আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in সালাত(Prayer) by (4 points)
edited by
আসসালামু আলাইকুম। আমার কর্মক্ষেত্র দূরে হওয়ায় যাত্রাপথে নামাজের ওয়াক্ত শেষ হয়ে যায়।
এক্ষেত্রে বাসে বা ট্রেনে যদি নিচে দাড়িয়ে কিয়াম ও রুকু করা সম্ভব হয়, আর সিটের উপর সিজদা ও বৈঠক করা সম্ভব হয়, তাহলে কি পুরো নামাজ সিটে বসে পড়া উত্তম নাকি নিচে দাঁড়িয়ে কিয়াম করা উত্তম?
পরিপূর্ণ পর্দায় থাকা মেয়েদের ক্ষেত্রে, যানবাহন প্রায় ফাকা থাকা অবস্থায় এবং যানবাহনে লোক পূর্ণ থাকা অবস্থায় উক্ত সিদ্ধান্তে কোন পরিবর্তন হবে কী?

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এ সম্পর্কে ফাতওয়ায়ে রাহমানিয়াতে(১/৩৪৮পৃঃ) সবিস্তারে বর্ণিত আছে,প্রয়োজনীয় অংশ নিচে উল্লেখ করা হচ্ছে......
এখানে তিনটি বিষয় জেনে রাখার দরকারঃ
১মঃ দাঁড়িয়ে নামায পড়া ।
২য়ঃ কিবলার দিকে মুখ রাখা ।
৩য়ঃ নিয়ম মুতাবিক রুকু-সিজদা সহ নামায পড়া । অর্থাৎ, ইশারায় রুকূ সিজদা না করা । 
যদি ট্রেন বা লঞ্চে বা বাসে উল্লেখিত তিনটির কোন একটি করা সম্ভব না হয়, তাহলে সে নামায ত্রুটিপূর্ণ অবস্থায় পড়ে নিবে । কিন্তু পরে দোহরানো জরুরী হবে। বিস্তারিত জানতে উপরের লিংকে ক্লিক করুন।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/573


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যানবাহনে নামাযের মুহূর্তে নামাযের সময় হলে, এবং যানবাহনে দাড়িয়ে নামায পড়া সম্ভব হলে দাড়িয়েই নামায পড়তে হবে।কেননা নামাযে কিয়াম করা ফরয।

فرائض الصلاة ستةؔ: التحريمة؛ لقوله تعالى:﴿وربك فكبر﴾ والمراد به تكبيرة الافتتاح۔ والقيام؛ لقوله تعالى: ﴿ وقوموا لله قانتين﴾۔(الهداية،كتاب الصلاة،باب صفةالصلاة،ج:1،ص:160)

সুতরাং বাসে বা ট্রেনে যদি নিচে দাড়িয়ে কিয়াম ও রুকু করা সম্ভব হয়, আর সিটের উপর সিজদা ও বৈঠক করা সম্ভব হয়, তাহলে পুরো নামাজ নিচে দাঁড়িয়ে কিয়াম করতে হবে। যানবাহনে লোক পূর্ণ থাকা অবস্থায়ও পরিপূর্ণ পর্দার সাথে নামাযকে আদায় করে নিতে হবে। 

 عورت کے لیے چہرے پر نقاب ڈال کر نماز پڑھنا مکروہ ہے، اور غیر محرم کے سامنے چہرا کھولنا جائز نہیں ہے، اس لیے اگر  عورت کو بس اسٹاپ، اسٹیشن یا کسی عوامی مقام پر نماز پڑھنا پڑجائے ، تو اگر ایسی تنہائی کی جگہ مل جاتی ہے جہاں وہ چہرا کھول کر نماز ادا کرلے، اور کسی غیر محرم کی نظر بھی اس پر نہ پڑے، تو اسے چہرہ کھول کر نماز ادا کرنا چاہیے، اور اگر ایسی کوئی جگہ نہ مل سکے، تو اسے چاہیے کہ چہرہ پر  نقاب  کی حالت میں ہی نماز پڑھ لے ؛ کیوں کہ شریعت میں پردہ کا معاملہ زیادہ سخت ہے۔
فتوی نمبر : 143909201262
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

দারুল উলূম দেউবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয়,
فتوی(ل): 101=97-2/1431
کیا عورت نا محرم مرد کے سامنے نماز نہیں پڑھ سکتی؟ 
الجواب: جی ہاں! پردہ کی رعایت کرتے ہوئے نماز پڑھ سکتی ہے


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 288 views
...