে যাকাত প্রদানের দিনের মুল্য ধরে। 

عن ابن جريج قال: سمعت أنا أنها قيمة العروض يوم تجرح زكاته (مصنف عبد الرزاق، كتاب الزكاة، باب الزكاة من العروض-4\97، رقم-7105)
সারমর্মঃ-
ব্যবসায়ীক সামানার ক্ষেত্রে যাকাতের টাকা বের করার দিনের মুল্য অনুযায়ী হিসাব করে যাকাত প্রদান করতে হবে।

★শরীয়তের বিধান মতে  দোকান-পাটে যা কিছু বিক্রয়ের উদ্দেশ্যে রাখা থাকে তা বাণিজ্য-দ্রব্য। এর মূল্য নিসাব পরিমাণ হলে যাকাত আদায় করা ফরয। 
সুনানে আবু দাউদ ১/২১৮; সুনানে কুবরা বায়হাকী ৪/১৫৭; মুয়াত্তা ইমাম মালেক পৃ ১০৮; মুসান্নাফ আবদুর রাযযাক হাদীস ৭১০৩,৭১০৪; মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১০৫৫৭, ১০৫৬০, ১০৫৬৩

ব্যবসার নিয়তে  কোনো কিছু ক্রয় করলে তা স্থাবর সম্পত্তি হোক যেমন জমি-জমা, ফ্ল্যাট কিংবা অস্থাবর যেমন মুদী সামগ্রী, কাপড়-চোপড়, অলংকার, নির্মাণ সামগ্রী, গাড়ি, ফার্নিচার, ইলেক্ট্রনিক সামগ্রী, হার্ডওয়ার সামগ্রী, বইপুস্তক ইত্যাদি, তা বাণিজ্য-দ্রব্য বলে গণ্য হবে এবং মূল্য নিসাব পরিমাণ হলে যাকাত দেওয়া ফরয হবে। -মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১০৩,৭১০৪

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
আপনার উপর যদি যাকাত ফরজ হয়,সেক্ষেত্রে ব্যবসার যে লভ্যাংশ আসবে,তার ৪০ ভাগের এক ভাগ যাকাত হিসেবে দিতে হবে।

উল্লেখ্য, ব্যবসায় শুধুমাত্র লভ্যাংশের উপর নয়,বরং মূলধন,ব্যবসার নিয়ত ক্রয়কৃত সমস্ত সম্পদের উপরেই যাকাত আসবে।

এক্ষেত্রে হস্তগত যেসব ব্যবসায়িক পণ্য রয়েছে। তা এখন বিক্রি করতে গেলে যে বিক্রয়মূল্য আছে, তা হিসেব করে চল্লিশ ভাগের এক ভাগ তথা শতকরা আড়াই টাকা হারে যাকাত আদায় করবে। চাই তা মূল মূল্য বা ক্রয়মূল্যের চেয়ে কম বা বেশি হোক।

যেমন, আপনার কাছে সোফার কাপড় আছে। যার সমূদয় কাপড়ের মূল মূল্য ২ লাখ টাকা। আর ক্রয় করেছে দেড় লাখ টাকায়।
কিন্তু এখন বিক্রি করতে গেলে তার বাজারমূল্য চার লাখ টাকা।
তাহলে আপনার উপর চার লাখ টাকা থেকে চল্লিশ ভাগের এক ভাগ তথা শতকরা আড়াই টাকা যাকাত আদায় করে দিতে হবে।
এ হিসেবে চার লাখ টাকার যাকাত আসবে দশ হাজার টাকা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...