আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
আসসালামু আলাইকুম। আমি ভাবতাম আকিদাহর বিষয়ে হয়তোবা কোনো পার্থক্য নেই। তবে কিছুদিন যাবত এখান থেকে আমি বুঝতে পেরেছি যে আকিদাহ নিয়ে তিনটি ভাগ আছে।   যেহেতু আইওম ২৪১১ ব্যাচের সুবাদে কিতাবুল আকাইদ বইটা পড়া হয়েছে। যদিও আপনারা বলেছেন যে সবাই আহলুল সুন্নাহ  ওয়াল জামাআতের তবে এই বিষয়ে আমি ভীত হয়ে পড়েছি। সেইজন্য কয়েকটা প্রশ্ন:

১.  চারটি যে মাজহাব আছে  তাদের মধ্যে যে মাযহাবের হোক তারা কি আশআরি ও মাতুরিদির মধ্যে যেকোন একটা বেছে নিতে পারবে?

২.আমি বুঝতে পারছি না কোনটা অনুসরণ করবো জেনারেল পড়াশোনার দরুণ।আর আমি হানাফি  মাজহাবকে ফলো করি। এখন আমাকে সাহায্য করুণ আমি কোনটা অনুসরণ করবো
৪. আর যেইটা অনুসরণ করবো সেই ব্যাপারে আমি ততটুকু জানতে চাই যতটুকু জানলে আমি পরকালে নাজাত পাবো।এখন এ সম্পর্কে জানতে আমাকে কিছু বাংলা/বাংলা অনুবাদের বইয়ে নাম বলে দিন যাতে আমার যতটুকু জানা দরকার ততটুকু জানতে পারি

৪.যেহেতু আশআারি,  মাতুরিদি ও আশেরি সম্পর্কে আমার বিস্তারিত জানা নাই কোনটাই কি পার্থক্য আছে।তাই আমি যদি  মিশ্রণে বিষয়গুলো বিশ্বাস করি তাহলে সমস্যা হবে?

৫.একজন সালাফি হকপন্থি শাইখ বলে জানি বাংলাদেশের না তো তার তাওহিদ বিষয়ক সিরিজ আছে তো সেটা কি আমার দেখা ঠিক হবে?

৫.কিতাবুল আকাইদ বইটা আশআারি নাকি মাতুরিদি কোনটা অনুসরণ করে লেখা?
জাজাকাল্লাহু খইর

1 Answer

0 votes
by (712,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)চারটি মাযহাবের মধ্যে হানাফিরা হলেন, মাতুরিদি আকাইদের ধারকবাহক। সুতরাং নিজে বাচাইয়ের কোনো সুযোগ নাই বরং মাযহাবের পূর্ববর্তী ফকিহ যা বাচাই করে গেছেন, সেটাকেই মানতে হবে।

(২) আপনি হানাফি ফিকহ এবং মাতুরিদি আকাইদ গ্রহণ করবেন।

(৪) মাতুরিদি আকাইদ সম্পর্কে জানতে, আকিদাতু তাহাবি, শরহে আকাইদে নাসাফি, ইসলামি আকিদা ও ভ্রান্ত মতবাদ(মাওলানা হেমায়ত উদ্দিন) এগুলো অধ্যয়ন করবেন।

(৫)সবগুলোর সংমিশ্রণে আকিদা রাখা যাবে না।বরং আপনি মাতুরিদি আকাইদ গ্রহণ করবেন যেহেতু আপনি হানাফি ফিকহকে গ্রহণ করে থাকেন। 

(৬) না সেটা দেখা ঠিক হবে না।

(৭) কিতাবুল আকাইদ বইটি মাতুরিদি আকাইদের অনুসরণেই লিখা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
শাইখ আমাকে আকিদাতু তাহাবি এবং শরহে আকাইদে নাসাফি এই দুইটা বইয়ের লেখক এবং প্রকাশনীর নাম বলে দিলে ভালো হতো। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...