আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)

আপনি বলেছেন, আশআরি আর মাতুরিদি আকিদা নাকি সহিহ। কিন্তু ডক্টর আবু বকর যাকারিয়া(হাফি:) এবং অন্যান্য সালাফিদের মতে,

  •  তারা আল্লাহর হাত, পা,... ইত্যাদি সম্পর্কিত যে হাদিস বা আয়াত পাওয়া যায়, ওগুলো তাবিল করেছে। এবং এমন একটা সিদ্ধান্তে পৌঁছেছে যা আহলুস সুন্নাত ওয়াল জামাআ'তের আকিদার বিপরীত!
  • তারা আল্লাহর কিছু সিফতে বিশ্বাস করে, যা আপনি উল্লেখ করেছেন। আর কিছু সিফতে অবিশ্বাস করে। 
  • আরও অনেক অমিল আছে, আহলুস সুন্নাত ওয়াল জামাআ'তের আকিদার সাথে।
তাহলে তারা সহিহ আকিদার কিভাবে হল? একটু ব্যাখ্যা করলে ভালো হতো।
 
আর-
 
হানাফি মাযহাব মতে, কোনো মেয়ে অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে করলে বিয়ে হয়ে যায়। কিন্তু সহিহ হাদিস এর বিপরীত কথা বলে। 

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

আমাদের মূল উদ্দেশ্য হল, মুসলমানদের মাঝে পরস্পর ঐক্য ও সম্প্রীতি। 
আমাদের এ ওয়েবসাইট সত্যান্বেষী মুসলিম উম্মাহর সকল দ্বীনী ভাই/বোনকে সমানভাবে  মহব্বত ও শ্রদ্ধা করে।
আমাদের এখানে নির্দিষ্ট করে এমন কোনো দল বা মতবেদ সম্পর্কে প্রশ্ন করা যাবে না,যা আমাদের মূল লক্ষ্য-উদ্দেশ্যকে ব্যাহত করে।হ্যা কোনো বিষয় সম্পর্কে কুরআন হাদীসের দৃষ্টিভঙ্গি কী? সেটা প্রশ্ন করা যাবে।সেই মাস'আলা যেকোনো সম্প্রদায়ের সাথে সম্পর্কিত হোক না কেন।তবে কোনো দল বা উপদলের নাম উল্লেখ করে নয়।
আমরা যথাসাধ্য চেষ্টা করবো।

আরো জানুনঃ 

আল্লাহ তা’আলা বলেন,

وَاعْتَصِمُواْ بِحَبْلِ اللّهِ جَمِيعًا وَلاَ تَفَرَّقُواْ وَاذْكُرُواْ نِعْمَةَ اللّهِ عَلَيْكُمْ إِذْ كُنتُمْ أَعْدَاء فَأَلَّفَ بَيْنَ قُلُوبِكُمْ فَأَصْبَحْتُم بِنِعْمَتِهِ إِخْوَانًا وَكُنتُمْ عَلَىَ شَفَا حُفْرَةٍ مِّنَ النَّارِ فَأَنقَذَكُم مِّنْهَا كَذَلِكَ يُبَيِّنُ اللّهُ لَكُمْ آيَاتِهِ لَعَلَّكُمْ تَهْتَدُونَ

আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আর তোমরা সে নেয়ামতের কথা স্মরণ কর, যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন। তোমরা পরস্পর শত্রু ছিলে। অতঃপর আল্লাহ তোমাদের মনে সম্প্রীতি দান করেছেন। ফলে, এখন তোমরা তাঁর অনুগ্রহের কারণে পরস্পর ভাই ভাই হয়েছ। তোমরা এক অগ্নিকুন্ডের পাড়ে অবস্থান করছিলে। অতঃপর তা থেকে তিনি তোমাদেরকে মুক্তি দিয়েছেন। এভাবেই আল্লাহ নিজের নিদর্শনসমুহ প্রকাশ করেন, যাতে তোমরা হেদায়েত প্রাপ্ত হতে পার। (সূরা আলে ইমরান-১০৩)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
তারাও আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত।
আহলে সুন্নাত ওয়াল জামায়াতের মৌলিক ১০ টি আকীদা তাদের মাঝেও পাওয়া যায়।

এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ- 

অভিভাবকের অনুমতি ছাড়া কোনো বালেগাহ মেয়ে বিবাহ করলে সেই বিবাহ হয়ে যায়,এ সংক্রান্ত হানাফী মাযহাবের দলিল সমূহ ও বিপক্ষ মতের স্বপক্ষে যে হাদীস আছে,তাই বিস্তারিত জবাব জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...