আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারাকাতুহ।
দাম্পত্য জীবনের কিছু বিষয় নিয়ে কনফিউজড।

১. গর্ভাবস্থার কারণে আমার স্বামী পেনিট্রেশন করতে ভয় পায়। ফোরপ্লের মাধ্যমে শারীরিক চাহিদা পূরণ করে। এক্ষেত্রে ফরজ গোসলের বিষয়ে বিভ্রান্ত হয়ে যাচ্ছি।
* কখনো ফোরপ্লের দ্বারা তার বীর্যপাত হলেও আমার হয় না। পেনিট্রেশন এবং অর্গাজম কোনটাই না ঘটলে আমার জন্য কি গোসল ফরজ হবে?
* স্বামীর দ্বারা স্ত্রী/ স্ত্রীর দ্বারা স্বামীর হস্তমৈথুনের মাধ্যমে শারীরিক চাহিদা পূরণ কি বৈধ?
এক্ষেত্রে বীর্যপাত/অর্গাজম না হলেও কি গোসল ফরজ হবে? ( পেনেট্রেশন হয় না)
২. বছরে ২/৩ বার ১৫-২০ দিন আলাদা থাকার কারণে স্বামী ভিডিও কলের মাধ্যমে চাহিদা পূরণের চেষ্টা করে। এক্ষেত্রে দূরে থাকার কারণে না চাইতেও  হস্তমৈথুন হয়ে যায় ভিডিও/অডিও কলে। হস্তমৈথুন হারাম জানা আছে, স্বামী স্ত্রীর মধ্যে দূরে থাকার কারণে সাময়িক সময়ের জন্য ২/১ বার হয়ে গেলে এটাও কি একইরকম হারাম? আলাদা থাকতে কষ্ট হয়ে যায়।
৩. নিষিদ্ধ বিষয় (পায়ুপথ ও বীর্য মুখে নেয়া) এসব ছাড়া যেকোন এক্সটেন্টে কি স্বামী স্ত্রীর মধ্যে শারীরিক চাহিদা পূরণ হালাল? আরো কি কি নিষিদ্ধ বিষয় আছে?
৪. আমার স্বামী মাঝেমধ্যে আমাদের শারীরিক সম্পর্ক ভিডিও করত। পরেরবার শারীরিক সম্পর্কের সময় দেখার চেষ্টা করে। তার যুক্তি অন্যদের কোন খারাপ ভিডিও তো দেখছে না। সেফটির ইস্যু নেই ও ভিডিওগুলা রাখে না,নিয়মিতই ডিলিট করে দেখার পর। এতে কী গুনাহ হচ্ছে?
৫. ফোরপ্লের সময় আমার স্বামী অন্যদের নিয়ে কথা বলতে পছন্দ করে। বান্ধবীদের সাথে শারীরিক সম্পর্ক নিয়ে কি কি কথা বলি এইসব, মাঝেমধ্যে বানিয়ে কথা বলি উত্তেজিত করার জন্য। তবে অন্যদের শরীর নিয়ে কিছু বলে না। মানা করলেও একই কাজ করে, পছন্দ করে৷ এক্ষেত্রে করণীয় কি আমার?

