আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
edited by
আসসালামু আলাইকুম
১.আমাদের জেলায় ফজরের ওয়াক্ত শুরু হয় ৫:০১ মিনিটে কিন্তু যখন ৪:৫৬ বাজে তখনি আজান দিচ্ছিলো, সেহরির শেষ সময় ছিলো ৪:৫৫, আর আমি সেসময় খেজুর খাচ্ছিলাম। তারপর খেজুর খেয়ে কুলি করে ফেলি তখন ৪:৫৭ বা খুব বেশি হলে ৪:৫৮ বাজে।পরে ঘড়ি যখন দেখেছি তখন ৪:৫৯ বাজে। এখন আমার কি এই রোজা হবে নাকি কাজা, কাফফারা আদায় করতে হবে?

২.আমি একটা স্পোকেন ইংলিশ কোর্সে ভর্তি হয়েছি,গতকাল জানতে পারলাম সেখানকার একজন উস্তাজা সালাফি মাজহাব অনুসরণ করেন এবং তিনি এসব নিয়ে বেশ আগ্রাসী মনোভাব পোষণ করেন। তিনি ক্লাসের ১ম দিন একজন বিতর্কিত আলেম কে সমর্থন করে বেশ কিছু কথা বলেন,যদিও আমাদের ২ জন উস্তাজা। আমাদের ক্লাস অন্য উস্তাজা নেন এবং তিনি কখনো এসব বিষয় নিয়ে ক্লাসে আলোচনা করেননি এখন পর্যন্ত। আমার কি এই কোর্সে থাকা উচিত?  যদিও আমি ঠিক করেছি যেহেতু তিনি ইংরেজি তে দক্ষ তাই তার কাছ থেকে শুধুমাত্র  এবিষয়ে শিক্ষা অর্জন করবো,বাকি তিনি কোন মাজহাব অনুসরণ করেন সেগুলো তার ব্যক্তিগত বিষয়,তিনি ক্লাসে পড়াশোনা প্রাসঙ্গিক কথাবার্তাই বলেন,অফ টপিকে এসব নিয়ে যেহেতু আলোচনা করেননা, এবিষয়ে আপনার পরামর্শ আশা করছি উস্তাদ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যদি আপনাদের জেলায় ফজরের ওয়াক্ত শুরু হয় ৫:০১ মিনিটে। কিন্তু সতর্কতামূলক ৪:৫৬ মিনিটে আজান দেয়া হয়েছে। এবং আপনার নিকট উপস্থিত ক্যালেন্ডারে সেহরির শেষ সময় দেওয়া রয়েছে, ৪:৫৫ মিনিট। আপনি সেই সময় খেজুর খাচ্ছিলেন। তারপর খেজুর খেয়ে কুলি করে ফেলেছেন। তখন ৪:৫৭ বা খুব বেশি হলে ৪:৫৮ বেজেছে।পরে ঘড়ি যখন দেখেছেন, তখন ৪:৫৯ বাজে।

 আপনার এই রোজা হয় নাই। আপনাকে কাজা করতে হবে। যেহেতু অনিচ্ছায় এমনটা হয়েছে, তাই কাফফারা আসবে না। 

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 405):
"أو تسحر أو أفطر يظن اليوم) أي الوقت الذي أكل فيه (ليلاً و) الحال أن (الفجر طالع والشمس لم تغرب) لف ونشر ويكفي الشك في الأول دون الثاني عملاً بالأصل فيهما ولو لم يتبيদن الحال لم يقض في ظاهر الرواية، والمسألة تتفرع إلى ستة وثلاثين، محلها المطولات (قضى) في الصور كلها (فقط)".
الفتاوى الهندية (1/ 194):
"تسحرّ على ظن أن الفجر لم يطلع، وهو طالع أو أفطر على ظنّ أنّ الشمس قد غربت، ولم تغرب قضاه، ولا كفارة عليه؛ لأنه ما تعمد الإفطار، كذا في محيط السرخسي". فقط والله أعلم

(২)
আপনি তো ঐ উস্তাযার কাছ থেকে ইংরেজী শিখতে চান, তাই আপনি তার কাছে পড়তে পারবেন।তবে যদি নিজের চিন্তাভাবনার উপর ঐ উস্তাযার কোনো প্রকার প্রভাব চলে আসে, তাহলে এমতাবস্থায় আপনার জন্য ঐ শিক্ষিকার নিকট পড়া উচিৎ হবে না। নতুবা আপনি শিখতে পারবেন।র


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 298 views
...