আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in সাওম (Fasting) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
সেহরির শেষ সময় থেকে নিয়ে ফজরের আজান পর্যন্ত ৩/৪ মিনিট গ্যাপ থাকে। এবং এই সময় থেকেই মূলত সাওম শুরু হয়। ৪/৫ বছর আগ পর্যন্ত বিষয়টা জানতাম না। তখন পানি খেয়ে নিতাম। আমার প্রশ্ন হলো- আগে পানি খাওয়াতে তো হুকুম লঙ্ঘন হলো। আমাকে কি এখন সেই সাওমগুলো কাজা করে নিতে হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার রোযা হয়নি।কেননা সেহরীর সময় অতিবাহিত হওয়ার পরও আপনি খানা খেয়েছেন।তাই আপনি রোযাকে আবার রাখবেন। আপনাকে এই সব গুলো রোযা কাযা করতে হবে।

Fatwa ID: 849-837/N=10/1436-U
 سحری کا وقت طلوع صبح صادق سے پہلے پہلے تک رہتا ہے اور صحیح ومعتبر جنتری میں ختم سحر کا جو وقت لکھا ہو، احتیاطاً اس سے پانچ دس منٹ پہلے ہی سحری سے فارغ ہوجانا چاہیے؛ کیوں کہ جنتریوں میں جو اوقات لکھے ہوتے ہیں وہ محض ظنی وتخمینی ہوتے ہیں، قطعی ویقینی نہیں۔ اور اذان فجر طلوع صبح صادق کے بعد کہی جاتی ہے اور بہت سی جگہ احتیاطاً پانچ دس منٹ کے بعد کہی جاتی ہے؛ اس لیے طلوع صبح صادق کے بعد اذان فجر تک سحری کرنا ہرگز درست نہیں اور ایسے لوگوں کا روزہ نہیں ہوتا، اور اگر اذان فجر صبح صادق سے پہلے کہی گئی ہو تو مفتی بہ قول میں وہ اذان معتبر نہ ہوگی، طلوع صبح صادق کے بعد اذان دوبارہ کہی جائے گی۔
واللہ تعالیٰ اعلم
دارالافتاء،
دارالعلوم دیوبند


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 269 views
0 votes
1 answer 305 views
...