আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ উস্তায। রাসূল সঃ এর স্ত্রী কারা থাকবেন জান্নাতে? ওনার সব স্ত্রী রাই কি জান্নাতের নবীজির (সঃ) এর সব স্ত্রী রাই থাকবে?বিস্তারিত জানানোর অনুরোধ।

১)আল্লাহর কাছে সম্পদ চেয়ে দুআ করা যাবে?সম্পদের অভাবে কল্যানকর কাজও করা যায় না।

২)শায়েখ মতিউর রহমান মাদানী ওনার তাফসীর লেকচার শোনা যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
দুনিয়াতে যারা রাসূল সঃ এর স্ত্রী ছিলেন।তারাই জান্নাতে রাসূল সাঃ এর স্ত্রী হিসেবে থাকবেন। এবং অরো অতিরিক্ত কিছুও থাকবেন।

 ازواج مطہرات کے لئے سب سے بڑی شرافت اور کرامت کی بات یہ ہے کہ وہ دنیا اور آخرت دونوں جگہ آپ صلی اللہ علیہ وسلم کی ازواج ہیں، لہٰذا جس طرح وہ دنیا میں آپ کی خلوتوں کی ہمنشین اور آپ کے حرم خاص کی زینت رہیں اسی طرح آخرت میں بھی ان کو ہُمْ وَأَزْوَاجُہُمْ فِیْ ظِلاَلٍ عَلَی الْأرَائِکِ مُتَّکِئُوْنَ (یٰس: 56)۔ ترجمہ: وہ اور ا ن کی بیویاں سائے میں مسہریوں پر تکیہ لگائے بیٹھے ہوں گے۔
کے بموجوب وہ مقام ومرتبہ ملے گا جہاں تک کسی اور کی رسائی بھی نہ ہوگی نیز خاص حضرت عائشہ رضی اللہ تعالی عنہا کے بارے میں ترمذی شریف کی روایت میں ہے کہ حضرت جبرئیل نے آنحضرت صلی اللہ علیہ و سلم سے فرمایا: یہ دنیا اور آخرت میں آپ کی بیوی ہیں۔ عن عائشة ان جبرئیل جاء بصورتہا فی خرقة حریر خضراء الی النبی صلی اللہ علیہ وسلم فقال: ہذہ زوجتک فی الدنیا والآخرة۔ اس میں حضرت عائشہ کا جنت میں ہونا اور آپ صلی اللہ علیہ وسلم کے ساتھ ہونا صراحةً مذکور ہے۔
دارالافتاء، Fatwa : 186-125/D=02/1443
دارالعلوم دیوبند

(২)আল্লাহর কাছে সম্পদ চেয়ে দুআ করা যাবে। সাথে সাথে উপকারী সম্পদ চাইতে হবে। এমন সম্পদ চাইতে হবে।যা দুনিয়া আখেরাতে কল্যাণকর হয়। 

(৩) বিশেষ কোনো ব্যক্তি বা দল উপদল সম্পর্কে আমরা ফাতাওয়া প্রদাণ করি না। বরং আমরা ফিকহের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে থাকি। আল্লাহ আপনাকে সঠিক জিনিষ বুঝার তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...