আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
اسلم عليكم ورحمة الله وبركاته
আমার একজন মাহরাম সপ্নে দেখেছেন উনি ছোট একটা মাছ ধরেছেন তারপর ঐ ছোট মাছের ভিতর হীরা বা অনেক ধন সম্পদ পেয়েছেন। উনি অবাক হয়ে বললেন এই ছোট মাছের ভিতর এতো সম্পদ পেলাম।
তারপর আরেকজন লোক এসে বললেন এই মাছ টাও নাও, এইটার ভিতর ও অনেক সম্পদ আছে, তখন উনি বললেন, না এইটা 2 নম্বর, এটা নিব না। আমি যা পেয়েছি তাই আমার জন্য ঠিক আছে.

উল্লেখ- যিনি সপ্ন দেখেছেন উনার লক্ষ লক্ষ টাকা ঋণ। অনেক বছর হলো কোন কাজেই ঠিক মত সফল হতে পারেন না। লাভ এর থেকে লস বেশি. হাতে টাকা থাকে না। কোন রকম খেয়ে-দেয়ে ফ্যামিলি নিয়ে চলছেন। ঋণ শোধ করতে পারছেন না।

আরেকটা বিষয়, যিনি সপ্ন দেখেছেন উনারা 6 ভাই।

উনারা 4/5 জন ই এমন ঋণগ্রস্ত। উনাদের বাবা নাকি একবার কিসের জন্য বলেছিলেন,আমার ছেলেদের ধনী হওয়া লাগবে না, ওরা দিন এনে দিন খাবে/খাক। শুনেছি বাবা মার দোয়া বা বদদোয়া 2 টাই আল্লাহ কবুল করেন। এর কারণেই কি উনারা ঋণগ্রস্ত! এরকম হলে করণীয় কি?
উনার বাবা এখন মৃত।

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বপ্নে মাছের পেঠ থেকে মনিমুক্ত বের হওয়ার ব্যখ্যা হল, ভালো ও উত্তমতা নসিব হওয়া। আল্লাহ উক্ত ভাইয়ের জানে ও মালে বারাকাহ দিবেন। উক্ত ভাইয়ের ঋণ পরিশোধ হবে ইনশা'আল্লাহ।

في تفسير الاحلام ج١:ص:٤١٤
( السمك  )  إذا كان طريا كبارا كثير العدد فهو أموال وغنيمة لمن أصابه وصغار السمك  أحزان لمن أصابه بمنزلة الصبيان ومن أصاب سمكة طرية أو اثنتين أصاب امرأة أو امرأتين فإن أصاب في بطن سمكة لؤلؤة فإنه يصيب منها غلاما وإن أصاب في بطنها شحما أصاب منها مالا وخيرا ومن أصاب سمكا مالحا أصابه هم من جهة ملوحته وصغاره أيضا لاخير فيها -


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...