আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in সালাত(Prayer) by (2 points)
আসসালামু 'আলাইকুম ওয়ারহমাতুল্লাহ
১।
ইমাম সাহেবের সাহু সিজদা ওয়াজিব হলে ইমাম যখন এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দেয় তখন মাচবুক ব্যাক্তি কিভাবে সাহু সিজদা দিবে??
মাচবুক ব্যাক্তি কি ইমামের সাথে এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দিবে নাকি সালাম ফিরানো ছাড়াই ইমামের সাথে সাহু সিজদা দিবে??

মাচবুক যদি এক সালাম ফিরিয়ে ইমামের সাথে সাহু সিজদা দেয় তাইলে এখন কি করণীয়?

২।
ইমাম সাহেব যদি দুই সালাম ফিরিয়ে সাহু সিজদা দেয় অথবা দুই সালাম ফিরানোর পর মনে পড়ে যে সাহু সিজদা দেয়নি, অত:পর সাহু সিজদা দেয় তখন মাচবুক ব্যাক্তি কিভাবে সাহু সিজদা দিবে (ততক্ষণে মাচবুক ব্যাক্তি যদি দাঁড়িয়ে যায়/ দাঁড়িয়ে না যায়?) ?<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_bodytext_240408_051555_835.sdocx-->

বিস্তারিত জানালে উপকৃত হতাম ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মাসবুক ব্যক্তি ইমাম সাহেবের সাহেবের সাথে সাহু সিজদা দিবে। তবে ইমাম সাহেবের সাথে সালাম ফিরাবে না।
لما في الفتاوٰی الهندية:
"ولا يشترط أن يكون مقتديا به وقت السهو حتى لو أدرك الإمام بعد ما سها يلزمه أن يسجد مع الإمام تبعا له".
(كتاب الصلاة ،فصل سهو الإمام يوجب عليه وعلى من خلفه السجود،ج:1،ص:128،ط:ماجديه)

 এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 332 

যদি ইমাম সাহেবের সাথে সালাম ফিরায় তাহলে মাসবুক ব্যক্তির বিধান কি? সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 12182 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ইমাম সাহেবের উপর সাহু সিজদা ওয়াজিব থাকলে, ইমাম সাহেব যখন এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দিবেন, তখন মাসবুক ব্যক্তি সালাম না ফিরিয়ে ইমাম সাহেবের সাথে সাহু সিজদা দিবেন।

(২) ইমাম সাহেব যদি দুই সালাম ফিরিয়ে সাহু সিজদা দেন, অথবা দুই সালাম ফিরানোর পর মনে পড়ে যে, সাহু সিজদা দেয়া হয়নি, অত:পর সাহু সিজদা দেন, তখন মাসবুক ব্যক্তি ফিরে এসে সাহু সিজদা দিয়ে তারপর তার অবশিষ্ট নামায পূর্ণ করবে। মধ্যখানে কোনো রুকুন করে নিলে সেটা বেকার হিসেবে গণ্য হবে।মুক্তাদির উপর সাহু সিজদা আর আসবে না।

لما في البدائع:
ولو قام المسبوق إلى قضاء ما سبق به بعد ما سلم الإمام ثم تذكر الإمام أن عليه سجود السهو فسجدهما يعود إلى صلاة الإمام ولا يقتدي ولا يعتد بما قرأ وركع.(كتاب الصلاة،فصل في بيان من يجب عليه سجود السهو،1/723،ط:رشيدية)

و في التاتار خانية:
"إذا قام بعد ماتشهد الإمام وعلي الإمام سجود السهو، فقرأوركع ولم يسجد ،حتي عاد الإمام الي سجود السهو، فعلي هذا الر جل إن يتابع الإمام في سجود السهو، لأنه لم يستحكم انفراده بأداء مادون الركعة لأن ما دون الركعة ليس له حكم الصلاة فعلبه أن يعود إلي متابعة الإمام ثم يقوم للقضاء، ولايعتد بالذى أدى ، لأنه صاررافضالها بالعود إلي متابعة الإمام."(كتاب الصلاة ، الفصل الثالث والثلاثون في بيان حكم المسبوق والاحق ، 3/102،ط:غفارية).فقط واللہ اعلم بالصواب


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...