আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
১. স্বামী বাজার থেকে এসে স্ত্রী সহবাস করে। পরবর্তীতে রান্না করে খাওয়ার সময় স্ত্রী জিজ্ঞেস করে, "বাজার থেকে যেন কখন আসছো?" স্বামী বলে উমুক সময়ে আসছি। তখন স্ত্রী বলে না, উমুক সময়ে তো আমারা আকাম ই (সহবাস) করছি। তখন স্বামী বলে আকাম তো আরও পরে করছি।
বলার পর পরই স্বামী বুঝতে পারে সহবাসের মত পবিত্র শব্দ টার জায়গায় আকাম বা অকাম ব্যবহার করা ঠিক হয় নি।
এতে করে কি কোন সমস্যা হবে?

২. বাজারে কেনা কাটার সময় বিক্রেতা বেশি করে মাছ দিতে চাইলে,  "ক্রেতা বলে না ভাই আমাকে ২৫০ গ্রাম মাছ ই দেন, আমার বাসায় এক জন মানুষ"। কিন্ত বাসায় সর্বমোট দুই জন থাকে স্বামী এবং স্ত্রী। এখানে একজনের কথা বলাতে বৈবাহিক সম্পর্ক এ কোন সমস্যা হবে?
উল্লেখ্য সে যখন মাছ কিনতেছিল তখন স্ত্রী একাই বাসায় ছিল।

ওসওয়াসা সংক্রান্ত কোর্সটি চালু নেই, শুধু রেকর্ডেড কিছু ভিডিও আছে। মেহেরবানী করে সংক্ষেপে হলেও উত্তর টি দিবেন।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১)" স্বামী বাজার থেকে এসে স্ত্রী সহবাস করে। পরবর্তীতে রান্না করে খাওয়ার সময় স্ত্রী জিজ্ঞেস করে, "বাজার থেকে যেন কখন আসছো?" স্বামী বলে উমুক সময়ে আসছি। তখন স্ত্রী বলে না, উমুক সময়ে তো আমারা আকাম ই (সহবাস) করছি। তখন স্বামী বলে আকাম তো আরও পরে করছি।
বলার পর পরই স্বামী বুঝতে পারে সহবাসের মত পবিত্র শব্দ টার জায়গায় আকাম বা অকাম ব্যবহার করা ঠিক হয় নি।"
এতে করে কোনো সমস্যা হবে না।

(২)"বাজারে কেনা কাটার সময় বিক্রেতা বেশি করে মাছ দিতে চাইলে,  "ক্রেতা বলে না ভাই আমাকে ২৫০ গ্রাম মাছ ই দেন, আমার বাসায় এক জন মানুষ"। কিন্ত বাসায় সর্বমোট দুই জন থাকে স্বামী এবং স্ত্রী।"

এখানে একজনের কথা বলাতে বৈবাহিক সম্পর্কে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...