আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in পবিত্রতা (Purity) by (29 points)
১।হায়েজ এর  দিন আমরা সাধারণত কিভাবে গণনা করব।

উদাহরণস্বরূপ আজকে ৯ এপ্রিল আসর  ওয়াক্তে আমার হায়েজ হয়ে থাকে তাহলে ১০ এপ্রিল আসার ওয়াক্ত আসলে আমার একদিন এক রাত পূর্ণ হিসাব টা কি এভাবে হবে নাকি ৯ এপ্রিল যখন মাগরিবের ওয়াক্ত শুরু হয়ে যাবে ঐ  সময়টাকে আমি একদিন হিসেবে ধরে নিব এবং ৯ এপ্রিল মাগরিব থেকে শুরু করে ফজর পর্যন্ত এক রাত ধরে নেব।

২।সূরা হাশর ২৩ নাম্বার  আয়াতের শেষের দিকে "সুবাহানাল্লহি আম্মা ইউশরিকুন " এই অংশের আম্মা উচ্চারণে এক আলিফ মাদ টা না করলে কি নামাজ নষ্ট হয়ে যাবে?

৩।আমার অনেকটা সাদাস্রাবের সমস্যা আছে।নামাজের পূর্বে গোপনাঙ্গ খুব ভালোভাবে একটু ভিতর থেকে পরিষ্কার করতে হয় না হলে হয়তো এক ওজু দিয়ে আমি চার রাকাত নামাজ আদায় করতে পারবো না।এখন টিস্যু দিয়ে পরিষ্কার করলে দেখা যায় টিশুর গুড়ো সামান্য কিছুটা গোপঙ্গের ভিতর থেকে যায় কাপড় দিয়ে পরিষ্কার করলে দেখা যায় কাপড়ের কোন সুতো বা তন্তু  ধরনের কোন কিছু থেকে যাচ্ছে সতর্কতা অবলম্বনের পড়ো এবং সুতা বা তন্ত খুব বেশি ভিতরে থাকে এমনটা  নয় মানে আমি যখন পরিষ্কার করি নিজেকে তখন দেখা যায় হয়তো কোন তন্তু সুতা দেখতে পাই।আমার প্রশ্ন হচ্ছে আমি কিভাবে কি করব এভাবে তো আমার রোজা হচ্ছে।

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকলপ্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 7474 

(وَمِنْهَا) النِّصَابُ أَقَلُّ الْحَيْضِ ثَلَاثَةُ أَيَّامٍ وَثَلَاثُ لَيَالٍ فِي ظَاهِرِ الرِّوَايَةِ. هَكَذَا فِي التَّبْيِينِ وَأَكْثَرُهُ عَشَرَةُ أَيَّامٍ وَلَيَالِيهَا. كَذَا فِي الْخُلَاصَةِ.
হায়েযের সর্বনিম্ন মেয়াদ ৩ দিন ৩ রাত। তিন দিনের কম রক্তস্রাব হলে সেটা হায়েয হিসেবে গণ্য হবে না। হায়েযের সর্বোচ্ছ মেয়াদ ১০ দিন১০ রাত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ২৪ ঘন্টায় হায়েযের একদিন ধরবেন।
(২) সূরা হাশর ২৩ নাম্বার আয়াতের শেষের দিকে "সুবাহানাল্লহি আম্মা ইউশরিকুন" এই অংশের আম্মা উচ্চারণে এক আলিফ মাদ না করলে নামাজ ফাসিদ হবে না।
(৩) গোপনাঙ্গ মুছার সময় কোনো কিছু আটকে গেলে এতেকরে কোনো সমস্যা হবে না।তবে সতর্কতাপূর্ণ অবস্থায় থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...