আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (14 points)
আমি নফল তাওয়াফের নিয়তে তাওয়াফ শুরু করি এবং ৭ চক্করের কমেই শেষ করে ফেলি। কারণ আমি মনে করতাম যে, এক চক্কর মানে এক তাওয়াফ। সে হিসেবে প্রতি চক্করের আলাদা নিয়ত করে এক তাওয়াফ হিসেবে সে চক্কর শেষ করি। পরে জানতে পারি ৭ চক্করে ১ তাওয়াফ। এখন আমার উপর কি কিছু ওয়াজিব হবে নাকি না জানার কারণে মাফ পেয়ে যেতে পারি?

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কেউ নফল তাওয়াফ শুরু করার পর অজ্ঞতাবশত ৭ চক্করের কম করে,  তাহলে সে আরেকটি চক্কর পূর্ণ করে নিবে অথবা আবার প্রথম থেকে সাত চক্কর সমাপ্ত করে তাওয়াফ করে নেবে। নতুনভাবে তাওয়াফ করে নেয়াই উত্তম।
ویستحب الاستیناف في الطواف إذا کان ذلک قبل إتیان أکثرہ․․․ وإذا خرج من الطواف أو من السعي لغیر عذر ثم عاد یستحب الاستیناف سواء کان قبل إتیان أکثرہ أو بعدہ․ (غنیة الناسک: ۱۶۵)


তবে যদি কেউ নফল তাওয়াফ না করে বরং উমরাহর জন্য তাওয়াফ করে, আর এমতাবস্থায় সাত চক্করের কম হয়, তাহলে একটি বকরি জবাই ওয়াজিব হবে। তবে যদি ঐ উমরাহকে আবার দোহড়িয়ে নেয়া হয়, তাহলে তখন বকরি ওয়াজিব হবে না।
غنیۃ الناسک:
"ولو طاف للعمرۃ کله، أو أکثر أو أقله ولو شوطا جنبا، أوحائضا، أو نفساء، أو محدث، فعلیه شاة، لا فرق فیه بین القلیل والکثیر، والجنب، والمحدث؛ لأنه لا مدخل في طواف العمرة للبدنة لا للصدقة بخلاف طواف الزیارة، وکذا لو ترك الأقل منه ولو شوطا لزمه دم ولو أعاده سقط عنه الدم".
(غنیة الناسك، باب الجنایات، الفصل السابع: فی ترك الواجب فی أفعال الحج ، المطلب الرابع: فی ترك الواجب فی طواف العمرة، ص: 276، ط: ادارة القرآن)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...