আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
28 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (1 point)
আসসলামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

আমার ১ ভরি র কিছু কম বা ১ ভরি স্বর্ণ আছে,আর ৬৭হাজার টাকা আছে। এরমধ্যে ৫০হাজার টাকা আমি ব্যবসার জন্য দিয়েছি,আর ১৫ হাজার টাকা কর্জে হাসানা দেওয়া আছে।আমি কাছে এগুলো দের বছর ধরে আছে।আমার উপর কি যাকাত ফরজ হয়েছে?যাকাত ফরজ হয়ে থাকলে কত টাকা যাকাত আসবে? যাকাত ফরজ হয়ে থাকলে আমি রমজানে যাকাত আদায় করতে চায় এক্ষেত্রে একবার দেড় বছরের যাকাত দিয়ে দিলে পরের বছর আবার রমজানে দিলে হবে?

1 Answer

0 votes
by (712,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 121

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নিকট ১ ভরির কিছু কম বা ১ ভরি স্বর্ণ রয়েছে, এবং নগদ ৬৭ হাজার টাকা রয়েছে। এরমধ্যে ৫০ হাজার টাকা আপনি ব্যবসার জন্য দিয়েছেন,আর ১৫ হাজার টাকা কর্জে হাসানা দিয়েছেন। আপনার নিকট এগুলো দেড় বৎসর বাবৎ রয়েছে। উপরোক্ত সব সম্পদ মিলিয়ে যেহেতু ৫২ ভড়ি রূপার সমপরিমাণ হয়ে গেছে, তাই আপনার উপর যাকাত ফরয হয়ে যাবে। 
স্বর্ণের বিক্রয়মূল্য এবং নগদ টাকার ২.৫% যাকাত আপনাকে দিতে হবে।

যেহেতু দেড় বৎসর যাবৎ এগুলো আপনার কাছে রয়েছে, তাই আপনার উপর দেড় বৎসরের যাকাত ওয়াজিব। আপনি যদি প্রতি রমজানে যাকাত দিতে চান, তাহলে এই রমজানে দেড় বৎসরের যাকাত দিয়ে দিন, এবং পরবর্তীতে প্রতি রমজানে যাকাত দিতে পারবেন। পূর্ণ সম্পত্তির ২.৫% এক বৎসরের জন্য এবং ১.২৫% ৬ মাসের জন্য যাকাত দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...