৬. আমি কোথাও শুনেছিলাম দেনমোহর পরিশোধের আগে/দায়িত্ব নিয়ে তুলে নেবার আগে ওজর ব্যতীত স্বামীর শারীরিক চাহিদা পূরণে সম্মতি না দিলেও গুনাহ হয় না। এর সত্যতা জানতে চাচ্ছি।
৭. শারীরিক সম্পর্কের সময় বুকের দুধ বিষয়ে বিধান কী? প্রসবের পর ২ বছর অন্তত দুধ মুখে চলে যাবার সম্ভবনা থাকেই। এক্ষেত্রে মুখে আসলে ফেলে দিলেই হবে?
৮. ছোট বাচ্চা থাকা অবস্থায় শারীরিক সম্পর্কের শরীয় বিধান কি? সন্তানকে অন্য ঘরে রাখতে হয় নাকি ঘুমালে পাশে রেখে করা যায়? এই বিষয়ে জানার ছিল।
৯. একটা বিব্রতকর বিষয় জানার ছিল, প্রানীর সামনে কি পর্দা বলে কিছু থাকে? বিশেষত পোষা প্রাণী? এগুলার সামনে কাপড় পালটানো/ শারীরিক সম্পর্ক করার কি কোন আলাদা হুকুম আছে?
১০. আমার সাদাস্রাবের সমস্যা আছে। যেটা সবসময় বা সবদিন একভাবে হয় না। কোন কোন দিন শুধু মাগরিবের নামায পড়তেই ৩/৪ বার ওযু করা লাগে। কখনো পুরো ওয়াক্তই স্রাব যায় না। আমি মাজুর অবস্থা নিয়ে কনফিউজড। কোরআন পড়তে খুব অসুবিধা হয় বিশেষত। ১০/১২ মিনিট পরপর ওযু করতে থাকলে ঠান্ডা লাগার সম্ভবনা থাকে, কোরআন পড়া কমে গেছে এসব কারণে। রমাদানে কখনো কখনো তারাবি পড়তে অনেক বার ওযু করা লাগত।
অনেকগুলো প্রশ্ন করার জন্য দুঃখিত।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

(০১)
মহান আল্লাহ তা'আলা ইরশাদ করেনঃ

نِسَآؤُكُمْ حَرْثٌ لَّكُمْ فَأْتُواْ حَرْثَكُمْ أَنَّى شِئْتُمْ وَقَدِّمُواْ لأَنفُسِكُمْ وَاتَّقُواْ اللّهَ وَاعْلَمُواْ أَنَّكُم مُّلاَقُوهُ وَبَشِّرِ الْمُؤْمِنِينَ

তোমাদের স্ত্রীরা হলো তোমাদের জন্য শস্য ক্ষেত্র। তোমরা যেভাবে ইচ্ছা তাদেরকে ব্যবহার কর। আর নিজেদের জন্য আগামী দিনের ব্যবস্থা কর এবং আল্লাহকে ভয় করতে থাক। আর নিশ্চিতভাবে জেনে রাখ যে, আল্লাহর সাথে তোমাদেরকে সাক্ষাত করতেই হবে। আর যারা ঈমান এনেছে তাদেরকে সুসংবাদ জানিয়ে দাও।(সূরা বাকারা-২২৩)

আল্লাহ অত্র আয়াতে স্ত্রীর সাথে সহবাস ও স্ত্রীর নিকট থেকে ফায়দা গ্রহণের মূলনীতি মূলক আলোচনা করছেন।সুতরাং পিছনের রাস্তা ব্যতীত স্ত্রীর কাছ থেকে যেকোনো পদ্ধতিতে ফায়দা গ্রহণ করা যাবে, এ অনুমতি রয়েছে।

সুতরাং স্ত্রীর শরীরের যেকোনো অঙ্গ দ্বারা ফায়দা গ্রহণ জায়েয।এজন্য উলামায়ে কেরাম বলেন,কোনো কারণে স্ত্রী সহবাস অসম্ভব হলে,তখন স্ত্রীর হাত দ্বারা হস্তমৈথুনের অনুমোদন রয়েছে।

https://ifatwa.info/46220/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
বিয়ে শাদীর মূল মাকসাদ শুধুমাত্র আনন্দ ফুর্তি নয়।বরং বিয়ে শাদীর প্রধান ও গুরুত্বপূর্ণ মাকসাদ হল,সন্তান জন্ম দেয়া ও নবীর উম্মত বাড়ানো।তাই বিনা প্রয়োজনে এমনটা করা যাবে না।বরং সর্বদা নির্দিষ্ট রাস্তায়ই সহবাস করতে হবে।হ্যা বিশেষ প্রয়োজনে পরস্পর পরস্পরের মাধ্যমে হস্তমৈথুনের অনুমোদন ও রুখসত রয়েছে।এ রুখসত শুধুমাত্র প্রয়োজন পর্যন্ত।এটাকে আম হুকুম ভাবা যাবে না।

★তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে গর্ভাবস্থায় স্ত্রীর বা বাচ্চার সমস্যা হওয়ার সম্ভাবনা থাকলে স্বামী তার স্ত্রীর হাত দ্বারা হস্তমৈথুন করাতে পারবে।
স্ত্রী স্বামীর হাত দ্বারা হস্তমৈথুন করাতে পারবে।
,
আরো জানুনঃ

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
স্ত্রীর লজ্জাস্থানে লিঙ্গ প্রবেশ না করানো হলে এবং স্ত্রীর বীর্যপাত না হলে সেক্ষেত্রে স্ত্রীর উপর গোসল ফরজ হবেনা। 

(০২)
এক্ষেত্রেও একই রকম হারামের গুনাহ হবে।

(০৩)
হায়েজ নেফাস সহ বিশেষ প্রয়োজন ছাড়া স্ত্রীর লজ্জাস্থান ব্যাতিত অন্য কোনো স্থানের সাহায্যে বীর্যপাত জায়েজ নেই।

পায়ুপথ এর সাহায্য ও মুখের দ্বারা মৈথুন সর্বাবস্থায় হারাম।

(০৪)
এটা জায়েজ নেই।

(০৫)
এক্ষেত্রে অন্যকে নিয়ে কুচিন্তা তার মাথায় আসে,যেটা জায়েজ নেই।

(০৬)
দেনমোহর পরিশোধের আগে ওজর ব্যতীত স্বামীর শারীরিক চাহিদা পূরণে সম্মতি না দিলেও গুনাহ হয় না। 

তবে একবার সহবাস হয়ে গেলে আর অসম্মতি প্রকাশ করতে পারবেনা।
এই অধিকার শুধুমাত্র প্রথমবার সহবাসের ক্ষেত্রে। 

একবার সহবাস হয়ে গেলে আর বাধা দিতে পারবেনা।

(০৭)
এক্ষেত্রে স্তন মুখে নেয়া যাবে।
তবে দুধ পান করা যাবেনা।
দুধ মুখে আসলে ফেলে দিলেই হবে।

(০৮)
এ সংক্রান্ত বিধান বিস্তারিত জানুনঃ- 

(০৯)
এ সংক্রান্ত বিধান জানুনঃ- 

(১০)
আপনি মা'যুর নন।

সুতরাং এভাবে অযু ভেঙ্গে গেলে আপনাকে পুনরায় অযু করে এসে বাকি নামাজ আদায় করতে হবে।

তিলাওয়াত চলাকালীন অযু ভেঙ্গে গেলে পুনরায় অযু করে এসে কুরআন তিলাওয়াত করতে হবে। 

সুস্থতার জন্য চিকিৎসা গ্রহন করার পরামর্শ থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
পরস্পরের মাধ্যমে হস্তমৈথুনের এই রুখসত আসলে কতদূর পর্যন্ত? 

স্বামীর দ্বারা স্ত্রী শারীরিকভাবে তৃপ্ত না হলে এবং এটা দীর্ঘদিন চললে দাম্পত্য জীবনে সমস্যা ও ফিতনার আশংকা থাকলে কি শারীরিক সম্পর্কের পাশাপাশি স্বামীর মাধ্যমে স্ত্রীর বিশেষ অবস্থা ব্যতীত হস্তমৈথুনের অবকাশ থাকে? 
by (678,880 points)
এটি শরয়ী ওযর নয়।
সুতরাং এক্ষেত্রে হস্তমৈথুনের অবকাশ থাকবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...