আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (17 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহী ওয়া বারকাতুহ্

১. আমার এক নিকটাত্মীয়ের প্রথম স্ত্রী মারা যাবার পর দ্বিতীয় বিয়ে করেন। দ্বিতীয় স্ত্রীকে নিয়ে তিনি গ্রামের বাড়িতে থাকেন। প্রথম স্ত্রীর ঘরে চার ছেলেমেয়ে আছে। তারা বাবা মায়ের দেখাশোনা করেনা, তেমন খোজ নেয়া না, ভরণপোষনও তেমন দেয়না। দ্বিতীয় স্ত্রীর ঘরে এক মেয়ে। সেই মেয়েই মাঝেমধ্যে খরচ দেয়। ওই লোকের গ্রামে কিছু জমি আছে। তা থেকে সামান্য আয় হয়। ওনাকে যাকাত দেওয়া যাবে কি?

২. এক মহিলা বিয়ের আগ থেকেই পর্দা করতেন। স্বামী পর্দা করা পছন্দ না করলেও ওই মহীলা যথাসম্ভব ধরে রাখার চেষ্টা করেছেন। মহিলার শ্বশুরসহ শ্বশুড়বাড়ির সকলেই তার উত্তম আখলাকের জন্য তাকে খুব পছন্দ করতেন। মৃত্যুর আগ পর্যন্ত তার শ্বশুড় তার সুনাম করেছেন।

মহিলার স্বামী আগে স্বলাতে গাফিলতি করতেন। তার নাসিহাতে ওই লোক আস্তে আস্তে স্বলাতে আগ্রহী হয়েছেন আলহামদুলিল্লাহ্। বর্তমানে পাচ ওয়াক্ত স্বলাত জামাতে আদায় করেন, নফল নামাজ আদায় করেন। ফরজ রোজা রাখেন। যাকাত আদায় করেন। তবে এখনও তিনি পর্দা করা তেমন একটা পছন্দ করেন না। বরং কিছুটা বিরক্ত হন। দুনিয়ার জন্য দ্বীনের বিষয়ে সহজেই ছাড় দেন।

কিছুদিন আগে লোকটি স্বপ্নে দেখেন, লোকটি এবং তার স্ত্রী একই ঘাট থেকে দুই নৌকায় চড়ে দুজন দুদিকে যাচ্ছেন। তার স্ত্রী অন্য নৌকায় থাকায় তিনি কিছুটা উদ্বিগ্ন হয়ে পরেন। কিছুক্ষণ পর দেখেন এক ঘাট থেকে লোকটির বাবা (মহিলার শ্বশুড়) তাকে ডেকে বলছেন, বউ এই ঘাটে ভিড়েছে, তুমিও এদিকে আসো। বারবার এমন বলছিলেন। এরপর তার ঘুম ভেঙে যায়।
এই স্বপ্নের কি অর্থ হতে পারে?

৩. আমার এবং আমার ভাই দুজনেরই বিয়ের জন্য খোজখবর চলছে। যেকোনো একজনের জন্য প্রস্তাব আসলেই ওদিন রাতে বিয়ে সংক্রান্ত কোনো স্বপ্ন দেখি। যদিও খুব সামান্য কারণেই প্রস্তাব আর আগায় না। এমন স্বপ্নের অর্থ কি?

৪. এক জায়গায় আমার বিয়ের আলোচনা চলছিল। আমি ২-৩ দিন ইস্তেখারা করেছি। একদিন স্বপ্নে দেখলাম, আমার বিয়ে। বউয়ের সাজে বসে আছি। নিকটাত্মীয় অনেকজনকে দেখলাম, তারাও বেশ সাজসজ্জা করে এসেছে, সবাই  বেশ খুশি। এর মাঝে হঠাত এক বোন আর তার জামাই কোনো সংকেত না দিয়েই মেয়েদের রুমটায় ঢুকে পরলেন। আমি দ্রুত আমার খালাকে সহ বাথরুমে ঢুকে পরলাম। এই স্বপ্নের কি অর্থ হতে পারে? আমি মাহরাম মেনে চলি।

৫. একটি প্রতিষ্ঠানের অফিস এরিয়ায় একটি মসজিদ আছে। মসজিদের ইমাম, মুআজ্জিন সহ সংশ্লিষ্ট সকলের বেতন এবং মসজিদের যাবতীয় খরচ প্রতিষ্ঠান থেকে বহন করা হয়। ওই মসজিদে প্রতি জুমু'আর পর বাক্স চালানো হয়। মানে বাক্সে টাকা উঠানো হয়। কিন্তু এই টাকা কোন খাতে ব্যয় হয় (যেহেতু মসজিদের  পেছনে যাবতীয় খরচ অফিস বহন করে) অথবা এই টাকা কোথাও দান করা হয় কিনা, তা জানানো হয়নি। সেক্ষেত্রে এখানে টাকা দেয়া কি উচিত হবে?

