আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ্।
★১★ রমজান  মাসে কোনো ব্যক্তির নামাজে যদি নিজেকে নিয়ে প্রথমে বাজে চিন্তা  আসে তারপর আল্লাহকে নিয়ে সেই বাজে চিন্তাটা আবার আসে যা মুখে প্রকাশ করার মতন না। তাহলে হলে সেই ব্যক্তির কি ইমান নষ্ট হয়ে গেছে?
★২★ রমজানে ত শয়তান বন্ধী থাকে তাহলে এইরুপ বাজে চিন্তা আসলো কোথা থেকে? নিজের ইচ্ছায় আসছে নাকি অনিচ্ছায় সেটাও বুঝতেছেনা।
★৩★আল্লাহকে নিয়ে বাজে কথা মুখে বল্লে ইমান নষ্ট হবে কি?

★৪★অনিচ্ছায়ও যদি আল্লাহকে নিয়ে বাজে কথা বলে তাহলে ইমান নষ্ট হবে কি?

★৫★  আল্লাহর আকার আকৃতির চিন্তা  আসলে কি শিরক হবে?  এইরুপ চিন্তা আসলে যদিও চিন্তাটা দূর করার চেষ্টা করি  এই বলে যে,,,,,,,,আল্লাহ কেমন সেটা আল্লাহই ভালো জানেন। আমার যেরুপ আল্লাহর আকৃতি নিয়ে চিন্তা   আসছে তিনি এমন না তিনি কেমন তিনিই ভালো জানেন । আস্তাগফিরুল্লাহ পড়ি। তারপরও কি শিরক হবে?

★৬★সবচেয়ে  বেশি আল্লাহর আকার আকৃতি নিয়ে চিন্তা আসে এটা থেকে বাঁচবো  কিভাবে??

এসব চিন্তা  আসলেই অন্য দিকে মনোযোগ দেয়ার চেষ্টা  করি। তারপরও যেন এই চিন্তাটা আমার পিছু ছাড়ছে না। সবসময় এইরকম চিন্তা  একদম কষ্টদায়ক।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

দয়া করে ওয়াসওয়াসা কোর্সটি করবেন।জাযাকুমুল্লাহ। https://courses.iom.edu.bd/courses/waswasa


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) রমজান মাসে কোনো ব্যক্তির নামাজে যদি নিজেকে নিয়ে প্রথমে বাজে চিন্তাঃ আসে, তারপর আল্লাহকে নিয়ে সেই বাজে চিন্তাটা আবার আসে যা মুখে প্রকাশ করার মত না, তাহলে হলে সেই ব্যক্তির ইমান নষ্ট হবে না যদিও তবে এরকম মনোভাবকে সাথে সাথে পরিহার করা উচিৎ। আল্লাহর কাছে খালিছ নিয়তে তাওবাহ করতে হবে।

(২) রমজানে শয়তান বন্ধী থাকে, তবে ইতিপূর্বে শয়তান যে ধোকা দিয়ে রেখেছিলো, সেটার আছর বা প্রভাব রমজানেও দেখা দিয়ে থাকে। 

(৩)আল্লাহকে নিয়ে বাজে কথা মুখে বললে, ইমান নষ্ট হবে।।য়ে বাজে কথা বলে তাহলে ইমান নষ্ট হবে।

(৫)  আল্লাহ অাল্লাহর মতই। আল্লাহর কিভাবে রয়েছেন, তা তিনিই ভালো জানে। আল্লাহকে নিয়ে অধিক চিন্তাভাবনা করা কারো কারো ক্ষেত্রে ঈমান আ'মলের জন্য ক্ষতিকর হতে পারে।

(৬)সবচেয়ে বেশি আল্লাহর আকার আকৃতি নিয়ে চিন্তা আসলে অন্য দিকে মনোযোগ দেয়ার চেষ্টা করাই উচিত। অনিচ্ছা সত্বে আসলে সাথে সাথে কারো সাথে গল্পগুজব শুরু করে দিবেন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...