আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (16 points)
আমি ব্যবসা করে থাকি মুদির দোকানে। এছাড়াও টাকা ট্রান্সফারের ব্যবসা করে থাকি।
টাকা ট্রান্সফারের ব্যবসাটা হচ্ছে এরকম যে আমার ভাই আমাকে পাঁচ লাখ টাকা দেয় ব্যাংকে। তারপর এই পাঁচ লাখ টাকা আমি বিভিন্ন বিকাশ এবং নগদ নাম্বারে ট্রান্সফার করে থাকি ব্যাংক থেকে। আর এই ট্রান্সফারের কারণে পারমিশ্রমিক হিসেবে আমার ভাই আমাকে প্রতি হাজারে দশ টাকা আমাকে দিয়ে থাকে। তো যেই ৫ লাখ টাকা একাউন্টে পাঠানো হয় সেটা তো আমার টাকা না। আর সেই টাকাটা একাউন্টে বেশিদিন থাকেও না ট্রান্সফার করে দেওয়া হয়। এভাবে কন্টিনিউ হয়। তো এখন আমার প্রশ্ন হচ্ছে এই ৫ লাখ টাকার যাকাত কার উপর আসবে??

আর মুদির দোকানের ব্যবসার ক্ষেত্রে আমি যাকাতের হিসাব কিভাবে করবো? আমার দোকানের যত পণ্য আছে সবগুলা পন্যের মূল্য ধরে কি আমি হিসাব করবো? যেমন পণ্যগুলো আমি যত টাকা দিয়ে কিনছি সেই টাকার হিসাব করবো নাকি পণ্যগুলোর বর্তমান বিক্রয় মূল্য হিসাব করবো? এছাড়া আমার পাশাপাশি কিছু ঋণও আছে। তো এখন কি আমার দোকানের যত পণ্য আছে সেই পণ্যগুলো সেগুলোর বর্তমান বিক্রয় মূল্য হিসাব করে নাকি ক্রয় মূল্য হিসাব করে টোটাল টাকার সাথে ঋণের টাকা মাইনাস করে যত টাকা থাকবে সে টাকা যদি নিসাব পরিমাণ হয় তাহলে কি সেই টাকার যাকাত দিতে হবে?

1 Answer

0 votes
by (677,400 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
এই ৫ লাখ টাকার মালিক আপনার ভাই।
সুতরাং তাকেই এই ৫ লাখ টাকার যাকাত আদায় করতে হবে।

(০২)
https://ifatwa.info/73230/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ يَأْمُرُنَا أَنْ نُخْرِجَ الصَّدَقَةَ مِنَ الَّذِي نُعِدُّ لِلْبَيْعِ. رَوَاهُ أَبُو دَاوُد

সামুরাহ্ ইবনু জুনদুব (রাঃ)হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে ব্যবসায়ের জন্য তৈরি করা মালপত্রের যাকাত আদায়ের হুকুম দিতেন।
(আবূ দাঊদ ১৫৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৭৫৯৭।

عن الحسن فى رجل اشترى متاعا فحلت فيه الزكاة؟ فقال: يزكيه بقيمته يوم حلت (المصنف لابن أبى شيبة-6\526، رقم-10559)
সারমর্মঃ-
কোনো ব্যাক্তি ব্যবসায়ীক সামানা ক্রয় করেছে,তার উপর কি যাকাত আসবে? হাসান রহ: জবাবে বলেছেন যে সে যাকাত প্রদান করবে যাকাত প্রদানের দিনের মুল্য ধরে। 

عن ابن جريج قال: سمعت أنا أنها قيمة العروض يوم تجرح زكاته (مصنف عبد الرزاق، كتاب الزكاة، باب الزكاة من العروض-4\97، رقم-7105)
সারমর্মঃ-
ব্যবসায়ীক সামানার ক্ষেত্রে যাকাতের টাকা বের করার দিনের মুল্য অনুযায়ী হিসাব করে যাকাত প্রদান করতে হবে।

হস্তগত যেসব ব্যবসায়িক পণ্য রয়েছে। তা এখন বিক্রি করতে গেলে যে বিক্রয়মূল্য আছে, তা হিসেব করে চল্লিশ ভাগের এক ভাগ তথা শতকরা আড়াই টাকা হারে যাকাত আদায় করবে। চাই তা মূল মূল্য বা ক্রয়মূল্যের চেয়ে কম বা বেশি হোক।

যেমন, আপনার কাছে সোফার কাপড় আছে। যার সমূদয় কাপড়ের মূল মূল্য ২ লাখ টাকা। আর ক্রয় করেছে দেড় লাখ টাকায়।
কিন্তু এখন বিক্রি করতে গেলে তার বাজারমূল্য চার লাখ টাকা।
তাহলে আপনার উপর চার লাখ টাকা থেকে চল্লিশ ভাগের এক ভাগ তথা শতকরা আড়াই টাকা যাকাত আদায় করে দিতে হবে।
এ হিসেবে চার লাখ টাকার যাকাত আসবে দশ হাজার টাকা।

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার কাছে ব্যবসার যত পন্য আছে,সব পন্যের বর্তমান বাজারমূল্য ধরবেন।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উক্ত পন্যের বর্তমান বিক্রয়মূল্য ধরে হিসাব করবেন।

★ঋণ দুই ধরনের হয়ে থাকে।
ক. প্রয়োজনাদি পূরণের জন্য বাধ্য হয়ে যে ঋণ নেওয়া হয়। 
খ. ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে যে ঋণ নেওয়া হয়।

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যে ঋন নিয়েছেন,এটা কোন প্রকারের ঋণ?

যদি ব্যবসা-বাণিজ্যের উদ্দেশ্যে ঋণ নেওয়া হয়ে থাকে,সেক্ষেত্রে বছরান্তের আদায়যোগ্য কিস্তি ছাড়া অবশিষ্ট সমস্ত ব্যবসায়িক পন্যের যাকাত দিতে হবে।

আর যদি ব্যাবসায়িক ঋণ না হয়,সেক্ষেত্রে 
টোটাল মুল্য ঋণের টাকা মাইনাস করে যাহা থাকে,তাহা হতে যাকাত আদায় করবেন।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...