আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
closed by
আমি জানি যে ,

যার হাঁটার পথ (অর্থাৎ- ঘর) মসজিদ থেকে বেশী দূরে সে সালাতের অধিক সাওয়াব লাভের হাকদার। বুখারী ৬৫১, সুনান আবূ দাউদ ৫৫৬, মুসলিম ৬৬২

কষ্ট করে ডর-ভয় উপেক্ষা করে মসজিদে গিয়ে  জামাতে নামাজ পড়লে ২৭ গুণ  বেশি সওয়াব।  বুখারী ৬৪৯, ৬৪৫, মুসলিম ৬৫০

আর পাগড়ী পড়ে নামাজ পড়ে নামাজ পড়লে ৭০  গুণ বেশি সওয়াব ?
closed

1 Answer

+1 vote
by (721,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পাগড়ী পরিহিত অবস্থায় নামাযের সওয়াব সত্তর গুণ বেশী সম্ভলিত যেই হাদীসের আলোচনা বিভিন্ন কিতাবে পাওয়া যায়, সেই হাদীসের ব্যাপারে মুহাদ্দিসগণের এক জামাত বলে থাকেন যে, এটা জাল বর্ণনা।অন্যদিকে একদল মুহাদ্দিসগণ বলেন, হাদীসের সনদে দুর্বলতা রয়েছে।,
"(رَكْعَتَانِ بِعِمامَةٍ خَيْرٌ مِنْ سَبْعِينَ رَكْعَةً بِلا عِمامَةٍ)."
رواه الديلمي في "مسند الفردوس" (2/265، رقم/3233) وعزاه السيوطي في "الجامع الكبير" (رقم/14441) يقول المناوي رحمه الله :
"رواه عنه أيضا أبو نعيم - ومن طريقه وعنه تلقاه الديلمي - ثم إن فيه طارق بن عبد الرحمن أورده الذهبي في الضعفاء وقال: قال النسائي : ليس بقوي . عن محمد بن عجلان : ذكره البخاري في الضعفاء وقال الحاكم: سيء الحفظ " انتهى باختصار."

"فيض القدير " (4/49)
(عمامہ کے ساتھ پڑھی ہوئی دو رکعتیں بغیر عمامہ کے پڑھی ہوئی ستر رکعتوں سے بہتر ہیں)۔
علامہ سخاوی رحمہ اللہ اوران سے اتفاق کرتے ہوئے علامہ مناوی نے کہا ہے کہ یہ حدیث ثابت نہیں ہے، اور علامہ سیوطی رحمہ اللہ نے اس کو  "جامع صغیر"  میں ذکر کیا ہے، اورجامع صغیر میں علامہ رحمہ اللہ نے موضوع روایتیں بیان نہ کرنے کا التزام کیا ہے، پس یہ علامہ سیوطی رحمہ اللہ کے نزدیک موضوع نہیں ہے، اور عجلونی رحمہ اللہ نے ان سے اتفاق کیا ہے۔
(المقاصد ۲۶۳؍ کشف الخفاء ۲؍۳۱)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পাগড়ীর অনেক ফযিলত রয়েছে। পাগড়ী ব্যতিত নামাযের তুলনায় পাগড়ীসহ নামাযের ফযিলত বেশী।তবে সওয়াবের পরিমাণ নির্দিষ্টভাবে কোনো হাদীসে বর্ণিত হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...