৬. মৃত ব্যক্তির জন্য কিভাবে দু'আ করতে পারি? কবর জিয়ারতের সময় করণীয় কিছু আছে কি?

৭. সফররত অবস্থায় স্বলাত কিভাবে আদায় করতে হবে? জুতা খুলে রাখা কি জরুরী?

৮. শুরু থেকেই আমার আটদিন হায়েজের অভ্যাস। অষ্টম দিনে সাদাস্রাব হয়ে এরপর আর রক্ত আসেনা। বিগত কয়েক বছর যাবত প্রথম তিনদিন রক্ত যায়। দুদিন কোনো রক্ত থাকেনা এরপরের তিনদিন কোনোবার সামান্য রক্ত যায়, কোনোবার কোনো রক্ত আসে না। সেক্ষেত্রে কি আটদিনই হায়েয ধরবো? যদি দিনের বেলা হায়েজ শেষ হয় সেক্ষেত্রে ওইদিন কি রোজা ধরতে হবে? নাকি কাযা আদায় করতে হবে?

হায়েজ চলাকালীন সময় কি রোজাদারের অনুরূপ না খেয়ে থাকতে পারবো?

1 Answer

0 votes
by (720,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) কে যাকাত খেতে পারবে?
وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ كَذَا فِي الْكَافِي. وَيَجُوزُ دَفْعُهَا إلَى مَنْ يَمْلِكُ أَقَلَّ مِنْ النِّصَابِ، وَإِنْ كَانَ صَحِيحًا مُكْتَسَبًا كَذَا فِي الزَّاهِدِيِّ.
অর্থাৎ-নেসাব পরিমাণ মাল(নামী তথা বাড়ন্ত হোক বা না হোক,শরীয়তে নামী মাল চার প্রকার যথা-স্বর্ণ,রূপা বা টাকা,ব্যবসার মাল,গবাদি পশু) এর মালিক না হলে যাকাত খাওয়া যাবে যদি প্রয়োজন থাকে। তাই গায়রে নামী বা অবাড়ন্ত মালের নেসাব পরিমাণ কেউ মালিক হলে যদিও তার উপর যাকাত আসবে না তথাপিও সে যাকাতের মাল খেতে পারবে না।আর কোনো প্রকার মালই যদি কারো কাছে নেসাব পরিমাণ না থাকে তাহলে সে সুস্থ উপার্জন স্বক্ষম হওয়া সত্তেও তার জন্য যাকাতের মাল খাওয়া জায়েয আছে।(ফাতাওয়া হিন্দিয়া-১/১৮৯)

والأولى أن يفسر الفقير بمن له ما دون النصاب كما في النقاية أخذا من قولهم يجوز دفع الزكاة إلى من يملك ما دون النصاب أو قدر نصاب غير تام، وهو مستغرق في الحاجة،
ফকিরের উত্তম ব্যখা হলো,যার নেসাব পরিমাণ মাল নেই।সুতরাং যার নেসাব পরিমাণ মালে নামী(ক্রমবর্ধমান) নাই বা যার নেসাব পরিমাণ মালে গায়রে নামী(অক্রমবর্ধমান)আছে, তবে সে হাজতে লিপ্ত, এমন ব্যক্তিকে যাকাত দেয়া যাবে।(বাহরুর রায়েক্ব-২/২৫৮)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেই ব্যক্তিকে যাকাত দিতে চাচ্ছেন, তার নিকট যদি নেসাব পরিমাণ মাল থাকে, তাহলে তাকে যাকাত দিতে পারবেন না।তাকে দিলে আপনার যাকাত আদায় হবে না, কিন্তু যদি তার নেসাব পরিমাণ মাল না থাকে, তাহলে আপনি তাকে যাকাত দিতে পারবেন। জায়গাজমির নেসাব পরিমাণ হলে, এবং হাজত থাকলে যাকাত দিতে পারবেন। কেননা জায়গাজমি অক্রমবর্ধমান মাল।

(২) ঐ লোকের আমলের মাত্রাকে আরো বাড়াতে হবে। এবং বান্দার কোনো হক তার কাছে থাকলে, অচিরেই সেই হককে আদায় করে দিতে হবে। 

(৩) স্বপ্ন দেখার পর কারো প্রকাশ করবেন না। বরং নিজের মধ্যে লুকিয়ে রাখবেন। এবং আল্লাহর কাছে নিজের কল্যাণ চেয়ে দুআ করবেন। কোনো আলেমের কাছে স্বপ্ন কে বর্ণনা করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...