আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
একটু বিস্তারিত বলার জন্য দুঃখিত আমার জানা খুবই প্রয়োজন খুবই দ্বিধায় আছি।

আমার প্রশ্ন কয়েকটি কিন্তু একটার সাথে একটা রিলেটেড।
বাবা মুক্তিযোদ্ধা ছিলেন সেখান থেকে বেশ খানিকটা ভাতা পান এই টাকা টা কি হালাল?

বা এটা হালাল হলেও বাবা লোন নিয়ে থাকেন লোন নেওয়ার জন্য কি যদি এই টাকা টা হালাল হয় ও ভাতার টাকা কি হারাম হয়ে যাবে?

বাবার টাকা হারাম হালাল মিশ্রিত সেটা আমি জানি।  আমি আই ও এমের একজন ত্বলিবা আমি অনলাইন এ টুকটাক তাজবিদ পড়িয়ে থাকি সেখান থেকে আমার কিছুটা টাকা আসে সেগুলো আমার আই ও এমের পে মেন্ট + বই কিনা এসবই খরচ হয়। আমার নিজের হালাল খাদ্য গ্রহণে আমি মানসিক কষ্টে আছি।আমি বাকী উত্তর গুলোতে দেখলাম যে বাবার টাকা হারাম হলেও মেয়ের প্রয়োজনীয় টাকা বাবা র উপর দেওয়া ওয়াজিব।

এখন আমি প্রয়োজনীয় ঠিক কতটুকু এটা নিয়ে বিভ্রান্তিতে আছি আমার এমনিতেও ওয়াসওয়াসা আছে তারউপর এটা নিয়েও দুশ্চিন্তায় আছি।

যেমন প্রয়োজন বলতে কি আমি তিন বেলা খাদ্য গ্রহন ছাড়া কফি বা চা পান অথবা খেজুর,দুধ বা এই টাইপের খাবার গুলো খাওয়া এগুলা কি প্রয়োজনের মধ্যে পড়বে?
যদি আমি এগুলো বাবার ইনকাম থেকে গ্রহন করি আমার জন্য কি হারাম হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে। নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা,ভাই,চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2362


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার মুক্তিযোদ্ধা ভাতা হালাল। কিন্তু উনার লোন গ্রহণ করা নাজায়েয ও হারাম। তবে লোন গ্রহণের জন্য উনার ভাতার টাকা বা নিজের কাছে উপস্থিত অন্যান্য টাকা হারাম হবে না। যদি আপনার বাবার কাছে হালাল হারাম মিশ্রিত টাকা থাকে, তারপরও একজন মেয়ে হিসেবে আপনার জন্য বাবার টাকায় থাকা খাওয়া ও সকল প্রকার প্রয়োজন পূর্ণ করা নাজায়েয হবে না।

তিন বেলা খাদ্য গ্রহন ছাড়াও কফি বা চা পান অথবা খেজুর,দুধ বা এই টাইপের খাবার গুলো খাওয়াও প্রয়োজনের মধ্যে পড়বে। এগুলোকে আপনি বাবার ইনকাম থেকে গ্রহন করতে পারবেন। আপনার জন্য হারাম হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...