আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
reshown by
আপনার উপর আল্লাহর রহমত ও শান্তি বর্ষিত হোক।
আমার স্ত্রীর একটি আচরনগত বড় সমস্যা ধরা পড়ায় সে তার বাবার বাড়িতে যায়। তারপর আমাদের দুই পরিবারের মধ্যে অনেক ঝামেলা হয়। ঝামেলা না মিটিয়ে আরো ঝামেলা বাড়তে থাকায় এক পর্যায় আমি আমার স্ত্রী ও তার পরিবার এর সাথে কথা বলে জানতে পারলাম যে তারা আর একসাথে থাকতে চায় না।

তারপর আমি কয়েকজন মুফতির হুজুরের সাথে কথা বলে তালাকের ব্যাপারে জানতে চাই মোটামুটি সবাই বলে যে মীমাংসা করে থাকলে ভালো আর তালাক দিলেও এক তালাক দেওয়ার জন্য।

যখন আমার পরিবার এবং তার পরিবার একটা মিল মিসের মধ্যে আর আসছিলনা এবং ঝামেলা আরো বাড়ছিলো তখন আমি এক তালাক দেওয়ার নিয়তে উকিল নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেই।

কোর্টের যিনি কাজী হুজুর থাকেন তাকে আমি বলি জে আমি এক তালাক দিতে চাই এবং যদি সে (স্ত্রী) ইদ্দতের সময় ফেরত আসতে চায় তাহলে আমি যেনো ফেরত নিতে পারি সেই তালাক টা দিতে চাচ্ছি।

হুজুর সম্মতি দিয়েছিলেন এবং কাগজ পত্র রেডি করার পর উনি মৌখিক ভাবে দুইজন সাক্ষীর সামনে আমাকে কিছু বাকি উচ্চারণ করতে বলে উনার সাথে।

তখন উনি আমাকে যেগুলো বলেছিলেন আমিও সেগুলো বলেছিলাম।

কথাগুলো ছিলো " আমি আমার স্ত্রীকে এক তালাক বায়েন দিলাম। আজকে থেকে সেও আমাকে স্বামী হিসেবে দাবি করবে না আমিও তাকে স্ত্রী হিসেবে মনে করি না।" এরকম টাইপের কথা।

প্রশ্ন: এখন স্ত্রী যদি ফেরত আসতে চায় সে ক্ষেত্রে শরীয়তের হুকুম কি?


আশা করি উত্তরটি দিয়ে সহযোগিতা করবেন।

جزاك الله خيراً

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তখন আপনার কথাগুলো ছিলো
" আমি আমার স্ত্রীকে এক তালাক বায়েন দিলাম। আজকে থেকে সেও আমাকে স্বামী হিসেবে দাবি করবে না আমিও তাকে স্ত্রী হিসেবে মনে করি না।" 

এরকম কথাবার্তার কারণে আপনার এবং আপনার স্ত্রীর মধ্যবর্তী এক তালাক বায়েন পতিত হবে। আপনারা আবার নতুন বিয়ের মাধ্যমে সংসার শুরু করতে পারবেন।

الھدایة: (257/2، ط: دار احیاء التراث العربی)
وإذا كان الطلاق بائنا دون الثلاث فله أن يتزوجها في العدة وبعد انقضائھا؛ لأن حل المحلیة باق لأن زواله معلق بالطلقة الثالثة فینعدم قبله.

فی الفتاویٰ الهندية:
"إذا كان الطلاق بائنا دون الثلاث فله أن يتزوجها في العدة وبعد انقضائها."(ج:۱،ص:۴۷۲، فصل فيما تحل بہ المطلقۃ  وما يتصل بہ،:طبع : ماجدیہ)

في بدائع الصنائع في ترتيب الشرائع (3 / 187):
"وَإِنْ كَانَ بَائِنًا فَإِنَّهُ يُوجِبُ زَوَالَ الْمِلْكِ."


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...