আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
24 views
in সালাত(Prayer) by (4 points)
*, ঈদের নামাজ হওয়ার জন্য কি, ফজরের নামাজ পড়া শর্ত?

*, তাকবীরে তাহরিমা কেউ যদি বলতে বলতে রুকুতে যায়, তার নামাজ হবে কি? অনেকেই আছে যারা রাকাত ধরার জন্য, তাড়াতাড়ি রুকুতে চলে যায়, এখন তাকবীরে তাহরিমা না বললে তো নামাজ হবে না। তো ব্যক্তি যদি বলতে বলতে রুকুতে চলে যায় তার নামাজ হবে কিনা? নাকি দাঁড়িয়ে তাকবীরে তাহরিমা বলাটা শর্ত?

1 Answer

0 votes
by (713,640 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ঈদের নামাজ বিশুদ্ধ হওয়ার জন্য ফজরের নামাজ পড়া শর্ত নয়। তবে ফজরের নামাযকে পরিত্যাগ করার কারণে কবিরা গোনাহ হবে।

(২) তাকবীরে তাহরিমা দাড়িয়ে শুরু করা শর্ত। দাড়িয়ে বলার সাথে সাথেই রুকু সিজদা ইত্যাদি রুকুনে চলে গেলে নামায হয়ে যাবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 444):
"فلو كبر قائمًا فركع ولم يقف صح؛ لأن ما أتى به القيام إلى أن يبلغ الركوع يكفيه، قنية.
و في الرد:
(قوله: فركع) أي وقرأ في هويه قدر الفرض أو كان أخرس أو مقتديًا أو أخر القراءة."

حاشية الطحطاوي على مراقي الفلاح شرح نور الإيضاح (ص: 455):
"ومن أدرك إمامه راكعًا فكبر ووقف حتى رفع الإمام رأسه" من الركوع أو لم يقف بل انحط بمجرد إحرامه فرفع الإمام رأسه قبل ركوع المؤتم "لم يدرك الركعة" كما ورد عن ابن عمر رضي الله عنهما.
 قوله: "فرفع الإمام رأسه" مراده أنه رفع قبل أن يشاركه المؤتم في جزء من الركوع وإلا فظاهر التعبير بالفاء أن الرفع تحقق بعد الإنحطاط وحينئذ تحقق المشاركة فتكون الصلاة صحيحة قوله: "كما ورد عن ابن عمر رضي الله عنهما" ولفظه إذا أدركت الإمام راكعا فركعت قبل أن يرفع رأسه فقد أدركت الركعة وإن رفع قبل أن تركع فقد فاتتك الركعة".

قال فی البرہان لو أدرک الإمام راکعا فحنی ظہرہ ثم کبر أن کان إلی القیام أقرب صح الشروع، ولو أراد بہ تکبیر الرکوع وتلغو نیتہ لأن مدرک الإمام فی الرکوع لا یحتاج إلی تکبیر مرتین خلافا لبعضہم.(حاشیة الطحطاوی علی مراقی الفلاح شرح نور الإیضاح ص: 218)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 214 views
0 votes
1 answer 34 views
...