আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম

আমি নতুন মা হয়েছি, আমার জমজ সন্তান হয়েছে। তিন মাস চলছে। আমার চুল অনেক লম্বা এবং গোছাওয়ালা।কোমড় ছেড়ে পড়েছে চুল। এখন গরমকাল এসেছে। গরমে আমার খুব সমস্যা হয়। অল্পতেই অনেক গরম লাগে।গরম একদম সহ্য ই হয় না এমন। গরমে আমার মাথার স্কিনে অনেক খুশকি হয় এবং চুল ও রুক্ষ হয়ে থাকে। এখন আমার ছোট ছোট দুই বাচ্চা নিয়ে মাথা ৩/৪ দিনেও আঁচড়ানো হয় না। সারাদিন ওদের পিছনে খাটতে হয়। প্রতিদিন মাথা ভিজিয়ে গোসল ও করতে পারি না। মাথায় শ্যাম্পু করতে পারি না। উকুন ও হচ্ছে। আমি জানি মেয়েদের চুল শুধু সামান্য আগা কাটতে বলা হয়েছে কিন্তু আমার অবস্থা একদম বেগতিক। আমি একদম ছোট করব না। চুল কোমড় ছাড়িয়েছে,হয়ত কাটলে এর অর্ধেক করব।এতে কি আমার গুনাহ হবে? আমি কোনো জাতিকে অনুকরণ করে ছোট করছি না কিংবা কাউকে দেখানোর জন্য না। আমি এই চুল নিয়ে একদম ই পারছি না। আমাদের দ্বীন কি এত কঠিন যে এই সময়টাতেও আমি চুল কাটলে আমার গুনাহ হবে? আমার সার্বিক পরিস্থিতি অনুযায়ী আমাকে ফতোয়া দিয়ে সাহায্য করুন হযরত।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অতএব যে মহিলার চুল এত লম্বা যে, কিছু অংশ কাটলে পুরুষের চুলের সাথে সাদৃশ্য হবে না তার জন্য ঐ পরিমাণ কাটা জায়েয হবে। পক্ষান্তরে যার চুল তত লম্বা নয়; বরং অল্প কাটলেই কাঁধ সমান হয়ে যাবে এবং পুরুষের বাবরী চুলের মতো দেখা যাবে তার জন্য অল্প করেও কাটারও অনুমোদন নেই। তবে জটিল অসুস্থতার কারণে চিকিৎসার প্রয়োজনে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শে চুল ছোট করা, এমনকি জরুরতবশতঃ মুন্ডানোরও অনুমোদন রয়েছে। তবে সর্বাবস্থায় ফ্যাশনের অনুকরণ করা থেকে বিরত থাকা জরুরি। উপরোক্ত মূলনীতির আলোকে মহিলারা তাদের চুল কাটতে পারবে।
জ্ঞাতব্য যে,নয় বৎসর বয়স থেকে চুল রাখা জরুরী,কেননা নয় বছর বয়স থেকেই মহিলার মধ্যে পুরুষ আকৃষ্টকারী অবয়ব সৃষ্টি হয়ে যায়,এবং তখন থেকেই মূলত পর্দা জরুরী হয়ে যায়।

তবে বিজাতীয় সংস্কৃতির অনুসরণের নিমিত্তে চুল কাটা কখনো জায়েয হবে না।কেননা হাদীসে এসেছে,
'যে ব্যক্তি যে জাতীর অনুসরণ করবে,সে তাদের-ই অন্তর্ভুক্ত হবে।' 

সুতরাং কেউ যদি এমনিতেই সৌন্দর্য গ্রহণের জন্য সামান্য চুল কর্তন করে,তাহলে সেটা হারাম হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-3051

মেয়েদের সাজসজ্জা গ্রহণের মূলনীতি সম্পর্কে জানতে ক্লিক করুন-466

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি জরুরত পর্যন্ত চুল কর্তন করতে পারবেন। তথা যতটুকু চুল কর্তন করলে আপনার সাধারণ চলাফেরার কোনো ব্যাঘাত ঘটবে না, ততটুকু চুল আপনি কর্তন করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 206 views
...