আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in সালাত(Prayer) by (2 points)
আসসালামু আলাইকুম

১। জামাআতে নামাজ চলাকালীন কোনো কারণে সামনের কাতারে ফাঁকা সৃষ্টি হলো। এমতাবস্থায় পিছনের কাতারে নামাজরত ব্যক্তি হাত বাঁধা অবস্থায় সামনের কাতারে গিয়া ফাঁকা পূরণ করতে পারবে কীনা? যদি পারে, তবে সামনে যাওয়ার ধরণ কিরকম হবে?

২। জামাআত চলাকালীন কাতারের মাঝে ফাঁকা থাকলে বাহির থেকে কোনো ব্যক্তি কাতারবদ্ধ মুসল্লীদের নামাজের সামনে দিয়ে কাতারে প্রবেশ করতে পারবে কীনা? (নামাজ ধরার নিয়তে)

জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নামাযের কাতার সোজা করা এবং ফাঁকা না রাখা শরীয়তের বিধান সমূহ থেকে একটি গুরুত্বপূর্ণ বিধান।এবং মাকবুল নামাযের অন্যতম একটি অংশ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কাতার সোজা  ও পূরিপূর্ণ করার নির্দেশ দিয়েছেন। সামনের কাতার ফাঁকা রেখে পিছনের কাতারে দাড়ানোকে নিষেধ করেছেন। সুতরাং যদি সামনের কাতারে জায়গা খালি থাকাবস্থায় কেউ পিছনের কাতারে নামাযে দাড়িয়ে যায়, বা পরবর্তীতে ফাঁকা হয়ে যায়, তাহলে পিছনের কাতার থেকে যদি কেউ কিবলামুখী হয়ে এক কাতার সামনে অগ্রসর হয়, তাহলে তার নামায ফাসিদ হবে না। হ্যা, একেক রুকুনে দুই কদম করে করে কয়েক কাতার সামনেও যাওয়া যাবে। এক রুকুনে তিনের অতিরিক্ত কদম ফেলা বা এক রুকুনে কয়েক কাতার সামনে অগ্রসর হলে নামায ফাসিদ হয়ে যাবে।

رد المحتار: (570/1، ط: دار الفکر)
إذا رأى الفرجة بعد ما أحرم هل يمشي إليها؟ لم أره صريحا. وظاهر الإطلاق نعم، ويفيده مسألة من جذب غيره من الصف كما قدمناه فإنه ينبغي له أن يجيبه لتنتفي الكراهة عن الجاذب، فمشيه لنفي الكراهة عن نفسه أولى فتأمل. ثم رأيت في مفسدات الصلاة من الحلية عن الذخيرة إن كان في صف الثاني فرأى فرجة في الأول فمشى إليها لم تفسد صلاته لأنه مأمور بالمراصة. قال - عليه الصلاة والسلام - «تراصوا في الصفوف» ولو كان في الصف الثالث تفسد اه أي لأنه عمل كثير. وظاهر التعليل بالأمر أنه يطلب منه المشي إليها تأمل.

مشی مستقبل القبلة ہل تفسد إن قدر صف ثم وقف قدر رکن ثم مشی ووقف کذلک وہکذا لا تفسد إلخ․
(২)
জামাআত চলাকালীন কাতারের মাঝে ফাঁকা থাকলে বাহির থেকে কোনো ব্যক্তি কাতারবদ্ধ মুসল্লীদের নামাজের সামনে দিয়ে কাতারে প্রবেশ করতে পারবে। এতে কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...