আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
37 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (98 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
১. এক লেকচারে শুনলাম নবজাতক বাচ্চারও ফিতরা দিতে হয়! আমার সন্তানের বয়স আলহামদুলিল্লাহ  ৩ মাস, ওর ফিতরাও দিতে হবে?

২. আমার স্বামীর জমানো অর্থ নেই তেমন, ঋণ আছে!  তার উপর যাকাত আসে নি যেহেতু তাকে কি তার ফিতরা দিতে হবে?

৩. ৩ মাস বয়সী বাচ্চার যদি সামান্য স্বর্ণ আর ১২ হাজারের মতো টাকা থাকে যা সে উপহার হিসেবে পেয়েছিলো সেই বাচ্চার যাকাত দিতে হবে? এক বছর হয় নি!  এই বাচ্চার ফিতরাও দিতে হবে?

৪. আমার কাছে সামান্য স্বর্ণ আর ৫/৬ হাজারের মতো জমানো টাকা আছে!  আমার কাছে থাকা স্বর্ণের মধ্যে এক জোড়া কানের দুল পেয়েছি ৩ মাস হবে হয়তো!  এখন যাকাত কি সম্পুর্ণ স্বর্ণ আর টাকার উপর দিতে হবে নাকি উক্ত কানের দুলের যাকাত হয় নি এখনো?  সেটা বাদ দিয়ে যাকাত দিতে হবে?
৫. অনেক সময় দেখা যায় নিজেদের প্রয়োজনীয় খরচের জন্য ৫০০/১০০০ বা আরও বেশি টাকা নিজেদের কাছে রেখে দেই! যাকাত দেয়ার সময় সেই টাকার উপরও যাকাত দিতে হবে যদি রেখে দেয়া টাকা এক বছর পূর্ণ না হয়?

৬. এবার ফিতরার সর্বনিম্ন মুল্য কতো ধরা হয়েছে?
জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নাবালক সন্তানের মাল থাকলে, নাবালক সন্তানের উপর সদকায়ে ফিতির ওয়াজিব হবে। তার অভিভাবক তার মাল থেকে সদকায়ে ফিতির আদায় করবে। হ্যা, অভিভাবক নিজ মাল থেকেও আদায় করতে পারবে। তবে যদি নাবালক সন্তানের মাল না থাকে, তাহলে তার পিতার উপর সদকায়ে ফিতির ওয়াজিব হবে, যদি পিতা নেসাব পরিমাণ মালের মালিক থাকে, নতুবা ওয়াজিব হবে না। কিন্তু মা নেসাব পরিমাণ মালের মালিক হলে, মায়ের উপর ওয়াজিব হবে না।হ্যা, তিনি চাইলে নিজ পক্ষ্য থেকে আদায় করতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 1811 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নবজাতক বাচ্চারও ফিতরা দিতে হবে। ৩ মাস বয়সের সন্তানের ফিতরাও দিতে হবে।

(২) আপনার স্বামীর যদি প্রয়োজন অতিরিক্ত অক্রমবর্ধমান নেসাব পরিমাণ মাল থাকে, তাহলে ফিতরা ওয়াজিব হবে। যেমন, প্রয়োজন অতিরিক্ত জায়গা, আসবাবপত্র,কাপড় ইত্যাদি।

(৩) নাবালক সন্তানের উপর যাকাত ফরয হয় না।

(৪) আপনার সামান্য স্বর্ণ ও টাকা মিলে যদি ৫২.৫ ভড়ি রূপার সমপরিমাণ হয়ে যায়, তাহলে আপনার নিকট নেসাব পরিমাণ মাল রয়েছে বলে ধরে নেয়া হবে। এখন উক্ত মাল এক বৎসর পর্যন্ত আপনার থাকার পরই যাকাত আসবে। নতুবা আসবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 121 

(৫) শুধুমাত্র ৫০০/১০০০ টাকা যাকাত দিতে হবে না। তবে অন্যান্য জিনিষ যেমন স্বর্ণ রূপা ইত্যাদির দ্বারা কারো উপর যাকাত ওয়াজিব থাকলে তখন এই টাকা গুলোরও যাকাত দিতে হবে।

(৬) এবার ফিতরার সর্বনিম্ন মুল্য ৯৯ টাকা। ১.৬৫০ গ্রাম আটার মূল্য হিসেবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 297 views
...