আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমি এক যায়গায় সন্দেহ মূলক বা হারাম টাকার সাথে পরিপূর্ন হালাল টাকা রেখেছি। পরবর্তীতে কিছু কাজে কিছু টাকা আলাদা করে রেখেছি।

সন্দেহযুক্ত বা হারাম টাকা ছিলো ৬৫০০ তার সাথে ৩০০০ হালাল এড করা হয়েছে। পরবর্তীতে আরো ৬৪০০ টাকা হালাল এড করা হয়েছে। তখন মোট ১৫৯০০ টাকা হতে ৬৫০০ টাকা সন্দেহযুক্ত বা হারাম বাকি ৯৪০০ টাকা হালাল ছিলো। সেখান থেকে আমি ৩৫০০ টাকা আমি আমার কাজের জন্য নিয়েছি।

এই ৩৫০০ টাকাটার হুকুম কি হবে ? হালাল ? নাকি হারাম বা সন্দেহযুক্ত ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ ".
আলক্বামাহ ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহ.) হতে বর্ণিত। আমি ’উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বারের উপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ কাজ (এর প্রাপ্য হবে) নিয়্যাত অনুযায়ী। আর মানুষ তার নিয়্যাত অনুযায়ী প্রতিফল পাবে। তাই যার হিজরত হবে ইহকাল লাভের অথবা কোন মহিলাকে বিবাহ করার উদ্দেশে- তবে তার হিজরত সে উদ্দেশেই হবে, যে জন্যে, সে হিজরত করেছে।]- (সহীহ বোখারী-১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
টাকা পয়সা নির্ধারণের দ্বারা নির্ধারিত হয়। সুতরাং ব আপনার নিয়তের উপর ধর্তব্য হবে।হালাল হারাম সংমিশ্রিত ১৫৯০০ থেকে ৩৫০০ টাকা আপনি খরচ করেছেন। এই ৩৫০০ টাকা হালাল থেকে না হারাম থেকে? সেটা আপনার নিয়তের উপর নির্ভর করবে।কেননা টাকা পয়সা নির্ধারণের দ্বারা নির্ধারিত হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
তার মানে আমি যদি ৩৫০০ টাকাকে হালাল ভাবি তাহলে সেটা হালাল অংশের খরচে পড়বে ? 

আর মূলত আমার টাকাটা ছিলো টিউশনির বেতন যেখানে ছাত্রের বাবা ব্যাংকে চাকরি করে। সেকারনে হালাল হলেও ওইটাকাকে সন্দেহমূলক ভাবে রেখেছি। (কেননা অনেক আলেম এটাকেও হারাম বলেছেন)। আমার এই অবস্থান নিয়ে কিছু পরামর্শ দিলে উপকৃত হতাম। 
by (712,400 points)
জ্বী, আপনি যদি মনে যে, হালাল অংশ থেকে আপনি নিয়েছেন, তাহলে সেটা হালাল বলেই গণ্য হবে ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...