আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম

আমার বাবা ২৭ মাস আগে মারা গিয়েছে

আমার বাবার কিছু ব্যবসায় ঋণ আছে যেগুলা সে পরিশোধ করার আগেই মারা গিয়েছে

আমার বাবা মারা যাওয়ার সাথে সাথেই আমি বাবার যাবতীয় সব ঋণের জিম্মাদার নিয়েছি

আমার প্রশ্ন হচ্ছে যেহেতু আমি আমার বাবা সমস্ত ঋণের দায়িত্ব নিয়েছি সে ক্ষেত্রে আমার বাবা কি ঋণ থেকে দায়মুক্ত হবে?

আমি প্রতিটা পাওনাদারের কাছ থেকে সময় নিয়েছি এবং তারা আমাকে সময়ও দিয়েছে আস্তে আস্তে দেনা পরিশোধ করার জন্য

আমার আরেকটা প্রশ্ন হচ্ছে আমার বাবার যদি এমন কোন ঋণ থেকে থাকে যা আমরা জানি না এবং পাওনাদার  আমাদেরকে খুঁজে পাচ্ছে না সে ক্ষেত্রে করণীয় কি?

আমি আজকে 27 মাস যাবত আমার বাবার মোবাইল ফোন অন রেখেছি যাতে কোন পাওনাদার যদি ফোন দেয় আমি সেটা দায়িত্ব নিতে পারি

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মানুষের মৃত্যুর পর কাফন দাফনের পর তার সম্পত্তিকে ওয়ারিছদের মধ্যে বন্টনের পূর্বে তার ঋণ পরিশোধ করতে হয় যদি তার সম্পদ থাকে। যদি তার সম্পত্তি না থাকে, তাহলে ওয়ারিছদের জন্য ঋণ আদায় করা ওয়াজিব না হলেও সেটা ভালো ও উত্তম কাজ। এবং ওয়ারিছরা ঋণ আদায় করে নিলে মৃত ব্যক্তি মুক্ত হয়ে যাবে।
وفي التنوير مع الدر:
’’(ثم) تقدم (ديونه التي لها مطالب من جهة العباد).... (ثم) تقدم (وصيته)... (ثم يقسم الباقي) بعد ذلك (بين ورثته)‘‘.(كتاب الفرائض،532/10:رشيدية)
وفي السراجي:
’’ثم تقضى ديونه من جميع ما بقي من ماله، ثم تنفذ وصاياه من ثلث ما بقي بعد الدين، ثم يقسم الباقي بين ورثته‘‘.(المقدمة، الحقوق الأربعة المتعلقة بتركة الميت، ص:14:البشرى).فقط.واللہ تعالیٰ اعلم بالصواب.

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনারা নিজ সম্পত্তি থেকে বাবার ঋণ আদায় করে নিলে আপনাদের বাবা ঋণমুক্ত হয়ে যাবেন।

(২) আপনারা যেহেতু ঋণ পরিশোধের চেষ্টা করেছেন, তাই আপনারা সম্পূর্ণ দায়ভার মুক্ত হয়ে যাবেন। তারপরও কোনো ঋণ থাকলে এজন্য আপনাদেরকে দায়ভাড় নিতে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
reshown by
আসসালামু আলাইকুম
হুজুর যেহেতু আমি আমার বাবা সমস্ত ঋণের দায় দায়িত্ব নিছি সেই ক্ষেত্রে আমার বাবা কি এখন সম্পূর্ণ ঋণ থেকে দায়মুক্ত হবে এর জন্য কবরে তাকে কোন আজাব পেতে হবে কিনা?
by (712,400 points)
আপনি যদি আপনার বাবার সম্পূর্ণ ঋণ পরিশোধ করে ফেলেন, তাহলে আপনার বাবা ঋণমুক্ত হয়ে যাবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...