আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (3 points)
আমি একটি অংশীদারী (Shared)  ব্যবসায়ীক প্রতিষ্ঠানে (কোম্পানি লিমিটেড) কিছু টাকা (ধরে নিলাম ৩ লক্ষ) ইনভেস্ট করেছি। কোম্পানির ২ ধরণের সম্পদ আছেঃ
১. স্থায়ী জমির উপর এগ্রো ফার্ম, গোডাউন, পুকুর, গরু রাখার শেড ইত্যাদি। এইগুলো বিক্রয় করার কোনো নিয়্যাত নাই। আল্লাহ চাহেন তো কোম্পানি যতদিন আছে ততদিন এই সম্পদ থাকবে। এইগুলার আমিও পার্মানেন্ট মালিক (আমার ইনভেস্টমেন্ট এর টাকার অনুপাতে) একই ভাবে যারা ২ বছর পর ইনভেস্টমেন্ট করেছে তারাও আনুপাতিক হারে মালিক।
২. দুইটা জমি, কয়েকটা বিল্ডিং জমিসহ এবং একটা ফ্যাক্টরির অংশবিশেষ (মেশিনারিজসহ)। এইগুলা সাময়িক ভিত্তিতে ক্রয় করা হয়েছে। সময় বুঝে লাভে বিক্রয় করে দেওয়া হবে ইনশাআল্লাহ।
আমি এখানে ইনভেস্ট করেছিলাম কোম্পানির শুরুর লগ্নে। সময়ের সাথে সাথে কোম্পানির পরিচিতি এবং ব্র‍্যান্ড ভ্যালু বেড়েছে (প্রকৃত অর্থে সম্পদের পরিমাণ/দাম বাড়ে নাই অর্থাৎ কোনো লাভ এখনও আমরা কেউ হাতে পাই নি) তাই পরবর্তীতে যারা ইনভেস্টমেন্ট করেছে তাদের ক্ষেত্রে সমান অংশীদারত্বের জন্য বেশি টাকা ইনভেস্ট করতে হয়েছে (ধরুন আমি যেই অংশীদারিত্ব ও মালিকানা ৩ লক্ষ টাকায় পেয়েছি, দুই বছর পর একই পরিমাণ অংশীদারিত্ব ও মালিকানা পেতে অন্যদের ৬ লক্ষ টাকা ইনভেস্ট করতে হয়েছে)।
বলা যায় এইটা কোম্পানির মার্কেটিং স্ট্র‍্যাটেজি (কারণ কোম্পানি যখন শুরু হয় তখন তো কিছুই ছিল না। ইনভেস্টমেন্ট এর ক্ষেত্রে অনেক বেশি রিস্ক ছিল। ২ বছরের মধ্যে কোম্পানিতে অনেক ইনভেস্টমেন্ট হয়েছে। রিস্ক অনেকটা কমে গেছে। ঐ ইনভেস্টমেন্ট এর টাকা দিয়ে এগ্রো ফার্ম এর স্ট্রাকচার করা হয়েছে৷ পরে ধীরে ধীরে অন্যান্য ইনভেস্টমেন্ট করা হয়েছে)

উপরের ঘটনার সাপেক্ষে আমার সওয়াল ২ টিঃ
১. আমাদের কোম্পানির ইনভেস্টমেন্ট এর কোন কোন অংশের উপর এবং কি পরিমাণ (পার্সেন্টেজ) যাকাত আদায় করতে হবে?
২. যাকাত আদায় এর ক্ষেত্রে কি আমাকে এবং দুই বছর পর যারা ইনভেস্ট করেছে তাদের সমান হারে যাকাত আদায় করতে হবে? নাকি আমাকে আমার ৩ লক্ষ টাকার উপর ভিত্তি করে এবং যিনি দুই বছর পর ইনভেস্টমেন্ট করেছে তাকে তার ৬ লক্ষ টাকার উপর ভিত্তি করে যাকাত দিতে হবে?

1 Answer

0 votes
by (712,600 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 121 

মালে নামীতে যাকাত আসে।
মালে নামী বলতে যে মাল শরীয়তের দৃষ্টিতে বাড়তে থাকে,সেগুলো সর্বমোট চার প্রকার,(১)সোনা(২)রুপা(৩)ব্যবসার মাল(৪)গবাদি পশু
এগোলো কে যেহেতু শরীয়ত বাড়ন্ত মাল বলে আখ্যা দিয়েছে,সুতরাং এগুলো বাড়ন্ত মাল।বাস্তবে সবগুলো বাড়ুক বা নাই বাড়ুক।

মালে গায়রে নামী বলতে যে মাল শরীয়তের দৃষ্টিতে বাড়ে না।উপরোক্ত মাল ব্যতীত সবগুলোই অবাড়ন্ত।যেমন-স্থাবর সম্পত্তি এবং নিজ প্রয়োজনে ক্ররিদকৃত গাড়ী আসবাবপত্র ইত্যাদি।বিস্তারিত দেখতে ভিজিট করুন- 1434

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে বর্ণিত এগ্রো ফার্ম কম্পানির সকল প্রকার ব্যবসায়িক পণ্যর উপর, এবং নগদ টাকা ও মুনাফার উপর যাকাত আসবে। তবে স্থাবর সম্পত্তি ও মেশিনের উপর কোনো প্রকার যাকাত আসবে না।

في الفتاوي الهندية:
" الزكاة واجبة في عروض التجارة كائنة ما كانت إذا بلغت قيمتها نصابا من الورق والذهب، كذا في الهداية."
(کتاب الزکاۃ، الباب الثالث في زکاۃ الذهب و الفضة و العروض، الفصل الثاني في العروض، جلد ۱ ص:۱۷۹ :ط:دار الفکر)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...